একাত্তরের দুই সহোদর লেখক : ইকবাল খন্দকার | Ekattorer Dui Shohodor by Iqbal Khondokar

বই : একাত্তরের দুই সহোদর
লেখক : ইকবাল খন্দকার
প্রকাশনায় : শব্দশিল্প
প্রচ্ছদ : মিজান স্বপন 
পৃষ্টা সংখ্যা : ১১০
মুদ্রিত মূল্য : ২০০ টাকা
একাত্তরের দুই সহোদর লেখক : ইকবাল খন্দকার | Ekattorer Dui Shohodor by Iqbal Khondokar
অর্থাভাবে সুচিকিৎসা করাতে না পেরে প্রায় এক যুগ পূর্বে বাবাকে হারিয়েছে বারেক আর তারেক। মা বেঁচে আছেন, তবে অসুস্থ। বাবার মতো মাকেও এভাবে হারাতে চায় না এই দুই ভাই। বিশেষ করে তারেক ইচ্ছা, শহরে গিয়ে বড় ভাই বারেকের মতোই দিনমজুরি করে মায়ের চিকিৎসার জন্য টাকা যোগাড় করবে। কিন্তু এতে রয়েছে বড় ভাই বারেকের ঘোর আপত্তি। তারেককে সে শহরে নিয়ে যাবে ঠিকই, তবে দিনমজুরির উদ্দেশ্যে নয়, পড়ালেখা করে মানু্ষের মতো মানুষ করার উদ্দেশ্যে। 

ঘটনাচক্রে বারেকের পরিচয় হয় শহরের প্রভাবশালী ব্যক্তি নিজামুদ্দিন তালুকদারের সাথে। তারেকের সুন্দর ভবিষ্যত গড়ার স্বপ্নে বিভোর বারেক শরনাপন্ন হয় নিজামুদ্দিন তালুকদের। আর তখনই দুই ভাইয়ের ভাগ্যকাশে দেখা দেয় দুর্যোগের চরম ঘনঘটা। জীবনের গতিপথ নিমিষেই বদলে যায় তাদের। চরম উদ্বেগ আর আশংকায় কাটতে থাকে তাদের দিন।
কারণ বাংলাদেশ নামক মানচিত্রে তখন হানা দেয় পাকিস্তানী স্বৈরশাসকের থাবা। বিহারীদের সহযোগিতায় একের পর এক নৃংশংস হত্যাযজ্ঞ কায়েম করতে থাকে পাকিস্তানী শাসকগোষ্ঠী। এরই সাথে ঝাপসা হয়ে আসতে থাকে বারেক-তারেক নামের দুই সহোদরের স্বপ্ন। তারা দুজনই মুখোমুখি হতে থাকে একটার পর একটা কঠিন দুর্যোগের। 

বলছিলাম লেখক ইকবাল খন্দকার রচিত 'একাত্তরের দুই সহোদর' উপন্যাসের কথা। মুক্তিযুদ্ধের প্রাথমিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে লেখা ইকবাল খন্দকারের এই বইটিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধের আদলে দুই সহোদরের ব্যক্তিগত জীবনের নানান টানাপোড়েনের গল্প। বইটিতে তিনি সুনিপুণ হস্তে ফুটিয়ে তুলেছেন মুক্তিযুদ্ধের প্রাথমিক প্রেক্ষাপট। 

আমার দৃষ্টিতে 'একাত্তরের দুই সহোদর' উপন্যাসটি নিখাদ মুক্তিযুদ্ধের বই না হলেও যুদ্ধ পূর্ববর্তী বাংলাদেশের প্রাথমিক কিছু ঘটনা ফুটে উঠেছে চমৎকারভাবে। পাশাপাশি লেখক বইটিতে ভ্রাতৃত্ববোধের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। স্বার্থান্বেষী এই পৃথিবীতে চোখ মেললেই যেখানে চোখে পড়ে পিতার সাথে পুত্রের হানাহানি, ভাইয়ের সাথে বোনের দ্বন্দ্ব, নিকটাত্মীয়ের সাথে নিকটাত্মীয়ের সম্পর্কের অবনতি, লেখকের বর্ণনায় সেখানে উঠে এসেছে ভাইয়ের প্রতি ভাইয়ের নিখাদ ভালোবাসার এক উজ্জ্বল দৃষ্টান্ত। 

মুক্তিযুদ্ধের শুরুর বাংলাদেশ তথা বিহারী কর্তৃক বাংলার সাধারণ মানুষের উপর নির্যাতনের অমানবিক ঘটনার কিছু দৃষ্টান্তসহ তৃতীয় নয়নে ভ্রাতৃত্ববোধের নির্মোহ ভাবনার স্বাদ নিতে চাইলে নির্দ্বিধায় হাতে তুলে নিতে পারেন এ সময়ের জনপ্রিয় মৌলিকতাবাদী লেখক ও টিভি উপস্থাপক ইকবাল খন্দকার রচিত 'একাত্তরের দুই সহোদর' উপন্যাসটি। নিখাদ মুক্তিযুদ্ধের বই না ভেবে মুক্তিযুদ্ধের আদলে সামাজিক গল্প মনে করে বইটি পড়লে আমার বিস্বাস, আশাহত হবেন না। প্রিয় পাঠক, 'একাত্তরের দুই সহোদর' এ আপনাদের স্বাগতম। 
উল্লেখ্য যে, বুকার্স আয়োজিত মাসব্যাপী ইকবাল খন্দকারের একক অনলাইন বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে ৪০% ছাড়ে। এছাড়াও এই লেখকের লেখা ৯৬টি বইও পাওয়া যাচ্ছে একই ছাড়ে। ঘরে বসেই বই পেতে ফোন করতে পারেন বুকার্সের ০১৬১১৫১০৭৭০ নাম্বারে। হ্যাপি রিডিং।
Review Credit 💕 Harun Ar Rashid

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ