একশ বছরের রাজনীতি pdf - আবুল আসাদের বই (পিডিএফ) | Aksho Bosorer Rajniti by Abul Asad

Abul Asad,রাজনীতি - Politics,ইসলামী রাজনীতি - Islami Politics,

Title একশ বছরের রাজনীতি
Author আবুল আসাদ
Publisher বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
ISBN 984493091X
Edition 6th Edition, 2014
Number of Pages 384
Country বাংলাদেশ
Language বাংলা
-------------------------------------------
ইতিহাস এবং রাজনীতির ইতিহাসের মধ্যে পার্থক্য রয়েছে । ইতিহাস বলতে তার মধ্যে রাজার ইতিহাস , প্রজার ইতিহাস , শিক্ষা - সংস্কৃতির ইতিহাস , রাজনীতির ইতিহাস ইত্যাদি সবই আসে । সুতরাং রাজনীতির ইতিহাস ইতিহাসের একটা খন্ডিত চিত্র । বাংলা চতুর্দশ শতক অর্থাৎ ১৮৯৩ থেকে ১৯৯৩ পর্যন্ত একশ ' বছরের যে সময়কাল তার এই খন্ডিত চিত্রই আমি এঁকেছি এ গ্রন্থে । এই চিত্রে শুধু এসেছে উল্লেখিত একশ ’ বছরের প্রধান রাজনৈতিক গতিপ্রবাহ । দৃশ্যে এসেছেন এই প্রধান প্রবাহের নট - নটিরা । স্বীকার করি , শতাব্দীর প্রধান রাজনৈতিক প্রবাহের আড়ালে বা আশে - পাশে খুচরো অনেক প্রবাহ ছিল , কিন্তু সে সবের প্রতি আমি দৃষ্টিপাত করিনি এবং তা সংগত কারণেই । 

আমি চেয়েছি , সদ্য ফেলে আসা শতাব্দীর প্রধান রাজনৈতিক প্রবাহের ছবি আঁকতে , যা আসলে শতাব্দীর রাজনৈতিক কর্মকান্ডের সবটাই জুড়ে আছে । এর বাইরে খুচরো যা কিছু ছিল , তার কোন ভূমিকা ছিল না শতাব্দীর রাজনৈতিক গতি নিয়ন্ত্রণে । সন্দেহ নেই , সব শতাব্দীই শত - সহস্র ঘটনায় পূর্ণ । কিন্তু তার মধ্যে সদ্য ফেলে আসা শতাব্দীকে আলাদাভাবে চিহ্নিত করা যায় । এই শতাব্দীতে এই অঞ্চলের প্রধান দুই জাতি মুসলমান ও হিন্দুর বিস্ময়কর জাতিগত উত্থান ঘটে । আর এই উত্থানের রাজনৈতিক বৈশিষ্ট্যই ছিল মুখ্য এবং সে কারণেই এই দুই জাতির রাজনৈতিক সংঘাতই ছিল এই শতাব্দীর প্রধান বিষয় । শতাব্দীর এই রাজনৈতিক সংঘাতের রূপটা ছিল অনেকটাই নেকড়ে ও মেষ শাবকের কাহিনীর মত । এই কাহিনীতে দেখা যাবে নেকড়ের মেষ শাবকের উত্থান দৃশ্য , দেখা যাবে দুর্বল মেষ শাবক কি করে সিংহ শাবকে পরিণত হয়ে শুধু আত্মরক্ষা নয় স্বাধীন সার্বভৌম আবাসভূমিরও প্রতিষ্ঠা করলো । আরও দেখা যাবে , শতাব্দীর এই সংঘাত শতাব্দীর গন্ডী পেরিয়ে কোন পথে এগুচ্ছে । 

শতাব্দীর এই শত কাহিনী নিয়েই “ একশ ’ বছরের রাজনীতি ” গ্রন্থটি । গ্রন্থটিতে আলোচ্য শতাব্দীর প্রথমার্ধ যত বিস্তৃত স্থান পেয়েছে , দ্বিতীয়ার্ধ ততটা পায়নি । এর কারণ , শতাব্দীর প্রথমার্ধটাই ছিল রাজনৈতিক সংঘাতের কাল । আর দ্বিতীয়ার্ধটা সেই াজনীতির একটা নতুন যাত্রা পথ । দ্বিতীয়ার্ধের সবচেয়ে বড় ঘটনা স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় । কিন্তু এই ঘটনা মুসলিম রাজনৈতিক ধারার আভ্যন্তরীণ বিষয় , শতাব্দীর প্রধান রাজনৈতিক প্রবাহের কোন ঘটনা নয় ।

এই গ্রন্থ রচনার প্রেরণা পেয়েছি বাংলা চৌদ্দ শতক জাতীয় উদযাপন পরিষদের কর্মসূচী থেকে । পরিষদের শতাব্দী উদযাপন কর্মসূচীর একটা অংশ হিসেবে শতাব্দীর রাজনীতির ওপর আমার এই আলেখ্য নির্মাণ । 
অক্স , ৮ মে , ১৯৯৪ আবুল আসাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ