আপনার প্রচেষ্টার লক্ষ্য দুনিয়া না আখিরাত - আবদুস শহীদ নাসিম (PDF) | Apnar Prochestar Lokkho Dunia Na Akherat ?

Image

Title : আপনার প্রচেষ্টার লক্ষ্য দুনিয়া না আখিরাত 
Author : আবদুস শহীদ নাসিম 
Publisher : Shotabbi Publication
Quality : eBook, PDF Download 
ISBN : 9847016800450 
Edition : 1st, 2002
Number of Pages : 50
Country : Bangladesh 
Language : Bengali Books PDF 
PDF File Size : 2.0 MB 
PDF File Create : PDF Download 
Last Update : 2/3/2022
Rating : ⭐⭐⭐⭐⭐ 
Page Quality : good quality
_________________________________________________

কেন এ বই ? 

This book is a bearer of glad tidings- এটি একটি সুসংবাদ বহনকারী বই । This book is a warner এটি এক মহাবিপদ ও অমঙ্গলের সতর্ক সঙ্কেত জ্ঞাপক বই । মৃত্যুর পরই মানুষ পা বাড়ায় আখিরাতের সেই অনন্ত জীবনে , যার তুলনায় এই পার্থিব জীবন একেবারেই তুচ্ছ , নগণ্য ও ক্ষণস্থায়ী । এই পার্থিব জীবনে প্রতিটি মানুষই দৌড়াচ্ছে , ছুটে চল্‌ছে ; করে চলছে প্রাণান্তকর সংগ্রাম সাধনা ; নিরত রয়েছে চরম চেষ্টা ও প্রচেষ্টার মধ্যে । কুরআন মজিদে এটাকে বলা হয়েছে সা'য়ী ( ৮ ) । 

প্রতিটি মানুষই সা’য়ী করে চলেছে নিরবধি । একদল লোকের সা’য়ীর কেন্দ্র এই ক্ষণস্থায়ী পার্থিব জীবন , আরেক দলের সা'য়ীর কেন্দ্র আখিরাতের অনন্ত জীবন । প্রথমোক্ত দলের চূড়ান্ত লক্ষ্য দুনিয়ার জীবনের প্রাপ্তি ও সাফল্য । আখি রাতের অনন্ত জীবনে এদের জন্যে নিদারুণ যন্ত্রণাদায়ক শান্তি ও প্রজ্জ্বলিত আগুনের জাহান্নাম ছাড়া আর কিছুই নেই । শেষোক্ত দলের চূড়ান্ত লক্ষ্য আখিরাতের অনন্ত জীবনের প্রাপ্তি ও সাফল্য । দুনিয়ার জীবনের প্রাপ্তি - অপ্রাপ্তি , বিপদ - মুসিবত , দু : খ - বেদনা , অত্যাচার নির্যাতন , এমনকি জীবন - মরণের পর্যন্ত তারা পরোয়া করেনা । তাদের চূড়ান্ত লক্ষ্য পথে যা - কিছুই বাধা কিংবা বিপত্তি হয়ে দাঁড়ায় , সেগুলোকে ডিংগাতে , পরিত্যাগ করতে , কিংবা বিসর্জন দিতে বিন্দুমাত্র ভ্রুক্ষেপ তারা করেনা । 

আল্লাহর ইচ্ছায় এরা দুনিয়ার জীবনেও কিছুনা কিছু কল্যাণ লাভ করে থাকে । তবে তাদের পরম প্রত্যাশিত আখিরাতের মুক্তি , সাফল্য ও বিজয়ের অঙ্গীকার তাদের মালিক রাব্বুল আলামীন তাদের সাথে করে রেখেছেন ।  কুরআন মজিদে এই দুইদল লোকের সা'য়ীর লক্ষ্য - উদ্দেশ্য , পথ - পদ্ধতি ও চরম - পরম পরিণতির বিশদ বিবরণ বিধৃত হয়েছে মর্মস্পর্শী ভাষায় । তাতে এক দলের জন্যে রয়েছে মহাবিপদের সতর্ক সঙ্কেত । আরেক দলের জন্যে রয়েছে মুক্তি ও মহাবিজয়ের শুভ সংবাদ । 

আমরা ভেবেছি , কালামুল্লাহ ( আল্লাহর বাণী ) থেকে এই দুইদল লোকের সায়ীর বিবরণ ও পরিণতির কথা একটি ছোট্ট পুস্তিকায় লিপিবদ্ধ করলে লোকেরা তা এক নজরেই ( at a glance ) দেখতে পাবে । সেইসাথে নিজ জীবনের সাময়ীর কেন্দ্র ও লক্ষ্য কী ও কোন্‌টি হওয়া উচিত সে বিষয়ে নিতে পারবে চূড়ান্ত সিদ্ধান্ত । এ উদ্দেশ্যেই লেখা হয়েছে এ পুস্তিকা । কুরআনের আলোকে এ পুস্তিকা বহন করছে একদল লোকের জন্যে সুসংবাদ এবং আরেকদল লোকের জন্যে মহাবিপদ সঙ্কেত । 

এখন আপনিই সিদ্ধান্ত নিন – কোন্‌টি গ্রহণ করবেন আপনি ? আসুন , মুক্তির সুসংবাদ গ্রহণ করে আখিরাতের অনন্ত জীবনের সাফল্য ও পুরস্কারের সা'য়ীতে আমরা আত্মনিয়োগ করি ! এ পুস্তিকা যদি কোনো বিচক্ষণ ব্যক্তির বিবেককে নাড়া দেয় , আর কম্পিত করে তুলে কোনো হৃদয়বান ব্যক্তির অন্তরকে , তবে তিনি যেনো সে মুহূর্তে মালিকের দরবারে এই পরকাল প্রত্যাশী লেখকের জন্যেও মাগফিরাত ও রহমতের দু'আ করেন । 
আবদুস শহীদ নাসিম 
১৬/৬/২০০২

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ