ইসলামী সমাজ গঠনে মহিলাদের দায়িত্ব pdf : যায়নাব আল গাযালী | Islami Shomaj Gothone Mohiladee Dayetto

ইসলামী সমাজ গঠনে মহিলাদের দায়িত্ব by (পিডিএফ ডাউনলোড) যায়নাব আল গাযালী 

Titleইসলামী সমাজ গঠনে মহিলাদের দায়িত্ব
Authorজয়নাব আল গাজালী
Publisherপ্রফেসর’স পাবলিকেশন্স
Qualityপেপারব্যাক
ISBN98431142657
Edition8th Published, 2015
Number of Pages32
Countryবাংলাদেশ
Languageবাংলা
রিভিউকারী: উম্মে কুলসুম সাবিনা
আমি নারী ! জাতির পুনর্গঠন ও সমাজ বিনির্মাণে আমার ভূমিকা কী হবে এ বিষয়টিই মাত্র ৩২ টি পৃষ্ঠায় লেখিকা অত্যন্ত চমৎকার ভাবে তুলে এনেছেন। প্রতিটি শব্দের গাঁথুনি চমৎকার। এখনকার নারীদের মানসিক ভাবনা খুব সহজেই ধরে ফেলে তিনি পুরো আলোচনা শেষ করেছেন ।
মুসলিম মহিলার মিশন খুব সূক্ষ্ম । নারীই মানব বংশের পরিবর্ধন , সন্তানের দৈহিক মানসিক বিকাশ সাধন, তার প্রাথমিক শিক্ষা , চরিত্র গঠন সভ্যতা ও মার্জিত আচরণ সন্তানকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার কঠিনতম দায়িত্ব মহিলাদেরই আঞ্জাম দিতে হয় । অথচ আজকে নারীরা তারা গর্ভে লালিত পালিত পুরুষ সন্তান কে তার প্রতিদ্বন্দ্বী বানিয়ে নিয়েছে । কাঁধে টেনে নিয়েছে দ্বৈত দায়িত্ব ও ধ্বংসের মুখে ফেলছে আগামী প্রজন্ম কে । মাতৃত্বের এক ঐশি মর্যাদা ও দায়িত্ব কে মনে করছে এক বোঝা রুপে । লেখিকা আরো স্পষ্ট করেছেন নারীর স্বভাব প্রকৃতি ও মননশীলতার অনুকূল পরিবেশ ই যে তার প্রকৃত কর্মক্ষেত্র । এ ছাড়াও নারীর বিশেষ দায়িত্বের কথা এসেছে । একদল এমন খালিস অক্লান্ত ও দুর্বার প্রচেষ্টা রত বিজয়ী নারীর বৈশিষ্ট্য যারা ইসলাম কে প্রতিষ্ঠিত করতে সংঘবদ্ধভাবে বদ্ধপরিকর । আধুনিক যুগে এসে প্রলোভনে পড়ে নারী কীভাবে সেই সামন্ত যুগের দিকে পা বাড়াচ্ছে তাও লেখিকা তুলে ধরেছেন। একজন নারী একজন শিক্ষিকা একজন সংস্কারক । ইসলাম তাই তার জন্য কিছুই কঠিন করেনি । সে প্রয়োজনে ঘরের বাহিরে শরীয়ত মেনে বের হতে পারে তবে তা জরুরী নয় । কেননা এর চেয়েও মহৎ ও কল্যাণকর কাজ তার রয়েছে । বিনিদ্র রজনী পার করে সে গড়ে তুলবে একদল শক্তিশালী সভ্যতার ধারক বাহক যারা আল্লাহু আকবার কে সাম্প্রদায়িক মনে না করে ইসলাম বিজয়ের প্রতীক হিসেবে গ্ৰহণ করে আল্লাহু আকবার ধ্বনিতে মুখরিত করবে প্রাঙ্গণ । দেশ বিদেশে নারী মুক্তির যে অসাড় বক্তব্য ও আমাদের শিক্ষা ব্যবস্থায় বিকৃত রূপ তাও লেখিকা বলেছেন‌। 

তবে হ্যাঁ এ উভয় দায়িত্ব পালন করা খুবই নাজুক ও ঝুঁকিপূর্ণ। এ পথ খুব বন্ধুর , কন্টকাকীর্ণ ও সংকটময় । সমস্ত ফিরকাপুরুস্তি , অসাড় ফতোয়াবাজী , স্বার্থপরতাকে বিসর্জন দিয়ে এ দুর্গম পথ দিতে হবে পাড়ি । বুনতে হবে এক বৃক্ষ যার নাম কালিমা ই তাইয়্যেবা । আমরা নারী আমরা এ কঠিন দায়িত্বের আঞ্জাম দিতে পারি !

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ