একুশ শতকের এজেন্ডা pdf লেখক : আবুল আসাদ রচিত বই (পিডিএফ) | Akush Shotoker Agenda

একুশ শতকের এজেন্ডা pdf লেখক : আবুল আসাদ রচিত বই (পিডিএফ) | Akush Shotoker Agenda

Title একুশ শতকের এজেন্ডা
Author আবুল আসাদ
Publisher মিজান পাবলিশার্স
ISBN 9848613064
Edition 1st Published, 2005
Number of Pages 208
Country বাংলাদেশ
Language বাংলা
-------------------------------------
যুগ সন্ধিক্ষণের পৃথিৰী ' বিশ্ব পরিস্থিতি ও জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুর উপর লিখিত প্রবন্ধের সমাহার । কম্যুনিজমের পতন এবং পুঁজিবাদী - পশ্চিম দুনিয়ার একক অভিভাবক সাজার পর ইসলামকে নতুন শিকার হিসাবে বিশ্ব ব্যবস্থার কেন্দ্রে নিয়ে আসা হয়েছে এবং কম্যুনিজমের মতই যাতে তা আপনা থেকেই ধ্বসে পড়ে সে পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে । বিশ্বায়নের নামে কেন্দ্রীয়করণ এরই একটা অস্ত্র । এ অস্ত্রকে শাণিত করার জন্যে আরও ফ্রন্ট খোলা হয়েছে । গ্রন্থের অনেকগুলো প্রবন্ধে এইসব বিষয়ের উপর আলোচনা করা হয়েছে । একই প্রসঙ্গ হওয়ায় অন্যান্য কয়েকটি দেশের উপর আলোচনাও গ্রন্থে স্থান পেয়েছে । স্বাধীনতা যুদ্ধে মত - বিভক্তি , আমাদের বাংলাদেশ রাষ্ট্রের নিরাপত্তাকে নানাভাবে বিঘ্নিত করা ইত্যাদি অনেক যন্ত্রণাদায়ক বিষয়ের উপরও কিছু প্রবন্ধ গ্রন্থে এসেছে । প্রবন্ধগুলোতে দেখা যাবে পৃথিবী যেমন এক যুগসন্ধিক্ষণে দাঁড়িয়ে , তেমনি বাংলাদেশও একটা যুগসন্ধিক্ষণ অতিক্রম করছে । সব মিলিয়ে প্রবন্ধ - গ্রন্থটিতে সময়ের পরিষ্কার একটা কণ্ঠ শোনা যাবে ।

মার্কিন যুক্তরাষ্ট্র সফরে আমরা যখন মিসিগানের ডেয়ারবোর্নে , ভয়েস অব আমেরিকা থেকে একটা টেলিফোন পেলাম । আমাদের সফর সম্পর্কে ওরা জানতে চায় । একটা প্রশ্ন এই রকম যে , এর আগেও আমি একবার মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেছিলাম , তা থেকে এ সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু পরিবর্তন লক্ষ করছি কিনা ? খুবই সংগত প্রশ্ন । আমার মনে হয় , যারা মার্কিন যুক্তরাষ্ট্র আগেও সফর করেছেন এবং এখন সফর করছেন , তাদের কাছে এই পরিবর্তনের ব্যাপারটাই প্রথম বিষয় হবে । লন্ডনের হিথ্রো বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ার লাইন্সে উঠতে গিয়েই এই পরিবর্তন আমরা লক্ষ করেছিলাম । শুধু জুতা খুলতেই হলো না । বডি সার্চের জন্য বিশেষ স্থানে বিশেষ নিয়মে দাঁড়াতে হলো । 

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাল ফ্লাইটগুলোতেও যেমন ওয়াশিংটন থেকে মিসিগান এবং মিসিগান থেকে নিউইয়র্ক যাবার সময়েও এই ধরনের চেকিং - এর মুখোমুখি হতে হয়েছে । বিমান ও যাত্রীদের নিরাপত্তার প্রয়োজনেই এ ধরনের পদক্ষেপ নিতে হয়েছে । কিন্তু ব্যাপারটা খুবই বিরক্তিকর । এ বিরক্তি এড়াবার জন্যেই নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যাবার ইন্টারন্যাল ফ্লাইটের সুযোগ না নিয়ে আমি সড়কপথে ওয়াশিংটন গিয়েছি । আরেকটা বিষয় , এই চেকিং - এর চাপটা নন আমেরিকান ,, নন - ইউরোপিয়ানদের ওপরই বেশি । তবে সাধারণভাবে সকলকেই চেকিং - এর শিকার হতে হয় । ওয়াশিংটনে একটা লাঞ্চে একজন মার্কিন কূটনীতিকের সাথে কথা হচ্ছিল আমাদের । তিনি জানালেন , তাঁকেও বার বার এ ধরনের চেকিং - এর শিকার হতে হয়েছে শুধু নয় , জওয়াবদিহিও করতে হয়েছে কেন তিনি এত বেশি আরব দেশ সফর করেছেন । এটা তার কূটনৈতিক দায়িত্বের অংশ সে কথা বলার আগে তারা বুঝেনি । 

উল্লেখ্য , ঐ কূটনীতিকের মুখে মুসলমানদের মত দাড়ি রয়েছে । নাইন - ইলেভেনের পরবর্তী সময়ে এই পরিবর্তন মার্কিন যুক্তরাষ্ট্রে একমাত্র পরিবর্তন নয় । নাইন ইলেভেনে টুইন টাওয়ার ধ্বংসের ঘটনা উপলক্ষ করে দুনিয়ায় নানামুখী পরিবর্তনের যে ঢেউ বয়ে যাচ্ছে , তার কেন্দ্রবিন্দুতো মার্কিন যুক্তরাষ্ট্র । সুতরাং সেখানেও পরিবর্তন এসেছে । পরিবর্তন এসেছে সেখানে আইন ও সরকারি দৃষ্টিভঙ্গিতে । পরিবর্তন এসেছে সেখানকার জনজীবনের নানা ক্ষেত্রে । ইতিবাচক নেতিবাচক সব ধরনেরই । কিন্তু এতকথা সেদিন ভয়েস অব আমেরিকাকে বলার সময় হয়নি । মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র ও স্বাধীনতার দেশ । সেখানে কোন কালাকানুন নেই । নাগরিক অধিকার কোনভাবেই সেখানে পদদলিত হয় না অনেক দেশের মত । এটা ছিল আমেরিকানদের গর্ব । কিন্তু নাইন - ইলেভেনের পর এই গর্বে ধ্বংস নেমেছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ