বখতিয়ারের তিন ইয়ার - শফীউদ্দীন সরদার | Bokhtiyarer Tin Year By Sofiuddin Sordar Books

Image

Bokhtiyarer Tin Year PDF Book Specification

Title বখতিয়ারের তিন ইয়ার
Author শফীউদ্দীন সরদার
Publisher বইঘর
ISBN 9847016800351
Edition 5th Print, 2022
Country বাংলাদেশ
Language বাংলা
PDF File Size : 11 MB
File Upload Date : 2/3/2022
Rating ⭐⭐⭐⭐⭐

শফীউদ্দীন সরদারের অগণিত পাঠকের মতো আমিও অনেক দিন ধরে অপেক্ষায় ছিলাম তাঁর আর কোনো ঐতিহাসিক উপন্যাস আসে কি না । অবশেষে এলো এবং বাংলার মুসলমানদের অহংকার বঙ্গবিজয়ী ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বখতিয়ার খলজিকে সঙ্গে নিয়েই এলো । বঙ্গবিজয়ের ঘটনাকে কেন্দ্র করে বখতিয়ারের তলোয়ার অনেক আগেই আমরা পড়েছি । কিন্তু এর মাধ্যমে আমরা কেবল বখতিয়ার খলজির বঙ্গবিজয়ের ঘটনা সম্পর্কেই অবহিত হয়েছি ; তাঁর এবং তাঁর ঘনিষ্ঠ তিন বন্ধুর মাধ্যমে বাংলায় কিভাবে সুলতানী আমলের গোড়াপত্তন হয়েছিল সে সম্পর্কে জানার সুযোগ হয়নি । অথচ সাম্রাজ্যবাদী ইংরেজদের মুসলিমবিদ্বেষী শাসনের ফলে বাংলার সুলতানী আমলের সত্যিকার ইতিহাস দীর্ঘদিন চাপা পড়ে থাকে বিকৃত - ইতিহাসের কংক্রিট আবরণে । 

ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বখতিয়ার খলজির তিন ঘনিষ্ঠ বন্ধুই পরবর্তীতে বাংলা শাসন করেছেন । সে শাসনামলের ঘটনা প্রবাহকে লেখক অত্যন্ত যত্নের সঙ্গে তুলে এনেছেন বক্ষ্যমাণ বখতিয়ারের তিন ইয়ার উপন্যাসে । এ উপন্যাস পড়ে পাঠকগণ বঙ্গবিজয়ের অব্যবহিত পরের ইতিহাস সম্পর্কে একটা স্পষ্ট ধারণা পাবেন । পাশাপাশি উপন্যাসে গল্পের মাধ্যমে মানবিক প্রেম - বিরহ , সুখ - দুঃখ , হাসি কান্না , লড়াই - সংগ্রাম , ত্যাগ - কুরবানী , সাহসিকতা , মূল্যবোধ এবং নৈতিকতার বিশাল সবক তো থাকছেই । 

এক কথায় , উপন্যাসের রস আস্বাদনের পাশাপাশি নিজের অজ্ঞাতেই পাঠক বাংলার সুলতানী আমলের ইতিহাসের বারিতে স্নাত হয়ে ওঠবেন । শেকড়সন্ধানী ঔপন্যাসিক শফীউদ্দীন সরদার যে কেবল একজন বড় মাপের লেখক তাই নয় ; বরং তিনি একজন বড় মনের মানুষও । তিনি আমাদের অনাকাঙ্ক্ষিত অনেক আবদারও সয়ে যান নীরবে । নইলে এ বয়সে ঐতিহাসিক উপন্যাস লেখার মতো কষ্ট সইবেন কেনো ? বার্ধক্যজনিত দুর্বলতাকে দূরে ঠেলে তিনি এখনও কলম চালিয়ে যাচ্ছেন । 

আল্লাহ তায়ালার কাছে আমাদের প্রার্থনা- জীবনের শেষ দিন পর্যন্ত এভাবেই যেন তিনি জাতির খেদমতে কলম চালিয়ে যেতে পারেন । রাজনন্দিনী'র পর এবার ঐতিহাসিক উপন্যাস বখতিয়ারের তিন ইয়ার প্রকাশের সুযোগ পেলো বইঘর । আমরা আমাদের সীমিত সামর্থ নিয়ে নির্ভুল এবং সর্বাঙ্গ সুন্দর করে পাঠকের হাতে এটি তুলে দেয়ার চেষ্টা করেছি । 

তারপরও কারো চোখে কোনো ভুল - ত্রুটি ধরা পড়লে তা জানানোর জন্য অনুরোধ রইলো । আমাদের প্রকাশনার ব্যাপারে যে কারও গঠনমূলক পরামর্শকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকি । মহান আল্লাহ তায়ালা আমাদের মঙ্গল করুন ।

তারিখ : ২২ জানুয়ারি ২০১২ ঈ . 
সমর ইসলাম পরিচালক ( সার্বিক ) বইঘর
PDF Download Free From Google Drive

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ