মৃত্যুহীন প্রান - মাওলানা আবদুস শহীদ নাসিম | Mrittuhin Pran By Maulana Abdus Shohid Nasim [pdf download]

Image

PDF Book [Mrittuhin Pran] Specification

Titleমৃত্যুহীন প্রান
Authorমাওলানা আবদুস শহীদ নাসিম
Publisherশতাব্দী প্রকাশনী
QualityPDF Download Free
Rating⭐⭐⭐⭐⭐
Edition1st Printed, 2016
Number of Pages264 Only
Countryবাংলাদেশ
PDF File Size7.4 MB & Good Quality Pages
মাস তিনেক আগে শ্রদ্ধেয় আমীরে জামায়াত অধ্যাপক গোলাম আযম আমাকে ডেকে নিয়ে জামায়াতে ইসলামী বাংলাদেশ - এর ইতিহাস লেখার বিষয়ে আলোচনা করলেন । প্রসংগক্রমে তিনি বললেন , জামায়াত নেতৃবৃন্দের অনেকেই ইতেকাল করে গেছেন , কিন্তু তাদের জীবনী এবং আন্দোলনের জন্যে তাঁদের ত্যাগ - কুরবানী ও অবদানের ইতিহাস লেখা হলোনা । এ কথাগুলো তিনি আফসুস করে বললেন এবং আমাকে এ কাজটি করার পরামর্শ দিলেন । এসময় তাঁর প্রিয় সাথি আব্বাস আলী খান ‘ মরজুল মউতে ’ শয্যাশায়ী । 

৩ অক্টোবর '৯৯ ইসলামী আদর্শের মূর্ত প্রতীক , অমাদের ইতিহাস ঐতিহ্যের নিশান বরদার , ইসলামী আন্দোলনের অন্যতম সিপাহসালার , বাংলার মুসলমানদের অকৃত্রিম দরদী , বাংলা ভাষায় ইসলামী জ্ঞান গবেষণা ও ইতিহাস চর্চার অগ্রনায়ক , আজীবন আল্লাহর দিকে আহ্বায়ক , আশিখরনখ আবেদ ও আল্লাহওয়ালা আব্বাস আলী খান তাঁর ' রফিকুল আ'লা'র আহ্বানে সাড়া দিয়ে চলে গেলেন প্রশান্ত চিত্তে । 

৯ অক্টোবর '৯৯ ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে আয়োজিত আলোচনা সভা ও দু'আর মাহফিলে শ্রদ্ধেয় আমীরে জামায়াত অধ্যাপক গোলাম আযম প্রধান অতিথির ভাষণে জরুরিভাবে মরহুম খান সাহেবের জীবনেতিহাস লেখার প্রতি গুরুত্বারোপ করেন এবং এ বিষয়ে আমাদের দৃষ্টি আকর্ষণ করেন । 

১০ অক্টোরব '৯৯ তারিখে সাইয়েদ আবুল আ'লা মওদূদী রিসার্স একাডেমী নির্বাহী কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয় । একাডেমীর ভারপ্রাপ্ত চেয়াম্যান মাওলানা মতিউর রহমান নিজামীর সভাপতিতে অনুষ্ঠিত এ সভায় ‘ আব্বাস আলী খান স্মারকগ্রন্থ ’ প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয় । এ উদ্দেশ্যে একাডেমীর পরিচালককে আহ্বায়ক করে একটি ‘ স্মারকগ্রন্থ প্রকাশনা কমিটি’ও গঠন করা হয় । 

একথা সকলেরই জানা , মরহুম আব্বাস আলী খান কেবল জামায়াতে ইসলামী বাংলাদেশ - এর সিনিয়র নায়েবে আমীর এবং দীর্ঘদিন ভারপ্রাপ্ত আমীরই ছিলেননা , বরং সেই সাথে তিনি সাইয়েদ আবুল আ'লা মওদূদী রিসার্চ একাডেমীর চেয়ারম্যানও ছিলেন । ১৯৭৯ সালে একাডেমী প্রতিষ্ঠার পর থেকে আমৃত্যু তিনি এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান ছিলেন ।

স্মারকগ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত হবার সাথে সাথে মরহুম খান সাহেব সম্পর্কে লেখা ও তথ্য চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয় । আল্হামদ লিল্লাহ , প্রচুর সাড়া পাওয়া গেছে । অনেক লেখা এসেছে । স্মারকগ্রন্থ দ্রুত প্রকাশ করার সিদ্ধান্ত নেবার কারণে আমরা লেখার জন্যে বেশি সময় দিতে পারিনি । সময় আরেকটু দিতে পারলে আরো অনেকেই লিখতেন । লেখা সম্পাদনা করতে হয়েছে । তাছাড়া গ্রন্থটির পৃষ্ঠা সংখ্যা একটি নির্দিষ্ট পরিসরের মধ্যে সীমাবদ্ধ রাখতে হয়েছে বিধায় অনেকের লেখাই কাটছটি করতে হয়েছে । ছোট করতে হয়েছে বড় আকারের লেখা । তবে আমরা সতর্ক থেকেছি , যাতে কোনো নতুন তথ্য বাদ না যায় । 

গ্রন্থটিকে সুসজ্জিত , সুখপাঠ্য ও তথ্যবহুল করার জন্যে আমরা বিভিন অধ্যায় অনুচ্ছেদ গঠন করেছি । সকলের লেখার প্রতিই আমরা বিশেষ যত্ন নেয়ার এবং গুরুত্ব দেয়ার চেষ্টা করেছি । - আরো সময় পেলে গ্রন্থটিকে আরো উন্নত করা যেতো । আরো লেখা এবং আরো তথ্য দেয়া যেতো । সুযোগ পেলে পরবর্তী সংস্করণকে আরো উন্নত করা হবে ইনশায়াল্লাহ । তাড়াহুড়া করার কারণে মুদ্রণ প্রমাদ কিছু থেকেই গেছে , সেজন্যে আমরা দুঃখিত । 

একাডেমীর সম্মানিত ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা মতিউর রমমান নিজামী গ্রন্থটি প্রকাশের ক্ষেত্রে বিশেষভাবে উৎসাহিত করেছেন , প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন এবং তত্ত্বাবধান করেছেন । একাডেমী নির্বাহী কমিটির সদস্য এবং স্মারকগ্রন্থ উপকমিটির সদস্য জনাব মুহাম্মদ নূরুল ইসলাম ও জনাব মুহাম্মদ নুরুযযামান সম্পাদনা কাজে আমাকে বিশেষভাবে সহযোগিতা করেছেন । এছাড়া গ্রন্থটি প্রকাশের ক্ষেত্রে পরামর্শ দিয়ে , উৎসাহ দিয়ে , লেখা দিয়ে , তথ্য দিয়ে , অর্থ দিয়ে এবং সময় ও শ্রম দিয়ে সহযোগিতা করেছেন অনেকে । 

বিদগ্ধ পাঠকগণের দৃষ্টিতে কোনো তথ্যগত কিংবা মুদ্রণগত প্রমাদ ধরা পড়লে তা আমাদের জানাবার অনুরোধ করছি । তাছাড়া কারো কাছে কোনো নতুন তথ্য চলে তা - ও আমাদের জানা । অনুরোধ করছি । ইনশায়াল্লাহ পরবর্তী সংস্করণে তার আলোকে গ্রন্থটি পরিমার্জন করা হবে । আদর্শ পুরুষ আব্বাস আলী খানের আল্লাহওয়ালা জীবন আমাদের সকলকে আল্লাহর দিকে অনুপ্রাণিত করুক । আমীন - তারিখ : ১০. ১২. ১৯৯৯ 
আবদুস শহীদ নাসিম 
পরিচালক সাইয়েদ আবুল আ'লা মুওদূদী রিসার্চ একাডেমী ঢাকা ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ