আমাজনিয়া : জেমস রোলিন্স | অনুবাদ : রাকিব হাসান | Amaznia Bangla Anubad PDF Download Link

আমাজনিয়া by জেমস রোলিন্স (রহস্য, গোয়েন্দা, ভৌতিক, মিথ, থ্রিলার, ও অ্যাডভেঞ্চার: অনুবাদ)

Titleআমাজনিয়া পিডিএফ বই pdf
Authorজেমস রলিন্স
Publisherবাতিঘর প্রকাশনী
Qualityহার্ডকভার
ISBN9789848729663
Edition1st Published, 2014
Number of Pages415
Countryবাংলাদেশ
Languageবাংলা
কাহিনী সংক্ষেপঃ ঘটনার শুরু ব্রাজিলের আমাজনের আমেরেন্ডিয়ানের এক মিশনারি গ্রাম থেকে। একদিন এক রাতে এখানে এক আগন্তুকের আগমন ঘটে যার শরীরের অবস্থা ভালো ছিল না ।এক পাদ্রী তাকে উদ্ধার করেন। চেষ্টা করেন তাকে বাঁচানোর, কিন্তু ব্যর্থ হন।অনুসন্ধানে জানা গেল, এই ব্যক্তি ছিলেন, স্পেশাল ফোর্স এর একজন সাবেক সৈনিক এবং সিআইএ এজেন্ট। তার মৃত্যু সংবাদে নড়েচড়ে বসতে হলো গোটা আমেরিকার অনেক হোমরাচোমরা ব্যক্তিকে। এর বেশ কিছু গুরুত্বপূর্ণ কারণ ছিল। 
আমাজনিয়া pdf download free : জেমস রোলিন্স বই বাংলা অনুবাদ | অনুবাদ : রাকিব হাসান | Amaznia Bangla Anubad PDF Download Link
জানা যায়, চার বছর আগে একদল অভিযাত্রী আমাজনে যাওয়ার একমাসের মাথায় নিখোঁজ হয়ে যায়। অনেক খুঁজেও তাদের কোন রকম হদিস পাওয়া যায়নি। জেরাল্ড ক্লার্ক ছিলেন সেই অভিযাত্রী দলের সদস্য। কিন্তু অবাক ব্যাপার হল, এত দিন পর কোথা থেকে উদয় হল সে? বাকি সদস্যরাই বা কোথায়? 
এরপর, অভিযানের সময় ক্লার্কের হাত ছিল একটা। কিন্তু এত দিন পর দেখা গেল,ক্লার্কের হাত দুটো। কোন নকল হাত নয়! একেবারেই আসল হাত, মানুষের হাত! তার মানে কি? হতে পারে আমাজনের গহীন বনে এমন কোন ঔষধ আছে, যা মানুষের শরীরের হারানো অঙ্গ প্রত্যঙ্গকে আবার গজিয়ে তুলবে!

এরপরের কারণটা বেশ ভয়াবহ। ক্লার্কের লাশ পোস্টমর্টেম করে দেখা গেল যে, তার শরীরের ভেতর অচেনা সব ক্যান্সারের জীবাণু। আরও ভয়াবহ ব্যাপার হল, তার লাশ যেসব জায়গা দিয়ে নিয়ে আসা হয়েছে, সেসব জায়গাসহ পুরো আমারিকাতে ছড়িয়ে পড়েছে অচেনা এক ভাইরাস! আক্রান্ত হচ্ছে অসংখ্য মানুষ, বিশেষ করে শিশুরা। আবার মাত্র দুই দিনের মধ্যেই মারা যাচ্ছে রোগীরা। কোন চিকিৎসাই যেন নেই।সারা দেশে ঘোষণা করা হয়েছে রেড এলার্ট! কোথা থেকে এল এই অচেনা ভাইরাস? এর সমাধান কোথায়?

এসব প্রশ্নের উত্তর খুঁজতে নতুন করে অভিযান শুরু করার জন্য তৈরি করা হল আরেক দলকে। দলের অন্যতম প্রধান সদস্য এবং গল্পের নায়ক ডঃ নাথান র‍্যান্ড,যে চার বছর আগে হারিয়ে যাওয়া ডঃ কার্ল র‍্যান্ড এর একমাত্র ছেলে। দলের প্রধান ফ্রাঙ্ক ওব্রেইন, যিনি একজন সিআইএ এজেন্ট। সাথে তার জমজ বোন ডঃ কেলি ওব্রেইন, একজন আমেরিকান ডাক্তার এবং গল্পের নায়িকা। সাথে আছেন প্রফেসর কাউই, একজন রেড ইন্ডিয়ান শামান এবং নাথান এর বন্ধু।আরও আছেন ম্যানুয়েল, একজন বায়োলজিস্ট এবং নাথানের সবচেয়ে কাছের বন্ধু।আর আছে তার পোষা জাগুয়ার টরটর।দলে এছাড়াও আছে আরো কিছু সিভিলিয়ান সদস্য এবং আটজন আর্মি রেঞ্জারের একটি স্বশস্ত্র দল।

এবারে শুরু হল যাত্রা। কিন্তু কিন্তু কিন্তু!!!
যতটা সহজ মনে হচ্ছিল ততটা সহজ নয় মহাবন আমাজন! প্রতি পদক্ষেপেই নতুন নতুন বাঁধা বিপত্তি আসছে। অদ্ভুত আকৃতির পিরানহার আক্রমণে মারা যাচ্ছে সদস্যরা!এতদিন সকলেই জানত, পিরানহা মাছ পানিতে থাকে। কিন্তু এখন দেখা যাচ্ছে ডাঙ্গাতেও আক্রমণ করছে পিরানহা! ব্যাঙ এর মতো লাফিয়ে লাফিয়ে আক্রমণ করছে। কি অদ্ভুত!!! জীবন হাতে নিয়ে ছুটতে হচ্ছে সবাইকে।যতই সামনে এগিয়ে যাচ্ছে দল, তত‌ই বাড়ছে বিপদ! 

আবারও আক্রমণের শিকার হল দলটি। এবার অস্বাভাবিক বড় বড় পঙ্গপালে ছেয়ে গেল আকাশ। অন্যদের বাঁচাতে গিয়ে মারা গেল এক রেঞ্জার।লেক পার হ‌ওয়ার সময় আক্রমণ করে বসল একশো ফুট লম্বা দানব আকৃতির কুমির! কুমিরের আকৃতি কি এত বড় হতে পারে? কিভাবে সম্ভব? 

অভিযাত্রী দল তো এগিয়ে যাচ্ছে কিন্তু অন্য দিকে জেরাল্ড ক্লার্কের লাশ থেকে ছড়ানো অচেনা ভাইরাসে আমেরিকায় আক্রান্ত হচ্ছে একের পর এক মানুষ। বিদ্যুৎ গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। কোন ভাবেই বাঁচানো যাচ্ছে না কাউকে। আক্রান্ত হয়েছে কেলি ওব্রেইনের একমাত্র মেয়ে। এদের বাঁচাতে খুঁজে পেতে হবে ভাইরাস এর ওষুধ! কিন্তু ওষুধ কি আসলেই আছে? নাকি আরও বিপদ অপেক্ষা করছে? জানতে চান? তাহলে দেরি না করে ঝটপট পড়ে ফেলুন জেমস রোলিন্সের এই অসাধারণ বইটি।

পাঠ প্রতিক্রিয়াঃ এডভেঞ্চার ও থ্রিলার দুটোই আমার অনেক বেশি প্রিয়। আর এই বইটি এডভেঞ্চার ও থ্রিলার দুটোরই সংমিশ্রণ। প্রতি পৃষ্ঠায় পৃষ্ঠায় উত্তেজনা। পাঠক উপভোগ করবেন শেষ পর্যন্ত। তবে, এখানে অনেক চরিত্রের আধিক্য। মনোযোগ না থাকলে পাঠক গুলিয়ে ফেলতে পারেন। এজন্য মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। আরেকটি বিষয় খারাপ লেগেছে বইটির।কিন্তু সেটি বলছি না। এতে করে স্পয়লার হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। আপনারাও পড়ুন এরপর আপনারাই বলবেন কি সেই বিষয়! কিন্তু শেষকথা একটাই, দেরি না করে আমাজনের গহীন বনে হারিয়ে যান জেমস রোলিন্সের সাথে।

আমাজনিয়া বুক রিভিউ

বই: আমাজনিয়া
লেখক: জেমস রোলিন্স
অনুবাদক: রাকিব হাসান
ধরন: অ্যাডভেঞ্চার, থ্রিলার, রহস্য 
মূল্য: চারশত টাকা মাএ
পৃষ্ঠা: ৪১৫

আমাজনিয়া pdf কাহিনী সংক্ষেপ:

পৃথিবীর সবচাইতে বিপদসঙ্কুল অরণ্য আমাজনে চার বছর আগে অভিযানকারী ত্রিশ সদস্যের একটি দল হারিয়ে যায়। তাদের কাছ থেকে পাওয়া সর্বশেষ মেসেজটি ছিলো,"সাহায্য পাঠাও,বেশি সময় টিকতে পারছি না।ওহ ঈশ্বর!ওরা আমাদের চারপাশে ঘিরে আছে"।বেশ কয়েকদিন তাদের খোজাখুজি করেও পাওয়া না গেলে তাদের নিখোঁজ রহস্যটা অমীমাংসিতই থেকে যায়। কিন্তু হঠাৎ ৪ বছর পর সেই দলের একজন সদস্য জেরাল্ড ক্লার্ক জঙ্গল থেকে বেরিয়ে আসে। তার কাছ থেকে কিছু জানতে পারার আগেই সে মারা যায়। এটাও সমস্যা না,আসল সমস্যাটা হলো অভিযানে যাওয়ার আগে তার একটা হাত কাধ থেকে কেটে ফেলা হয়েছিলো কিন্তু ফিরে আসা লোকটির দুটি হাতই আছে আর ফিঙারপ্রিন্টও মিলে গেছে। ব্যাপারটা এমন যে,সে অভিযানে গিয়েছিলো এক হাত নিয়ে আর ফিরে এসেছে দুই হাত নিয়ে।একটা বিষয় পরিষ্কার,কিছু একটা হয়েছিলো সেখানে। কিন্তু কি হয়েছিলো?

নাথান একজন বোটানিস্ট যার বাবা কার্ল চার বছর আগে আমাযনের সেই অভিযানেই হারিয়ে যায়। তাকে খুঁজতে খুঁজতে ক্লান্ত নাথান এক সময় মেনে নিতে চায় তার বাবা আর নেই। কিন্তু পুরনো দলটার কি হয়েছিলো সেটা জানতে যখন নতুন একটা দল সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেয় আর তাকেও নিতে চায়,সে রাজি হয়ে যায়।জেরাল্ড ক্লার্ক জঙ্গল থেকে বেরিয়ে আসায় কাজটা আরো সহজ হয়ে গিয়েছে।একটা বিষয় সবাই গোপন কোনো রহস্য বুঝতে পারছে।কিন্তু সেটা কী?

এদিকে স্টেটসে ছড়িয়ে পড়েছে এক ভয়াবহ রোগ যার কবল থেকে একজনকেও বাঁচানো যায়নি। জেরাল্ড ক্লার্ক এর লাশ থেকেই রোগটা ছড়িয়ে পড়েছে।সবার বিশ্বাস,রোগটার উৎস যেহেতু জঙ্গল,তাই তার প্রতিষেধকও নিশ্চয় সেখানে পাওয়া যাবে।তাই সবার দৃষ্টি নতুন দলটার উপর।পারবে তারা এই রোগের ওষুধ আনতে?পারবে তারা পুরনো দলটার শেষ পরিণতি বের করতে?জঙ্গলের গভীরে তাদের জন্য কী অপেক্ষা করছে? এদিকে প্রতি পদক্ষেপে বুঝতে পারছে অনুসরণ করা হচ্ছে তাদের। কারা করছে অনুসরণ?
জানতে হলে পড়ে নিন এই বইটি।

আমাজনিয়া বই নিয়ে কিছু কথা:

এটা এমন এক লেখকের বই যিনি তার লেখালেখির জন্য চিকিৎসা পেশা ছেড়ে দেন। আপনি যদি জেমস রোলিন্সের কোনো বই না পড়ে থাকেন তাহলে‌ এই বইটা দিয়ে পড়া শুরু করতে পারেন। বইটিতে সর্বমোট ১৯ টা অধ্যায় রয়েছে। বইটা পড়ার সময় একটা প্রশ্নই বারবার মাথায় আসবে,"এরপর কি হবে?" এটা কোনো ভৌতিক বই না, তবুও এটা পড়ার সময় আপনি শিউরে উঠবেন। আমার মত শেষে আপনাকেও স্বীকার করতে হবে "এটা কি পড়লাম!"

 পাঠ প্রতিক্রিয়া: 
একজন থ্রিলারপ্রেমী হিসেবে বইটি আমাকে নিরাশ করেনি। প্রতিটি পৃষ্ঠায় ছিল চমক আর রহস্য। বইটি ভালো লাগার আরেকটি কারণ হল আমাজন ও সেখানে বসবাসরত বিভিন্ন গোত্র সম্পর্কে নানান তথ্যাবলি। বইটি পড়ার সময় মনে হয়েছিল আমি আমাজন বনেই আছি।
সবশেষে একটি কথাই বলবো আমার পড়া সেরা এবং চমৎকার অ্যাডভেঞ্চার বই এটি। বইটি পড়ার সময় মনে হয়েছিল "That's the thing about books. They let you travel without moving your feet" কথাটা একদম সত্য। 

আমাজন নিয়ে কিছু কথা: 

আমাজন দক্ষিণ আমেরিকার অতিবৃষ্টি অরণ্য।
আমাজন জঙ্গল যা দক্ষিণ আমেরিকার আমাজন নদী বিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি। ৭০ লক্ষ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরন্যের প্রায় ৫৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকাটি মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত। ৯ টি দেশ জুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজন অরণ্য ৬০% রয়েছে ব্রাজিলে, ১৩% রয়েছে পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম এবং ফরাসি গায়ানা। পৃথিবী জুড়ে যে রেইনফরেস্ট তার অর্ধেক টাই এই অরণ্য নিজেই। নানা রকম প্রজাতির বাসস্থান হিসেবে সমৃদ্ধ এই আমাজন।এই বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যেগুলো প্রায় ১৬০০০ প্রজাতিতে বিভক্ত। 
[সূত্র: উইকিপিডিয়া]

➡️ রেটিং: দিতে ইচ্ছা করেনা। অসম্ভব ভালো লেগেছে। 
Review Credit 💕 Nobani Ahmed

Amaznia Bangla Anubad PDF Download Link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ