বুড়ির ঘুড়ি - শফীউদ্দীন সরদার | Burir Ghuri By Sofiuddin Sordar Books

Image

Burir Ghuri PDF Book For Download Specification
Title বুড়ির ঘুড়ি
Author শফীউদ্দীন সরদার
Publisher বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
Quality হার্ডকভার
ISBN 9847024100665
Edition 1st Published, 2014
Number of Pages 46
Country বাংলাদেশ
Language বাংলা

বুড়ির ঘুড়ি উস্তাদ যাচ্ছে আগে আগে । পৌঁলা কাঁধে সাগরেদ যাচ্ছে উস্তাদের পিছে পিছে । ধূ ধূ তেপান্তরের মধ্যে দিয়ে পথ । কাটফাটা রোদ । আকাশ থেকে যেন আগুন ঝরে পড়ছে । কাছে কোলে কোথাও না আছে বাড়ীঘর , না আছে গাছপালা । উস্তাদ যাবে তার নিজের উস্তাদের সাথে দেখা করতে । উস্তাদের উস্তাদকে দেখার সাগরেদের বড় শখ । তাই পোঁটলা কাঁধে সাগরেদও যাচ্ছে উস্তাদের পিছে পিছে । 1 কিন্তু পথটা বড় খারাপ । পথের মাঝে মাঝে নানা রকম ঝুট ঝামেলা । তবু এই পথ ছাড়া আর দ্বিতীয় কোন পথ নেই । তাই বাধ্য হয়ে এই পথই ধরেছে উস্তাদটা ।  

এই পথে অনেক হাঁটার পর পাওয়া গেল গাছ গাছড়ার ছায়া মস্তবড় এক পাকুর গাছ ঘিরে বেশ কিছু গাছগাছড়া আর সেই গাছ গাছড়ার ছায়া । এটা একটা চৌরাস্তা । এখানে এই রাস্তার বাঁ থেকে আর একটা রাস্তা এসে এই রাস্তার উপর দিয়ে বরাবর চলে গেছে ডান দিকে । তাঁ তাঁ রোদের মধ্যে লম্বা পথ হেঁটে এসে ক্লান্ত হয়ে গিয়েছিল তারা । ছায়া পেয়েই তারা ধপধপ করে বসে পড়লো ঐ পাকুর গাছের নীচে । বসতে বসতে সাগরেদটা আপন মনে বললো - বা - ব্বা । কি রোদ ! জানটা এতক্ষণ আসি যাই করছিলো ! তা করবেই তো । 

এই কড়া রোদের মধ্যে সেই কতক্ষণ ধরে হাঁটছে তাঁরা । এবার এই গাছের ছায়ায় বসার পর জানটা তাদের ফিরে এলো । বসে বসে দুইজনই কিছুক্ষণ হাঁপালো । এর পর উস্তাদটা পাকুর গাছটার একপাশে যেতে লাগলো । সেদিকে তাকিয়েই সাগরেদটার চক্ষু চড়কগাছ । কি তাজ্জব কি তাজ্জব ! সাগরেদটা দেখে— পাথরের তৈরী একটা মাজা হেলে পড়া বুড়ি । বুড়ির হাতে পাথরের তৈরী এক ঘুড়ি । ঘুড়ির দিকে চেয়ে বুড়িটা দাঁত বের করে হাসছে । কি বড় বড় আর ফাঁক ফাঁক তার দাঁত । দেখলেই মনে হয় সে একটা ডাইনী । উস্তাদ উঠে গিয়ে বুড়ির এক কান শক্ত করে মুড়ে দিলো । কি ব্যাপার কি ব্যাপার বলে সাগরেদটাও উঠে গিয়ে ঘটনাটা জানতে চাইলো । উস্তাদ তখন বুড়ির পাশে রাখা আর একটা পাথরের প্লেট মানে সাইনবোর্ড দেখিয়ে দিলো ।

সাগরেদ দেখলো সেই সাইন বোর্ডে লেখা আছে- “ বুড়ির - কানটা মুচ্‌ড়ে দাও । সশরীরে স্বর্গে যাওয়ার আক্কেলটা দিয়ে দাও । ” দেখে সাগরেদের আক্কেল গুরুম । সে উদ্ভাদকে বললো- এ কথা কে লিখলো উস্তাদ ? উস্তাদ বললো- যিনি ঐ পাথরের বুড়িটা বানিয়েছেন , তিনি । ঃ কেন উস্তাদ , সে কথা লিখলো কেন ? উস্তাদ বললো- এটা তো একটা চৌরাস্তা । বহু লোক এই চৌরাস্তা দিয়ে চারদিক যাতায়াত করে । 

যাওয়ার পথে তারা সবাই পাথরের ঐ বুড়িটার কান মুচ্‌ড়ে দিক , সেই জন্যে লিখেছেন । সাগরেদ বললো- সবাই বুড়ির কান মুচ্‌ড়ে দেয় ? উস্তাদ বললো- দেয়ই তো । যার ইচ্ছে হয় , সে - ই মুচ্‌ড়ে দেয় । বলতে বলতে উস্তাদ ফিরে এসে আবার ঐ গাছের ছায়ায় বসলো । সাগরেদও ফিরে এসে তার পোলার কাছে বসলো । এরপরই সে আবার বললো- কেন উস্তাদ , ও কথা লিখলো কেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ