আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য , pdf download বারিদ বরণ- ঘোষ। Ādima kalakātāra bhutuṛē bāṛi an'yān'ya by Bārida baraṇa- ghōṣa.

আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য। পিডিএফ ডাউনলোড  
বারিদ বরণ- ঘোষ এর বই। 

Image

আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও  অন্যান্য
বারিদ বরণ - ঘোষ , সত্যিকারের ভুতের গল্পের বই পিডিএফ  
ডিজিটাল বইয়ের নাম- ' আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য ' 
লেখকঃ বারিদ বরণ ঘোষ 
বইয়ের ধরনঃ সত্যিকারের ভুতের গল্প ফাইলের ধরন- পিডিএফ 
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৫৯ 
ডিজিটাল বইয়ের সাইজঃ৪১
 এমবি প্রিন্ট ভালো , জলছাপ মুক্ত , ক্লিকেবল সূচীপত্র

গ্রন্থাকার বারিদবরণ ঘোষ মহাশয় সম্পর্কে দু - চারটি কথা। 
বীরভূম জেলার নানুর থানা বড়া গ্রামে ১৫ জুন ১৯৩৯ তারিখে জাত বারিদবরণ ঘোষ স্বগ্রাম ও বোলপুর - এর নানা বিদ্যাপ্রতিষ্ঠানে শিক্ষালাভের পর বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যের স্নাতকোত্তর উপাধি সসম্মানে লাভের পর ইউজিসি বৃত্তি পেয়ে শিবনাথ শাস্ত্রীর জীবন ও সাহিত্য বিষয়ে গবেষণা করে পিএইচ.ডি . উপাধি –ভূষিত হন । পরে বাংলা সমাজ ও সাহিত্যে নিত্যানন্দ বিষয়ে গবেষণান্তে ডি.লিট উপাধি — ভূষিত হন। 
 
শ্রীগোপাল ব্যানার্জি মহাবিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পর বেলুড় বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন । কেন্দ্রীয় সরকার প্রদত্ত সিনিয়র ফেলোশিপ ফর আউটস্ট্যাণ্ডিং মেরিট প্রাপ্ত হয়ে ' রবীন্দ্র সংবর্ধনার ইতিহাস : দেশে ও বিদেশে ' দুই খণ্ডে রচনা করেন । রচিত গ্রন্থের সংখ্যা ৫২ , সম্পাদিত গ্রন্থের সংখ্যা ১৭০। বর্তমানে ১০ খণ্ডে প্রয়াত বাঙালি জীবনীকোষ রচনায় ব্যাপৃত ।

ভূত শব্দটি শুনলেই একটা  গা - শিশির ভাব জাগে । প্রবল অবিশ্বাসী গলা ফাটিয়ে ভূত নেই বললেও ভিতরে ভিতরে তিনি জানেন , তিনি সত্যি কথা বলছেন না । ভূত কবে থেকে আছে কেউ জানেন না , মনে হয় মৃত্যু যেদিন থেকে শুরু হয়েছে , সেদিন থেকেই তেঁনারা মনুষ্য সংসারে বাস করতে লেগে গেছেন । ভূতেরা নানা প্রকারের । হিন্দু - মুসলমান - খ্রিশ্চান ভেদে কেউ পেত্নী - ব্ৰহ্মদৈত্যি , কেউ মামদো , কেউবা শুক ৰা গবলিন । এদের আচার ব্যবহার আলাদা আলাদা রকমের । 

কলকাতা শহরের পত্তন হতে না হতেই নানান জাতের ভূত — পুরুষ এবং মহিলা কলকাতার নানান বাড়িতে বসবাস শুরু করে দেয় । এদের মধ্যে এঁদো ভূতেরা আদাড়ে - পাঁদাড়ে থাকলেও খানদানি ভূত , বেশির ভাগ ক্ষেত্রেই পেত্নীরা বেশ জমকালো সব বাড়িতে থাকাটাই পছন্দ করেছিল । এদের মধ্যে বেলভেডিয়ার- এখনকার জাতীয় গ্রন্থাগার , হেস্টিংস হাউস , --

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ