বিদ্রোহী জাতক - শফীউদ্দীন সরদার | Bidrohi Jatok By Sofiuddin Sordar Books

Image

Bidrohi Jatok PDF Book Specification
Titleবিদ্রোহী জাতক
Authorশফীউদ্দীন সরদার
Publisherবাংলা সাহিত্য পরিষদ
Qualityহার্ডকভার
ISBN9844851092
Edition2nd Published, 2007
Number of Pages272
Countryবাংলাদেশ
Languageবাংলা
“ বিদ্রোহী জাতক " ইখতিয়ারউদ্দীন মুহাম্মদ - বিন - বখতিয়ার খলজীর । নদীয়া বিজয় ( ১২০৩ খৃঃ ) থেকে দাউদ খান কররানীর রাজমহলের যুদ্ধ ( ১৫৭৬ খৃঃ ) বাংলা মুলুকের পৌনে চারশো বছরের ইতিহাস । গোঁড - পান্ডুয়া তার মুসলমান শাসনের এক অবিস্মরণীয় ও ঐতিহ্যময় ইতিহাস । সাধারণের কাছে এ ইতিহাস আজও প্রায় অন্ধকারে । এই সময়ের মধ্যে এই বাঙ্গালা মলকের ইতিহাসে এত বিচিত্র ঘটনাবলী আছে , যা নিয়ে অসংখ্য কাব্য , মহাকাব্য ও গল্প - উপন্যাস হতে পারে এবং যা হলে এই সময়ের ইতিহাস সহজেই জনসাধারণের নাগালের মধ্যে আসতে পারে । 

এমনই এক বোধ নিয়ে লেখক আপাতত সাতখানা উপন্যাসের মাধ্যমে এই পৌনে চারশো বছরের ইতিহাসকে যথাসাধ্য জনগণের নাগালের মধ্যে আনার কাজে হাত দিয়েছেন । এখন তার এই সাতখানা ঐতিহাসিক উপন্যাসের সিভি লেখাও প্রায় সমাপ্ত হয়ে এসেছে । উপন্যাসগুলি যথাক্রমে ' বখতিয়ারের তলোয়ার , গৌড় থেকে সোনার গা ; ' যায় বেলা অবেলায় , ' বিদ্রোহী জাতক ' , ' বার পাইকার দুর্গ , রাজবিহঙ্গ , শেষ প্রহরী । 

উল্লেখ্য , এই উপন্যাসগুলো প্রত্যেকটিই এক একটি স্বয়ংসম্পূর্ণ উপন্যাস । কোনটাই কোনটার অবশিষ্ট অংশ নয় । অন্যগুলোর মতো বিদ্রোহী জাতক’ও উপন্যাস , ইতিহাস নয় । ইতিহাসের নিস্তব্ধতাকে কল্পনা দিয়ে সরব করতে হয়েছে । তবে কল্পনা পৃথক থেকে উপন্যাসের চাহিদাটকুই পূরণ করেছে শুধু , ইতিহাসের মধ্যে তাকে আদৌ ঢোকানো হয়নি বা ঐতিহাসিক সত্যকে ক্ষুন্ন করা হয়নি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ