PDF - আদর্শ নেতা মুহাম্মদ রসূলুল্লাহ সাঃ - আবদুস শহীদ নাসিম | Adorsho Meta Muhammad Rosullah Sa: by Abdus Shohid Nasim

Image

PDF Download Books Description 

Title :                           আদর্শ নেতা মুহাম্মদ রসূলুল্লাহ সাঃ
Author :                      আবদুস শহীদ নাসিম 
Publisher :                 শতাব্দী প্রকাশনী
Quality :                     eBook, PDF Download 
ISBN :                          9847016800450 
Edition :                     1st, 2012 
Number of Pages :    130 
Country :                    Bangladesh 
Language :                 Bengali Books PDF 
PDF File Size :           4.1 MB 
PDF File Create :      PDF Download 
Last Update :             2/3/2022
Rating :                      ⭐⭐⭐⭐⭐ 
Page Quality :            good quality


ইসলাম বিশ্বমানবতার জন্য আল্লাহ প্রদত্ত পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা । ইসলামের বার্তাবাহক ছিলেন আম্বিয়ায়ে কিরাম আলাইহিমুস সালাম । আখেরি নবী মুহাম্মদ রসূলুল্লাহ সা . ইসলামকে পরিপূর্ণভাবে বিজয়ী ও প্রবর্তন করে গেছেন । তিনি ইসলামকে একটি পূর্ণাঙ্গ বিপ্লবী আন্দোলন হিসেবে পেশ করেন । এ বিপ্লবী আন্দোলনের তিনিই ছিলেন নেতা । তিনি এ আন্দোলনকে বিজয়ী করেন এবং মানব রচিত মতবাদ সমূহকে পরাজিত ও পরাভূত করে ইসলামকে প্রতিষ্ঠিত করেন । 

ইসলামকে বিজয়ী করার জন্য তিনি মানুষের মধ্যে চিন্তার বিপ্লব ঘটান , চরিত্রের বিপ্লব ঘটান এবং এরি ধারাবাহিকতায় সমাজ ও রাষ্ট্র বিপ্লব সংঘটিত করেন । এই পূর্ণাঙ্গ বিপ্লব প্রক্রিয়ায় তিনি যে সুদক্ষ ও সুনিপুণ নেতৃত্ব দান করেছিলেন , তা - ই সর্বকালের ইসলামি আন্দোলন ও নেতৃত্বের আদর্শ । এই বিপ্লবী আন্দোলনে তিনি যে কর্মনীতি ও কর্মকৌশল অবলম্বন করেছিলেন , তা - ই সর্বকালের ইসলামি আন্দোলনের কর্মনীতি ও কর্মকৌশলের মডেল । মুহাম্মদ রসূলুল্লাহ সা . স্বঘোষিত নেতা ছিলেন না । তিনি ছিলেন আল্লাহর রসূল , আল্লাহ্ কর্তৃক নিযুক্ত নেতা । কুরআন মজিদে আল্লাহ তায়ালা তাঁর তিনটি অনন্য বৈশিষ্ট্য উল্লেখ করেছেন । 

সেগুলো হলো : 
১. তিনি আল্লাহর সর্বশেষ নবী । তাঁর পরে আল্লাহ আর কোনো নবী - রসূল নিযুক্ত করবেন না । 
২. তিনি কিয়ামত পর্যন্ত বিশ্ববাসীর জন্যে আল্লাহর রসূল । 
৩. তিনি আল্লাহর পক্ষ থেকে বিশ্ববাসীর জন্যে এক বিশেষ অনুকম্পা রাহমাতুল লিল আলামীন । 

সে জন্যে আল্লাহ পাক তাঁকে নিখুঁতভাবে আদর্শ মানুষ ও আদর্শ নেতা হিসেবে গড়ে তোলেন । তিনি ছিলেন সর্বগুণে গুণান্বিত পূর্ণাঙ্গ মানব বা ইন্‌সানে কামিল ( Perfect Man ) ব্যক্তিত্বে , নেতৃত্বে , নৈতিকতায় ; জ্ঞানে , গুণে , প্রজ্ঞায় ; দয়ায় , দক্ষতায় ; সাহসে , শাসনে ; সুন্দরে , সৌন্দর্যে ; পূণ্যে , পবিত্রতায় ; দানে , দরদে ; দারিদ্র্যে , ধৈর্যে ; সততায় বিশ্বস্তায় সর্বোপরি সর্বগুনে তিনি ছিলেন সর্বশ্রেষ্ঠ মানুষ এবং সর্বকালে সর্বশ্রেষ্ঠ আদর্শ নেতা । এ গ্রন্থে আমরা তাঁর জীবনাদর্শের কিছু কিছু দিকের উজ্জ্বল আলোকবর্তিকা উপস্থাপন করার চেষ্টা করেছি । এর আগে আমরা ‘ বাংলাদেশে রসূলুল্লাহর আদর্শ অনুসরণের অংগীকার ' শীর্ষক একটি পুস্তক লিখেছিলাম । 

সেটিকে সমৃদ্ধ করেই এখন আমরা পাঠকগণকে " আদর্শ নেতা মুহাম্মদ রসূলুল্লাহ্ সা . ' গ্রন্থটি উপহার দিলাম । বাংলাদেশে ইসলামকে সামগ্রিক পর্যায়ে প্রবর্তন ও বিজয়ী করার আন্দোলন ও চেষ্টা - সাধনা চলছে । আজকের এই আধুনিক যুগে বাংলাদেশে যদি সত্যিকার ইসলামি সমাজ প্রবর্তন করতে হয় , তবে অবশ্যি মুহাম্মদ রসূলুল্লাহ সা . এর অনুসৃত কর্মনীতি এবং তাঁরই নেতৃত্বের আদর্শকে নমুনা হিসেবে গ্রহণ করতে হবে ।

এ পুস্তিকায় তাঁর সমাজ পরিবর্তনের ধারা ও নেতৃত্বের সেই অনুপম নমুনারই একটি ক্ষুদ্র ছবি আঁকা হয়েছে । বাংলাদেশের মুসলিম জনগোষ্ঠী এবং বিশেষ করে ইসলামের পক্ষে সমাজ পরিবর্তনে সক্রিয় জনশক্তি বিশ্বনেতা মুহাম্মদ রসূলুল্লাহ সা . এর জীবনের এই জীবন্ত ছবি পড়ে প্রাণবন্ত হবার অঙ্গীকার গ্রহণ করলেই হবে আমাদের শ্রমের সার্থকতা ।

PDF Download Free By Google Drive Link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ