বইঃ আল কুরআনের দুআ PDF Download - আবদুস শহীদ নাসিম | Al Quraner Duwa (PDF Download)

Image

PDF Download Books Al Quraner Duwa Description 

Title : আল কুরআনের দু আ
Author : আবদুস শহীদ নাসিম 
Publisher : Shotabbi Publication 
Quality : eBook, PDF Download 
ISBN : 9847016800450 
Edition : 1982 
Number of Pages : 90 
Country : Bangladesh 
Language : Bengali Books PDF 
PDF File Size : 4.2 MB 
PDF File Create : PDF Download 
Last Update : February - 2014
Rating : ⭐⭐⭐⭐⭐ 
Page Quality : good quality
__________________________________________________
দু'আ প্রসংগে কয়েকটি কথা ....

 . দু'আর অর্থ 

ক.
১. দু'আর আভিধানিক অর্থ ডাকা , প্রার্থনা করা , চাওয়া , আহবান করা , আমন্ত্রণ করা , বিনীত নিবেদন করা ইত্যাদি । 
২. পারিভাষিক অর্থে দু'আ হলো , মহান সৃষ্টিকর্তা , মালিক ও মনিব আল্লাহ্ রাব্বুল আলামীনের কাছে বিনয় , নম্রতা ও যথাযোগ্য সম্মান মর্যাদা এবং ভক্তি ও শ্রদ্ধার সাথে ক্ষমা প্রার্থনা করা , সাহায্য চাওয়া , মনের আকুতি ও হৃদয়ের বাসনা পূরণের নিবেদন করা , তাঁর সন্তুষ্টি প্রার্থনা করা , তাঁর অসন্তুষ্টি থেকে মুক্তি চাওয়া , তাঁর প্রকৃত দাস ও অনুগত বান্দা হবার তওফীক কামনা করা , জাহান্নাম থেকে মুক্তি চাওয়া , জান্নাত লাভের প্রার্থনা করা , তাঁর দয়া ও রহমতের আবদার করা , যাবতীয় নেকী ও কল্যাণের আবেদন করা , যাবতীয় অকল্যাণ থেকে আশ্রয় চাওয়া এবং সত্য ও নেকীর পথে চলার হিম্মত , ধৈর্য ও দৃঢ়তা প্রার্থনা করা এবং দুনিয়া ও আখিরাতের যাবতীয় কল্যাণ প্রার্থনা করা ।
দু'আ একটি ইবাদত , তাই দু'আ কেবল আল্লাহর কাছেই করতে হবে । 

খ . দু'আ ও প্রার্থনাকারীর মর্যাদা দু'আ ও দায়ীর মর্যাদা সম্পর্কে রসূলুল্লাহ সা . - এর কতিপয় হাদিস নিম্নরূপ : 
১. আল্লাহর কাছে দু'আর চাইতে অধিক সম্মানজনক কোনো জিনিস নেই । ( তিরমিযী : আবু হুরাইরা রা . ) 
২. দু'আ ছাড়া অন্য কিছু তকদীর ফিরাতে পারেনা , আর নেকী ছাড়া অন্য কিছু বয়স বাড়াতে পারেনা । ( তিরমিযী : সালমান ) 
৩. দু'আ ইবাদতের মস্তিষ্ক । ( তিরমিযী : আনাস রা . ) 
৪. যে আল্লাহর কাছে চায়না , আল্লাহ্ তার প্রতি রাগ করেন । ( তিরমিযী : আবু হুরাইরা রা . ) 
৫. কবুল হবার আশা ও বিশ্বাস নিয়ে আল্লাহর কাছে দু'আ করো । আর জেনে রাখো অচেতন অমনোযোগী অন্তরের দু'আ আল্লাহ্ কবুল করেননা । ( তিরমিযী : আবু হুরাইরা রা . ) 
৬ . তোমরা আল্লাহর কাছে প্রার্থনা করো হাতের পেট দিয়ে , পিঠ দিয়ে নয়  এবং প্রার্থনা শেষে তা দিয়ে মুখমন্ডল মুছে নাও । ( আবু দাউদ : ইবনে আব্বাস রা . ) 
৭. তোমাদের প্রভু লজ্জাশীল দাতা । তাঁর কোনো বান্দাহ যখন তাঁর দরবারে হাত তুলে কিছু চায় , তখন তিনি তার হাত দুটি খালি ফিরিয়ে দিতে লজ্জাবোধ করেন । ( তিরমিযী , আবু দাউদ : সালমান ফারসী রা . ) 
৮. অনুপস্থিত ব্যক্তির জন্যে দু'আ করলে তা অতি দ্রুত কবুল হয় । ( তিরমিযী , আবু দাউদ : আবদুল্লাহ ইবনে আমর রা . ) 
৯. উমর ইবনে খাত্তাব রা . থেকে বর্ণিত । তিনি বলেন , একবার আমি নবী করীম সা . এর কাছে উমরা করতে যাবার অনুমতি চাইলাম । তিনি আমাকে অনুমতি দিয়ে বললেন : ' ভাই ! তোমার নিজের জন্যে দু'আ করার সময় আমাকেও স্মরণ রেখো , আমার জন্যেও দু'আ করো , আমার জন্যে দু'আ করতে ভুলে যেয়োনা । ' উমর বললেন : তাঁর এই কথাটা আমাকে এতোই খুশি ও আনন্দিত করেছে যে , গোটা বিশ্ব দান করলেও আমি এতোটা খুশি হতাম না । ( আবু দাউদ : উমর রা . ) 
১০. তিন ব্যক্তির দু'আ কবুল না করে ফেরত দেয়া হয়না । ক . রোযাদার ইফতারের সময় যে দু'আ করে , খ . ন্যায়বান সুবিচারক নেতার দু'আ এবং গ . মযলুমের দু'আ । ( তিরমিযী : আবু হুরাইরা রা . ) 
১১. তিনটি দু'আ যে কবুল হয়ে থাকে , তাতে কোনো সন্দেহ নেই । সেগুলো হলো : ক . সন্তানের জন্যে বাবা - মা'র দু'আ , খ . পথিকের দু'আ , গ . মযলুমের দু'আ । ( তিরমিযী , আবু দাউদ , ইবনে মাজাহ : আবু হুরাইরা রা . ) 
১২. কোনো মুসলমানের দু'আয় যদি পাপ কাজ ও রক্ত সম্পর্ক ছিন্নের দু'আ না থাকে , তবে দু'আর জন্যে এই তিনটি ফলের একটি ফল অবশ্যি আল্লাহ্ তাকে দান করবেন । সেগুলো হলো :
ক . হয় দুনিয়াতেই তার প্রার্থিত বস্তু তাকে দান করবেন ,
খ . নয়তো পরকালে তাকে এর প্রতিফল দান করবেন , 
গ . অথবা তার থেকে অনুরূপ কোনো অমংগল দূর করে দেবেন । রসূলুল্লাহর এ বক্তব্য শুনে সাহাবীরা বললেন , ' তবে তো আমরা বেশি বেশি দু'আ করবো । ' নবী করীম সা . বললেন : আল্লাহ্ও অধিক অধিক দান করবেন । ( মুসনাদে আহমদ : আবু সায়ীদ খুদরী রা . )

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ