ড. মোহাম্মদ মানজুরে ইলাহী এর সংক্ষিপ্ত জীবনী - Dr. Muhammad Manzure Elahi Biography

ড. মোহাম্মদ মানজুরে ইলাহী এর শিক্ষা জীবন - Dr. Muhammad Manzure Elahi Biography & All books pdf download free. ড. মোহাম্মদ মানজুরে ইলাহী এর সকল বই pdf


ড. মোহাম্মদ মানজুরে ইলাহী মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শরী’আহ অনুষদে ১৯৮৮ সাল হতে ২০০২ সাল পর্যন্ত অধ্যয়ন করেছেন। মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী প্রাপ্ত তিনিই প্রথম বাংলাদেশী। তিনি মদীনার প্রখ্যাত যে সকল শাইখের কাছ থেকে সরাসরি শিক্ষা গ্রহণ করেছেন তাদের মধ্যে রয়েছেন - 

শাইখ ড. আবদুল মুহসিন আল-’আব্বাদ, 

ড. আবদুল ‘আযীয আশ-শিবল, 

ড. মুহাম্মাদ খলীফা আত-তমীমমী, 

ড. মুহাম্মাদ আল-মুখতার ইবন মুহাম্মাদ আল-আমীন আশ-শানকীতী, ড. আব্দুল্লাহ আত-তুরাইকী, 

ড. মুহাম্মাদ ইবন মুহাম্মাদ আল-মুখতার ও 

ড. সুলাইমান আর-রুহাইলী প্রমুখ। 

আর যাদের শিক্ষামূলক আলোচনা, লেকচার, হালাকা ও দারসে তিনি সরাসরি বসেছেন তাদের মধ্যে রয়েছেন- 

শাইখ আবদুল ’আযীয ইবন বায, শাইখ মুহাম্মাদ ইবন সালিহ আল-ফাওযান, শাইখ সালিহ আল-লুহাইদান, 
.
ড. আবদুল্লাহ আল-গুনাইমান, 

ড. সালিহ আস-সুহাইমী ও 

ড. আবদুল রাযযাক আল-’আব্বাদ প্রমুখ। মদীনার শিক্ষা জীবনের শুরু থেকেই তিনি ছিলেন জ্ঞানপিপাসু। সহী জ্ঞানের সন্ধানে তিনি সৌদি আরবের বড় বড় বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে যেমন কাটিয়েছেন দিনের পর দিন, তেমনি দেখা করেছেন অনেক শাইখ ও বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রফেসরদের সাথে। হজ্জ ও ‘উমরার মৌসুমে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিভিন্ন দেশ থেকে আগত দেশবরেণ্য ’উলামায়ে কেরাম, শিক্ষাবিদ ও মুফতীগণের সাথে। তাদের জ্ঞানের নানামুখী দীপ্তি ও অভিজ্ঞতা দ্বারা তিনি সমৃদ্ধ হয়েছেন। শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ ও তার সুযোগ্য দুই ছাত্র ইবনুল কাইয়্যিম ও ইবন কাসীরের লেখা জ্ঞান সমৃদ্ধ রচনাবলী থেকে তিনি মণি-মুক্তা আহরণ করেছেন, প্রভাবিত হয়েছেন এবং উদ্দীপ্ত হয়েছেন। মদীনায় তিনি কুরআন ও সুন্নাহর সঠিক জ্ঞান অনুসন্ধানে ব্যাপৃত ছিলেন এবং সালাফে সালেহীন তথা সাহাবায়ে কেরাম, আয়িম্মাতুল হুদা ও তাদের অনুসারী মুহাক্কিক ‘উলামায়ে কেরাম ইসলামের যে সত্য ও সঠিক পথের নির্দেশনা দিয়েছেন, সে আলোকে তিনি তার আলোচনা, গবেষণা ও লেখনি চালিয়ে যাওয়ার অবিরাম চেষ্টা করে চলেছেন। বর্তমানে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। 

এখানে তার তত্ত্বাবধানে বহু গবেষক এম. ফিল. ও পিএইচডি করছেন। জাতীয় ও আন্তার্জাতিক মিডিয়ায় ইসলামের প্রচার ও প্রসারের কাজে তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। এছাড়াও তিনি নানামুখী গবেষণা ও কারিকুলাম কার্যক্রমের সাথে সম্পৃক্ত থেকে কাজ করে যাচ্ছেন। আল্লাহ তার অবদান কবুল করুন।

ড. মোহাম্মদ মানজুরে ইলাহী পরিচিতি

ড. মোহাম্মদ মানজুরে ইলাহী একাধারে একজন গবেষক, শিক্ষাবিদ, ইসলামিক স্কলার ও লেখক, অন্যদিকে তিনি একজন দা‘ঈ ইলাল্লাহ ও স্বনামধন্য মিডিয়া ব্যক্তিত্ব। ইসলামী গবেষণা, ইসলাম প্রচার ও টিভি/ইউটিউব চ্যানেলে আলোচনার মাধ্যমে তিনি জাতীয় ও আন্তর্জাতিকভাবে পরিচিত। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত রয়েছেন।

২০০৪ সাল থেকেই জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন টিভিতে তিনি ইসলামিক আলোচনা, প্রশ্নোত্তর সেশন ও উপস্থাপনায় অবদান রেখে আসছেন। দেশে ও দেশের বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সেমিনার ও লেকচার সেশনে এবং বহু আন্তর্জাতিক ইসলামিক সেন্টার ও সাংস্কৃতিক কেন্দ্রে তিনি জ্ঞানগর্ভ আলোচনা পেশ করেছেন।

তিনি বাংলাভাষা-ভাষীদের মধ্যে বিশুদ্ধ ও বস্তুনিষ্ঠ জ্ঞান ও শিক্ষা প্রসারের উদ্দেশ্যে তাইবাহ একাডেমি ও কুল্লিয়াতুল কুরআনিল কারীম ওয়াদ-দিরাসাত আল-ইসলামিয়াহ প্রতিষ্ঠা করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ