শিক্ষা সাহিত্য সংস্কৃতি pdf download - মাওলানা আবদুস শহীদ নাসিম | Shikkha Shahitto Shongskriti

Image

Shikkha Shahitto Shongskriti Specification

Titleশিক্ষা সাহিত্য সংস্কৃতি
Authorমাওলানা আবদুস শহীদ নাসিম
Publisherশতাব্দী প্রকাশনী
QualityPDF Download Free
Rating⭐⭐⭐⭐⭐
Edition1st Printed, 1997
Number of Pages64
Countryবাংলাদেশ
PDF File Size 5.7   MB & Good Quality Pages

কোনো জাতির স্বকীয়তা স্বাতন্ত্র্য প্রকাশিত হয় তার সংস্কৃতিতে । সংস্কৃতি মানুষের বিশ্বাস , দর্শন ও দৃষ্টিভংগির দর্পণ । একটি জাতির সংস্কৃতিই হয়ে থাকে তার শিক্ষার ভিত । সংস্কৃতি ধরা দেয় মানুষের আচরণে , অভ্যাসে উপাসনায় । সে শাখা বিস্তার করে শিক্ষায় , সাহিত্যে , শিল্পে । দূরাচারীরা দংশন করছে আমাদের সংস্কৃতিকে । বিপন্ন করছে আমাদের শিক্ষাকে । ভিত উপড়ে ফেলছে আমাদের শিল্প সাহিত্যের । সংশয়িত করছে আমাদের সপরিচয়কে । 


আমরা চাই , আমাদের আগত এবং উত্তর প্রজন্ম আমাদের বাপ দাদার জীবনাচার ভুলে না যাক , আমাদের আদর্শ থেকে তারা অজ্ঞ না থাকুক । আমরা চাই , তারা আমাদের স্বকীয় সংস্কৃতিতে সুসভ্য হোক । আমাদের ঈমান , আকীদা , বিশ্বাস ও আদর্শের হোক তারা ধারক বাহক । আমরা চাই তারা আমাদের আদর্শিক মূল্যাবোধকে সংরক্ষণ করুক । আমরা আরো চাই , আমাদের শিক্ষানীতি প্রণীত হোক আমাদের আদর্শিক মূল্যবোধকে ধারণ করে , আমাদের বিশ্বাসকে সমুন্নত করে । 


নৈতিক চরিত্র গঠন শিক্ষার  অন্যতম উদ্দেশ্য । তাই শিক্ষানীতিতে আমাদের কিশোর তরুণদের নৈতিক চরিত্র গঠনের মানদন্ড হোক আমাদের বিশ্বাস , আমাদের আদর্শ । আমাদের শিল্প সাহিত্য হোক আমাদের আদর্শিক শিক্ষার বাহন । আমরা চাই , আমাদের সাহিত্যে মূল্যবোধের স্বকীয়তা আসুক । আমাদের সাহিত্য হোক আমাদের বিশ্বাস ও সংস্কৃতির ধারক বাহক । এসব কথা আমার মনের তামান্না , দিলের আরজু , হৃদয়াবেগ , বিবেকের তাড়না , বিশ্বাসের বায়নামা । কিন্তু কিছু করার ক্ষেত্রে নিজের মধ্যে প্রচুর অভাব । তবে স্বভাব বশত পত্র পত্রিকায় কিছু কিছু লিখি । লিখি বিশ্বাস আর মূল্যবোধকে ঘিরে । ভাবি , হয়তো জাহাজ ভিড়বে কখনো সভ্যতার তীরে । 


আশির দশক আর নব্বইয়ের দশকের মাঝমাঝি নাগাদ শিরোনামের ত্রিবলয়ে যা কিছু লেখা লেখি করেছি , এ সঞ্চিতা সেগুলোরই সমন্বয় । শিক্ষা দিয়ে শিরোনামের সূচনা হলেও গ্রন্থের গর্ভ সূচিত হয়েছে সংস্কৃতি দিয়ে । কারণ শিক্ষা সাহিত্য তো সংস্কৃতির ঔরসজাত । অনুপ্রাসের অনুপ্রেরণায় শিরোনামে সংস্কৃতি শেষে এসেছে । এ গ্রন্থ যদি আমার কাংখিত সমাজ গড়ার কাজে কিছুমাত্র Input যোগায় , তবে আমার প্রভুর কাছে আমি অবশ্যি কিছু না কিছু output আশা করি । 

আবদুস শহীদ নাসিম ঢাকা ২১ ফেব্রুয়ারি ১৯৯৭

শিক্ষা সাহিত্য সংস্কৃতি pdf download from Google Drive

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ