আমি আমি বই : সাজ্জাদ হুসাইন (এটিএম শামসুজ্জামানের আত্মকথনমূলক গ্রন্থ) Ami Ami by Sajjad Hussain

আমি আমি বই : সাজ্জাদ হুসাইন (এটিএম শামসুজ্জামানের আত্মকথনমূলক গ্রন্থ) Ami Ami by Sajjad Hussain

আমি আমি : এটিএম শামসুজ্জামানের আত্মকথনমূলক গ্রন্থ

Title আমি আমি
Author সাজ্জাদ হুসাইন
Publisher ছাপাখানার ভূত
Quality হার্ডকভার
ISBN 9789849508533
Edition 1st Published, 2021
Number of Pages 255
Country বাংলাদেশ
Language বাংলা

আবার তৃপ্ত হলেও তো শিল্পের পথ থেকে ছিটকে পড়ার ভয় ! তাই এই আক্ষেপ নিয়েই শিল্পী বিদায় নেন । এই সূত্র মেনেই হয়ত এটিএম শামসুজ্জামান একটা বেহাগের গান গেয়ে লোকান্তরিত হলেন । রেখে গেলেন তাঁর জীবনের অপ্রকাশিত নানান মিশ্র স্বাদগন্ধময় গল্পগুলো । এই ' আমি আমি ' তাঁরই কর্মের দলিল । এই গ্রন্থ পাঠে পাঠকের মনে অন্য এক ছবির উদয় হবে । ভাবাবে এই মানুষটিকে নিয়ে । বাংলাদেশি চলচ্চিত্রের একজন খলনায়ক , তাঁর সমস্ত ' মহাভারত ' মুখস্থ । তিন - চারটি ভাষা তাঁর করায়ত্তে । জিজ্ঞেস করলে বলেন , ' এটাই তো স্বাভাবিক । ভাষা না শিখে কী করে অভিনয় করব ? ' এটিএম শামসুজ্জামান আমাদের বাংলা চলচ্চিত্রের বিরল এক প্রতিভা । এরকম শিল্পী কালেভদ্রে আসেন । আবার চলে যান । রেখে যান একটা চিহ্ন । এই এটিএম - এর ছায়া দেখলেই একশো গজ দূর থেকে আরেক জাত - শিল্পী হুমায়ুন ফরিদী চেয়ার ছেড়ে উঠে দাঁড়াতেন । অগ্রজ না বসা পর্যন্ত অনুজ বসতেন না । সবার তরফ থেকে সম্মান জানিয়ে চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে সালাম জানাই এই নক্ষত্রকে । এই গ্রন্থের কল্যাণে এই নক্ষত্রের আলোয় একবিন্দুও যদি কারও চোখে নতুন আলোর ঝাপটা লাগে , তাতেই সার্থকতা । সকলের ' আমি আমি ' বিশ্ব - প্রকৃতির সেবায় নিয়োজিত থাকুক ।

এটিএম শামসুজ্জামানের প্রথম একমাত্র আত্মকথনমূলক গ্রন্থ 'আমি আমি'
পাওয়া যাচ্ছে ৩৮৮ নম্বর স্টলে, ‘ছাপাখানার ভূত’-এ 

তিনি প্রশ্ন করেন, মানুষ চিড়িয়াখানায় ঢুকেই প্রথম কীসের খাঁচাটার সামনে যায়? উত্তর, 'বাঁদর।' তিনি আক্ষেপ করে বলেন, বাংলা চলচ্চিত্রের সেই বাঁদরটা আমি। আমাকে অভিনয়ের সুযোগই দেয়া হয়নি।' তিনি বাংলাদেশের সেই অভিনয়শিল্পী, যাঁর প্রায় গোটা মহাভারত মুখস্থ। বিস্ময় প্রকাশ করলে বলেন, 'এটাই তো স্বাভাবিক। না পড়লে অভিনয় করব কী করে?' তিনি ষাটের দশকের সুপ্রতিষ্ঠিত কবি, গদ্যলেখক। আহমদ ছফা, সৈয়দ শামসুল হকের মতন সুসাহিত্যিকেরা তাঁর চায়ের আড্ডার নিত্যসঙ্গী। দেশের প্রথম শ্রেণির সকল জাতীয় দৈনিকে তিনি নিয়মিত লিখেছেন। কিন্তু অভিনয়ের খাতায় নাম লেখালেন কেন প্রশ্নে বলেন, 'দুটো ভাতের জন্যে।' অভিনয়ে নাম লেখানোর কারণে উকিল বাবা বের করে দেন বাড়ি থেকে। 
তাঁর সমস্ত জীবনের বিচিত্র পরিভ্রমণের আত্মকথনমূলক গ্রন্থ এই প্রথম বেরোল 'ছাপাখানার ভূত' থেকে। সঙ্গে থাকছে শিল্পীর লেখা প্রকাশিত-অপ্রকাশিত বেশকিছু কবিতা। 
দীর্ঘ ৩ বছরের কাজের পর তাঁর মৃত্যুর ১ মাস ১ সপ্তাহ পর বেরোল এটিএম শামসুজ্জামানের প্রথম আত্মজীবনীমূলক গ্রন্থ 'আমি আমি'।
দুর্ভাগ্যবশত তিনি দেখে যেতে পারেননি 'আমি আমি'। তবে এ এক মজাদার-বিরল শিল্পীর জীবনগাঁথার দলিল হয়ে রইল। 

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায় ৩৮৮ নম্বর স্টলে। শুধুমাত্র 'ছাপাখানার ভূত'-এ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ