সত্যিকারের ফ্রিল্যান্সার কারা? - নূরুল্লাহ হোসাইন | Sottikarer Freelancer Kara By Nurullah Hossain

ফ্রিল্যান্সিং কাজের সাথে যারা জড়িত তারাই সত্যিকারের ফ্রিল্যান্সার; যারা ঘরে বসে অনলাইনে কাজ করে তারা হচ্ছে অনলাইন ফ্রিল্যান্সার, আর যারা ঘরের বাইরে বিভিন্ন ফ্রিল্যান্সিং কাজে যুক্ত তারা হচ্ছে অফলাইন ফ্রিল্যান্সার। এই দুই শ্রেণির বাইরে আরেক শ্রেণির ফ্রিল্যান্সার আমরা দেখতে পাই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

যারা নামের আগে বা পরে ফ্রিল্যান্সার টাইটেল লাগিয়ে ঘোরাফেরা করে। তাদের অনেকের মার্কেটপ্লেসের প্রোফাইলে খুব সামান্যই কাজের রেকর্ড আছে। একটা দুইটা কাজ করেই ফ্রিল্যান্সার টাইটেল নিয়ে ঘুরছে। এসব নামসর্বস্ব ফ্রিল্যান্সারদের অন্তত আমি ফ্রিল্যান্সার ক্যাটাগরিতে ফেলতে চাচ্ছি না। এসব অমুক-তমুক ফ্রিল্যান্সার ভাইদের কর্মকাণ্ড দেখে আমরাও ঝাঁপিয়ে পড়ছি মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলতে, আর হালাল-হারামের বাছবিচার করার সময় তো আমাদের নেই-ই। যেখানে কাজ শেখারই সময় নেই। শুধু হাজার হাজার ডলার ইনকাম করতে হবে এটিই হচ্ছে শেষ কথা। 

বাস্তবে কি হালালভাবে ডলার ইনকাম করা এতটাই সহজ, যা আপনি ভাবছেন? আপনি মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করলেই ক্লায়েন্ট আপনার অ্যাকাউন্টে হাজার হাজার ডলার লোড করে দেবে না। কোনো একটি মার্কেটপ্লেসে আপনি একক কোনো ফ্রিল্যান্সারও নন, এখানে বৈশ্বিক প্রতিযোগিতা রয়েছে। একই কাজের জন্য আপনি বাংলাদেশ থেকে বিড করছেন, আরো কয়েকজন ইন্ডিয়া থেকে বিড করছে, পাকিস্তান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কানাডা ইত্যাদি নানা দেশ থেকে ফ্রিল্যান্সাররা একই কাজের জন্য বিড করছে। ক্লায়েন্ট নিশ্চয়ই শুধু চেহারা দেখে কাউকে কাজ দেবে না!

এজন্য একজন সত্যিকারের ফ্রিল্যান্সার হতে চাইলে শুরুতেই কাজ শেখার পেছনে মনোনিবেশ করতে হবে। আপনি যখন খুব ভালো কাজ জানবেন কেবল তখনই মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলে কাজ পাওয়ার জন্য চেষ্টা করতে পারেন। ফ্রিল্যান্সিং সংক্রান্ত আপনি হয়তো অনেক বই-পুস্তক পড়ে থাকতে পারেন, যেখানে শুধু মার্কেটপ্লেসে কীভাবে অ্যাকাউন্ট করা যায়, মার্কেটপ্লেসে কী কী কাজ আছে এসব বিষয় নিয়েই দায়সারাভাবে কিছু লেখা থাকে। এই বইতে আপনি এ রকম কিছুই পাবেন না যেখানে আমি শুধু দেখাব মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরির কলাকৌশল। একজন ফ্রিল্যান্সার যখন নিজেকে কাজ করার মতো যোগ্যতাসম্পন্ন মনে করবে তখন সে নিজেই যেকোনো মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করতে পারবে এবং কাজ খুঁজে নিতে পারবে ইনশাআল্লাহ।

কিছু সফল ফ্রিল্যান্সারদের প্রোফাইল (আপওয়ার্ক থেকে)

আর সত্যিকারের এসব ফ্রিল্যান্সার খুঁজে পেতে চাইলে ফেসবুকে বা ইউটিউবে নয় আপনাকে খুঁজতে হবে মার্কেটপ্লেসে গিয়ে। সেখানে সারা বিশ্বের ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে এবং আপনি চাইলেই যে কারো প্রোফাইল দেখে ধারণা নিতে পারেন তারা কী ধরনের কাজ করছে, কেমন আয় করছে ইত্যাদি ইত্যাদি। সচরাচর সত্যিকারের ফ্রিল্যান্সারদের সোশ্যাল মিডিয়ায় খুব কমই অ্যাকটিভ থাকতে দেখা যায়। হতে পারে তাদের কাজের ব্যস্ততার জন্য।

আমরা অনেক সময় উল্টো কাজটি করে বসি। মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সারদের প্রোফাইল না দেখে সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ধরনের পোস্ট দেখে ফ্রিল্যান্সার বড় ভাই খোঁজার চেষ্টা করি। কেউ কেউ এই সুযোগে বিভিন্ন ধরনের কোর্স অফার করে টাকা হাতিয়ে নিচ্ছে। কিছু নামসর্বস্ব কোম্পানি ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং সংক্রান্ত চটকদার বিজ্ঞাপনের মাধ্যমে অনেককেই প্রলুব্ধ করছে। না বুঝে হ্যামিলিনের বাঁশিওয়ালার মতো সেইসব ফ্রিল্যান্সার ও ফ্রিলান্সিং কোম্পানির পেছনে ছুটছে অনেক সম্ভাবনাময় তরুণ যুবক-যুবতী। এতে যারা কোয়ালিটি নিয়ে ভাবেন, ভালো কাজ করেন তারা আশাহত হন।

একজন ব্যবসায়ী স বসময় নিজের ব্যবসাটাকে বেশি প্রাধান্য দেবেন এটাই স্বাভাবিক। ব্যবসায়ীর কাছ থেকে আপনি ব্যবসা শিখতে পারেন কিন্তু নিশ্চয়ই ফ্রিল্যান্সিং নয়? প্রকৃতপক্ষে ফ্রিল্যান্সিং শেখার কোনো টপিকই নয়। আপনি শিখবেন একটি কাজ, গ্রাফিকস ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, রাইটিং এবং ট্রান্সলেশন, ইউআই / ইউএক্স ও ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েবসাইট ফ্লিপিং, অ্যাপ ডেভেলপমেন্ট, ডেটা প্রসেসিং, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, মার্কেট রিসার্চ, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, কাস্টমার কেয়ার, প্রজেক্ট ম্যানেজমেন্ট, বিজনেস কনসালট্যান্ট, লিড জেনারেশন, লিগ্যাল কনসাল্টিং, অ্যামাজন কিন্ডল / সেলফ পাবলিশিং ইত্যাদি।

💕 ফ্রিল্যান্সিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে পড়ুন ⤵️ নিচের এই বইটি .... লেখক তাই বইয়ে চমৎকার ভাবে ফ্রিল্যান্সিং সম্পর্কে আলোচনা করেছেন।

লেখক : মোঃ নূরুল্লাহ হোসাইন
প্রকাশনী : অধ্যয়ন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ