১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া pdf (বাংলা) জিম ব্লাইথ | 100 Great Marketing Ideas by Jim Blythe pdf download

১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া পিডিএফ ডাউনলোড

#১ বেস্টসেলার মার্কেটিং ও সেলিং
লেখক : জিম ব্লাইথ
প্রকাশনী : নন্দন
বিষয় : মার্কেটিং ও সেলিং
পৃষ্ঠা : 192, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st editon 2020
অনুবাদ : এম এস আই সোহান, হাসান আযীয
১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া #১ বেস্টসেলার মার্কেটিং ও সেলিং লেখক : জিম ব্লাইথ প্রকাশনী : নন্দন বিষয় : মার্কেটিং ও সেলিং পৃষ্ঠা : 192, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st editon 2020 অনুবাদ : এম এস আই সোহান, হাসান আযীয

অনলাইন/অফলাইন মিলিয়ে দেশে এখন ব্যবসায়ী ও উদ্যোক্তার সংখ্যা নেহায়েত কম না। কিন্তু অনেকেরই মার্কেটিং নিয়ে জানাশোনা কম। প্রমোশন বলতে বুঝি, স্রেফ ফেসবুক বুস্টিং। কিন্তু ব্যবসা কেবল প্রোডাক্ট বা সার্ভিস দিয়ে হয় না। দরকার উপযুক্ত ব্র‍্যান্ডিং এবং মার্কেটিং। এই বইয়ের লেখক ইউনিভার্সিটি অফ ওয়েস্টমিনিস্টারের মার্কেটিং বিভাগের প্রফেসর হলেও এই বইতে তিনি কোনো জটিল তত্ত্ব নিয়ে আসেননি। বরং সহজ ও মজা করে বলে গেছেন ১০০ টি চমৎকার মার্কেটিং আইডিয়া। ইন্টারেস্টিং ব্যাপার হলো, এগুলো কোনো থিয়োরিটিক্যাল কেতাবি আইডিয়া না। প্রতিটা আইডিয়াই তিনি নিয়েছেন বিশ্বের নামকরা বিভিন্ন ব্র‍্যান্ডের স্ট্র‍্যাটেজি বা ক্যাম্পেইন থেকে। এ তালিকায় আছে, বিএমডব্লিউ, ডিএইচএল, র‍্যাডিসন, রেমিংটন, ভক্সওয়াগন’র মতো জায়ান্ট প্রতিষ্ঠানও। বইয়ের প্রতিটা আইডিয়ার ক্ষেত্রে প্রথমে তিনি আইডিয়ার ব্যাপারে ধারণা দিয়েছেন। এরপর কোন ঘটনা বা ক্যাম্পেইন থেকে তিনি আইডিয়া নিয়েছেন, সে গল্প বলেছেন। সব শেষে, আইডিয়ার প্রয়োগ কীভাবে করবেন, কী কী মাথায় রাখতে হবে সেসব বুলেট পয়েন্ট আকারে তুলে দিয়েছেন। মার্কেটিং নিয়ে এতো মজাদার বই বাংলায় বোধহয় আর নেই। এতোটাই সহজ করে লেখা একজন মুদি দোকানিও চাইলে আইডিয়াগুলো এপ্লাই করতে পারবে। প্রতিটা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীর জন্য বইটা গাইডবুক হিসেবে কাজ করবে। 
মার্কেটিং নিয়ে এতো মজার বই বাংলায় আর নেই বোধহয়!

আপনাকে যদি বলি, আপনার বিজনেস নিয়ে দশটা মার্কেটিং আইডিয়া বলুন। নিশ্চয়ই হিমশিম খাবেন।
ব্যবসায় সফলতার জন্য দরকার উপযুক্ত মার্কেটিং এবং ব্র্যান্ডিং। এই বইয়ের লেখক ইউনিভার্সিটি অফ ওয়েস্টমিনিস্টারের মার্কেটিং ডিপার্টমেন্টের প্রফেসর হলেও এখানে তিনি কোনো জটিল তত্ত্ব নিয়ে আসেননি। বরং সহজ ও মজা করে বলে গেছেন ১০০ টি চমৎকার মার্কেটিং আইডিয়া। ইন্টারেস্টিং ব্যাপার হলো, এগুলো কোনো থিয়োরিটিক্যাল কেতাবি আইডিয়া না। আইডিয়াগুলো তিনি নিয়েছেন বিশ্বের নামকরা বিভিন্ন ব্র্যান্ডের স্ট্র্যাটেজি বা কেস হিস্ট্রি থেকে। এ তালিকায় আছে, বিএমডব্লিউ, ডিএইচএল, ইউনিলিভার, রেমিংটন, ভক্সওয়াগন'র মতো জায়ান্ট প্রতিষ্ঠান। শুধু আইডিয়া বলেই ক্ষান্ত হননি,
প্রতিটি আইডিয়া তিন ভাগে বিভক্ত করেছেন তিনি-

১. আইডিয়া
২. আইডিয়ার পেছনের গল্প/কেস-হিস্ট্রি
৩. নিজের ব্যবসায় প্রয়োগের পদ্ধতি

এতোটাই সহজ করে লেখা, যে কেউ চাইলে এপ্লাই করতে পারবে। প্রতিটি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও মার্কেটিং নিয়ে কাজ করা সবার জন্য বইটি গাইডবুক হিসেবে কাজ করবে ইনশাআল্লাহ।
©️নন্দন প্রকাশনী

বইয়ের নাম: ১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া রিভিউ

 ‘100 Great Marketing Idea' by Jim Blythe
----------------------------------------
বিশ্বসেরা ব্রান্ডগুলোর মাকেটিং স্ট্রাটেজি ও আাইডিয়া অবলম্বনে লিখিত হয়েছে এই বই। বই থেকে দু’একটি আইডিয়া উল্লেখ করছি।
আইডিয়া: একটা প্রকাশনীর মাকেটিং ম্যানেজার টিজার ক্যাম্পেইন চালাতে চাইলেন। মাকেটিং শিক্ষকদের নিকট চপস্টিক পাঠানো হল। প্যাকেটের গায়ে লিখা ছিল ’আগে খেয়ে নিন’। এতে শিক্ষকদের মাঝে কৌতূহল তৈরি হল। এক সপ্তাহ পর শিক্ষকদের টি-ব্যাগ পাঠানো হয়। ওপরে লিখা ছিল ’এবার পান করুন’। সবাই ভাবতে লাগল - এরপর কী আসবে? সবাই যখন অপেক্ষা করছে তখন পাঠানো হল বইয়ের একটা অধ্যায়ের স্যাম্পল। এই আইডিয়া পুরস্কার লাভ করে। মূল টাগেট ছিল মাকেটিংয়ের শিক্ষকবৃন্দ।

আইডিয়া: USP (Unique Selling Proposition)  আপনার প্রোডাক্টকে অন্যদের থেকে আলাদা করে। তবে আপনি যেটাকে USP ভাবেন,কাস্টমার সেটিকে নাও ভাবতে পারে। রেস্টুরেন্টের মালিক হয়তো ভাবে, খাবারের মান হলো USP, কিন্তু কাস্টমারের চোখে ওয়েটাররাই হয়তো বেশি আকষণীয়। কে শুজ। ভালো মানের জুতা তৈরির জন্য বিখ্যাত। পরতে আরাম। টেকে বেশিদিন। অনেকেই ভাবতে পারে এটাই এই জুতোর USP । রিসার্চ করে জানা গেলো এই জুতো কে শুজের অন্য জুতোর মত শব্দ করেনা। কাস্টমারদের নিকট এটাই ছিল USP । 
  
এ তথ্য ব্যবহার করে বিজ্ঞাপন তৈরি হল। গল্পটা এইরকম- এক স্ত্রী গোপনে স্বামীকে অনুসরণ করে দেখতে পায় তার স্বামী রেস্টুরেন্টে আরেক মহিলার সাথে খাবার খাচেছ। স্ত্রী তখন পেছন থেকে গিয়ে এক বাটি নুডুলস ঢেলে দেয় স্বামীর মাথায় । এটা সম্ভব হয়েছে কে শুজ ব্রান্ডের জুতা পরায়, কারণ কে শুজে কোনো শব্দ হয়না।

এইরকম ১০০টি আইডিয়া নিয়ে সাজানো বইটির বাংলায় অনুবাদ করেছেন এম এস সোহান ও হাসান আযীয। সম্পাদনা করেছেন মোহাম্মদ ইকরাম। নন্দন থেকে প্রকাশিত হয়েছে বইটি।

রিভিউ করেছেন
 বান্না হাসান, ব্যাংক কর্মকর্তা
২৭.০২.২০২১

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ