আদর্শ কিভাবে প্রচার করতে হবে pdf download - আবু সালীম মোহাম্মাদ আবদুল হাই (পিডিএফ)

আদর্শ কিভাবে প্রচার করতে হবে pdf download আবু সালীম মোহাম্মাদ আবদুল হাই (পিডিএফ) Adarsho Kivabe Prochar Korte Hobe PDF Download by Abdul Mannan Talib

Title, আদর্শ কিভাবে প্রচার করতে হবে. 
Author, আবু সালীম মোহাম্মাদ আবদুল হাই.

ভালো কথা ভালো করে বলার মধ্যেই তার সার্থকতা । বিশেষ করে ইসলামের সত্য ও সুন্দর আদর্শ যারা প্রচার করেন এক্ষেত্রে তাদের দায়িত্ব অনেক । শুধু ভালো করে বলাই নয় , শ্রোতার মনস্তাত্বিক বিশ্লেষণও তাদের প্রাথমিক দায়িত্ব । মুসলমান মাত্রই খোদার দ্বীনের প্রচারক । আজকের এ ব্যাপক অবনতির যুগেও এমন অনেক মুসলমান ভাই আছেন , যারা ইসলামের দাওয়াত অন্যের নিকট পৌছে দেয়াকে নিজেদের ওপর ফরয মনে করেন । কিন্তু পরিবেশ ও পরিস্থিতি পর্যালোচনা করে শ্রোতার মানসিক অবস্থা অনুযায়ী বক্তব্য পেশ না করায় অনেক সময় বিপরীত প্রতিক্রিয়া হয় ।

লেখক ইসলামী আদর্শের বাণী বাহকদেরকে এ সঙ্কট থেকে উদ্ধার করেছেন । ' আদর্শ কিভাবে প্রচার করতে হবে ' বইটি যেমন একদিকে ইসলামের দাওয়াত প্রদানকারীকে বক্তব্য প্রকাশের টেকনিক শিক্ষা দেবে তেমনি অন্যদিকে তার চরিত্র গঠনেও বিশেষ সহায়ক হবে । বইটিতে চমৎকারভাবে শ্রোতৃ - সমাজের মনস্তাত্বিক পর্যালোচনা করে বক্তব্য পেশ করার অনুকূল পরিবেশ সৃষ্টি করার পদ্ধতি বাৎলানো হয়েছে । লেখকের প্রকাশভঙ্গী যেমন সহজ সরল ; তেমনি হৃদয়গ্রাহীও । অন্য বইয়ের অনুসরণে লেখা হলেও বইটির ভাষা সহজবোধ্য এবং হৃদয়গ্রাহী । বলতে গেলে বাংলা ভাষায় ধরনের বই এই প্রথম । এদিক দিয়ে প্রকাশক বাংলা ভাষাভাষীদের একটা বিরাট অভাব পূরণ করেছেন বলে মোবারকবাদের অধিকারী । ১ লা এপ্রিল , ১৯৬৪ আবদুল মান্নান তালিব মাসিক পৃথিবী ৭১ , নিউ এলিফেন্ট রোড ঢাকা -১২০৫

Adarsho Kivabe Prochar Korte Hobe PDF Download

প্রত্যেক ব্যক্তিই নিজের কথাকে অধিক গুরুত্ব দেয় । কোনো ব্যক্তি তার নিজের মত ত্যাগ করে আপনার মত গ্রহণ করবে , এমনটা সহজে হয় না । অথচ অপরের কাছে আপনার কথা পৌছাতে হবে এবং সেও একে নেবে , একমাত্র এ পথেই ইসলামী বিপ্লব আসে । ইসলামী বিপ্লব সৃষ্টির জন্যে মানুষকে সর্বাগ্রে ইসলামের দাওয়াত বুঝতে হবে , তার যাবতীয় বিধানকে নিজের জীবনে কার্যকরী করতে হবে এবং নিজের যাবতীয় চিন্তা ও মতবাদ পরিত্যাগ করে ইসলাম প্রদত্ত মতবাদ গ্রহণ করতে হবে , এরই প্রয়োজন সর্বাধিত । এ উদ্দেশ্যকে কার্যকরী করার চেষ্টা করে যাওয়ার নাম ' তাবলীগ ' বা ইসলামী আদর্শের প্রচার । এ আদর্শ প্রচারের কাজ সহজ নয় । এজন্যে প্রয়োজন যথেষ্ট জ্ঞান ও প্রজ্ঞার । এ উদ্দেশ্যকে কার্যকরী করার পথে সহায়ক এমন কতিপয় পরামর্শ এ পুস্তকে সন্নিবেশিত করা হয়েছে । তবে এথেকে উপকৃত হবার জন্যে শর্ত হিসেবে নিম্নোক্ত বিষয়াবলীর প্রতি লক্ষ্য রাখা একান্ত আবশ্যক । 

( ১ ) যে ব্যক্তি ইসলামী আদর্শের প্রচারকল্পে এ সকল পরামর্শ থেকে উপকৃত হতে ইচ্ছুক , তাকেই সর্বাগ্রে ঈমান এবং ইসলাম সম্পর্কে সুষ্ঠু ধারণা রাখতে হবে এবং নিজের মধ্যে সে সমস্ত আকীদা - বিশ্বাসকে যথাযথভাবে কার্যকরী করতে হবে- যা তাওহীদ , আখিরাত এবং রিসালাত সম্পর্কে ইসলাম শিক্ষা দিয়ে থাকে । 

( ২ ) জীবনের যে লক্ষ্য ইসলাম নির্ধারণ করে দিয়েছে তাকে নিজের জীবনে একমাত্র লক্ষ্যে পরিণত করতে হবে ।

( ৩ ) আদর্শ প্রচারকের চরিত্রে এমন কোনো বৈষম্য থাকতে পারবে না যা তার দাবী ও আদর্শের পরিপন্থী ।

( ৪ ) যে কোনো কাজ করবে সম্পূর্ণ আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে করবে এতে অন্য কোনো স্বার্থ নিহিত থাকতে পারবে না ।

( ৫ ) ইসলামী আদর্শের এ প্রচারকার্য একটা আন্দোলন হিসেবে ধারাবাহিকভাবে চলতে থাকবে , কেননা সাময়িক কোনো তৎপরতার দ্বারা কোনো সুষ্ঠু ও স্থায়ী বিপ্লব সাধিত হতে পারেনা । এ শর্তাবলীকে সম্মুখে রেখে যে ব্যক্তি এ বইটি অধ্যয়ন করবেন তিনি অবশ্য এথেকে উপকৃত হবেন । আল্লাহর কাছে কামনা , তিনি যেন এ বইটি পাঠক - পাঠিকাদের জন্যে উপযোগী করে অধমের শ্রম সার্থক করেন এবং একে অধমের জন্যে আখিরাতের সম্বল করেন ।

আদর্শ কিভাবে প্রচার করতে হবে বই pdf download করুন সম্পূর্ণ ফ্রিতে 💕

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ