যাদুর বাঁশী - শফীউদ্দীন সরদার | Jadur Bashi By Shofiuddin Shordar PDF Novel

Image

Jadur Bashi By Shofiuddin Shordar PDF Specification

Title যাদুর বাঁশী
Author শফীউদ্দীন সরদার
Publisher বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
Quality হার্ডকভার
ISBN 9847024100504
Edition 1st Published, 2012
Number of Pages 88
Country বাংলাদেশ
Language বাংলা।

তাঁ - তাঁ রোদ । ধূ - ধূ মাঠ । মাঠের এপার থেকে ওপারটা চোখেই পড়েনা । সেই মাঠের মধ্য দিয়ে পথ । পথিক দুইজন । একজন উস্তাদ , আর একজন তার সারিদ । উস্তাদের হাতে লাঠি , সারিদের পিঠে পোঁটলা । তারা পথ বেয়ে আসছে আর হাঁপাচ্ছে । পোঁটলাটা মাঝে মাঝে সারিদের পিঠ থেকে উস্তাদের পিঠে উঠছে , আবার উস্তাদের পিঠ থেকে সারিদের পিঠে যাচ্ছে । পোঁটলাটা যে খুব ভারী , তা নয় । কিন্তু পথটা লম্বা । লম্বা পথে পাঁচ সের জিনিসও বিশ সের হয়ে যায় । তার উপর এই কাঠফাটা রোদ । উস্তাদটা পণ্ডিত মানুষ । খুব বিবেচক লোক । দয়ার শরীর তার । সাগূরিদটা একা কষ্ট করুক , উস্তাদ এটা চায়না । তাই পোঁটলাটা বার বার এপিঠ ওপিঠ করছে । অনেক কষ্টে মাঠটা পার হয়ে এলো তারা । মাঠের এপারে অনেক গাছ গাছড়া । 

আছে কিছু ঘর বাড়ীও । তার আগেই পথের উপর আছে এক বিরাট পাকুর গাছ । অনেক তার ডালপালা । মাঠ পেরিয়ে এসে সব পথিকই বিশ্রাম নেয় এই পাকুর গাছের ছায়ায় । এই উস্তাদ - সারিদও মাঠ পেরিয়ে এসে গাছের নীচে থামলো । পোঁটলাটা নামিয়ে রেখে সাগরিদটা বসে পড়লো গাছের ছায়ায় । কিন্তু উস্তাদটা বসলোনা । না বসে সে এগিয়ে এলো গাছটার একদম গোড়ার কাছে । সেখানে একটা পাথরের মূর্তি ছিল । একটা মেড়ার পাথরের মূর্তি । মেড়া মানে ভেড়া । শিং - ওয়ালা পুরুষ ভেড়া । উস্তাদ এসে ঐ মেড়ার মূর্তিটার মাথায় জোরে একটা লাথি মারলো । এরপর ঘুরে দাঁড়াতেই সারিদটা প্রশ্ন করলো- ওটা কি উস্তাদ ? কিসে লাথি মারলেন ? উস্তাদ বললো- এটা একটা মেড়া । জীবন্ত নয় , পাথরের মেড়া । 

সাগরিদটা তাজ্জব হয়ে বললো- পাথরের মেড়া ! সেকি ! দেখি দেখি— উঠে এলো সাগরিদ । মেড়ার কাছে এসে সে বললো- তাইতো ! মেড়াইতো ! পাথরকেটে বানানো এক মস্তবড় মেড়া । তা এর মাথায় লাথি মারলেন কেন উস্তাদ ? উস্তাদ বললো- ঐ যে ঐ পাথরের গায়েই লেখা আছে লাথি মারার কথা । ঐ দ্যাখো , লেখা আছে- “ এই পথে যিনিই যাবেন , তিনিই দয়া....

Jadur Bashi By Shofiuddin Shordar PDF Novel Books Download Free From Google Drive Link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ