আমি কি তোমাদের জানিয়ে দেবো না ? আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ (pdf short) | Ami Ki Tomader Jania Debo Na?

আমি কি তোমাদের জানিয়ে দেবো না বই pdf download আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ এর নতুন বই  (pdf short) | Ami Ki Tomader Jania Debo Na pdf download free

Title : আমি কি তোমাদের জানিয়ে দেবো না ?
Author : আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ
Publisher : সত্যায়ন প্রকাশন
Edition : 1st Published, 2022
Number of Pages : 176
Country : বাংলাদেশ
Language : বাংলা

----------------------------------------
সমস্ত প্রশংসা আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার। অগণিত দরুদ ও সালাম বর্ষিত হোক মহানবি হযরত মুহাম্মাদ -এর ওপর।


ইসলামি শারীআতের দ্বিতীয় উৎস হাদীসের রত্নভান্ডার এক বিশাল ব্যাপ্তি নিয়ে আছে আমাদের দ্বীন পালনের সকল ক্ষেত্রে। কিয়ামাত পর্যন্ত আগত সকল মানুষের, জীবনের সকল দিকের পথনির্দেশ বর্ণিত হয়েছে রাসূল -এর পবিত্র হাদীসসমূহে।


হাদীস অধ্যয়নের ধারাবাহিকতায় দেখা যায়—কখনো কুরআনের ব্যাখ্যায়, কখনো সাহাবিগণ -এর জিজ্ঞাসায়, কখনো-বা সমকালীন পরিস্থিতির দিক-নির্দেশনায় রাসূল যে আদেশ, নিষেধ, করণীয় বা বর্জনীয় বলে দিয়েছেন তা-ই আমাদের জন্য হাদীস হিসেবে এসেছে।


কিন্তু হাদীসের আরেকটি অসাধারণ অনুভূতি জাগানিয়া বিষয় হচ্ছে, আমাদের প্রিয় নবিজি ও মাঝে মাঝে বড়ো আদর করে, আবেগ ভরা অন্তরে, আচমকা উম্মতের জন্য নিজ থেকেই অদ্ভুত সব ‘আদরের সম্বোধনে' আদেশ, নিষেধ, আমল, পুরস্কার ও কিছু পরিচয়মালা অনন্য কথামালায় উম্মতকে হাদিয়া করেছেন।

🚫 আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ এর দিত্বীয় বই > যে আফসোস রয়েই যাবে।

নবিজি - এর পবিত্র মুখ থেকে নিঃসৃত “সম্বোধনের” সেসব শব্দগুলো হচ্ছে :

• আলা আদুল্লুকুম!

• আলা উখবিরুকুম!

• আলা উহাদ্দিসুকুম!

• আলা উনাব্বিয়ুকুম!
‘আমি কি তোমাদের জানিয়ে দেবো না?’ ‘খবর দিয়ে দেবো না?’ ‘বলে দেবো না?’ ‘অবগত করব না?' ইত্যাদি।

এভাবে মুগ্ধময় সব সম্বোধনে মনোযোগের সবটুকু কেড়ে নিয়ে উম্মতের জন্য এক অসীম ভালোবাসায় দিকনির্দেশনা দিয়ে গিয়েছেন উম্মতের কান্ডারি নবি মুহাম্মাদ মুস্তাফা ।

এই উম্মতের হায়াত স্বল্প; কিন্তু তাদের কাজ ও পরীক্ষা বহুবিধ। আবার এই ছোট্ট হায়াতপ্রাপ্ত উম্মতই হবে জান্নাতে শুভাগমনের প্রথম কাফেলা বা উদ্বোধনী দল।

সুতরাং তাদের অল্প কাজে অধিক পুঁজি, সহজে পালনীয় আমলসমূহ, এগিয়ে যাওয়ার গুণাবলি, বেঁচে থাকার পদ্ধতি রাসূল নিজে থেকেই মূলত এ সকল সম্বোধনের হাদীসে বলে গিয়েছেন।

আমরা “আমি কি তোমাদের জানিয়ে দেবো না” শিরোনামে এ সকল হাদীসেরই একটি সংকলন এবং যতকিঞ্চিৎ ব্যাখ্যা-বিশ্লেষণ সংযুক্ত করে এই বইটি প্রিয় পাঠকের হাতে উঠিয়ে দিতে চাই।

পাঠকের কাছে সহজবোধ্য করে উপস্থাপন করতে আমরা হাদীসের বিষয়বস্তুর আলোকে বইটিকে সাতটি অধ্যায় বিন্যাস করেছি—

• রাসূল -এর বর্ণনায় বিভিন্ন শ্রেণির মানুষ; আমরা কোন দলে?

• যে সমস্ত কাজ বিপদ ডেকে আনে!

• জান্নাতের পথে চলুন।

• বাঁচতে চাই জাহান্নাম থেকে, জড়িয়ে যাই তবুও ফাঁদে!

• দুআ ও যিকর।

অল্প আমল অধিক নেকি।

. পরিচয়-পর্ব (শারীআতের যে সকল সংজ্ঞা, পরিচিতি, পরিচয়, পরিধি ও নামকরণ স্বয়ং রাসূল জানিয়েছেন )

প্রিয় পাঠক, বইটিতে আপনি যেকোনো অধ্যায় থেকেই একটি স্বতন্ত্র পাঠের আগ্রহ ও স্বাদ অনুভব করবেন বলে আশা রাখি। আর আমাদের কথা যা-ই থাকুক, রাসূল -এর “আমি কি তোমাদের জানিয়ে দেবো না” হাদীসগুলি শুরু থেকে শেষ পর্যন্ত ধারাবাহিক নাম্বারিং করে দিয়েছি। যাতে করে ব্যস্ত পাঠক কিছু না পড়লেও এক ঝলকে সকল হাদীসগুলোর পাঠ ও তার নিরেট অনুবাদ থেকে হাদীসে রাসূল এর স্বাদ ও শিক্ষা নিতে পারেন।

প্রিয় সুহৃদ, কত কিছুইতো আমরা পড়ি, শুনি এবং ভাবী – চলুন না এখন থেকে আমরা রাসূল-এর কিছু হাদীস পাঠের এক সুন্দর ও লাভজনক অভ্যাসও গড়ে তুলি। সে লক্ষ্যেই আমাদের এই ক্ষুদ্র কিন্তু ভিন্নধর্মী এক প্রয়াস।

আল্লাহ তাআলার কাছে দুআ করি, রব্বুল আলামীন এই অধম-সহ এ বইয়ের সকল সম্মানিত পাঠক, প্রকাশক, শুভানুধ্যায়ী ও বইয়ের সাথে সংশ্লিষ্ট সকলকে তাঁর দয়া ও রাসূলে আরাবি এ-এর ভালোবাসায় সিক্ত করুন, আমীন।

আপনাদের ভাই
আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ