সিহাহ সিত্তার হাদীসে কুদসি PDF Download - মাওলানা আবদুস শহীদ নাসিম | Sihah Sittar Hadiths Quasi

Image

সিহাহ সিত্তার হাদীসে কুদসি PDF Download

Titleসিহাহ সিত্তার হাদীসে কুদসি
Authorমাওলানা আবদুস শহীদ নাসিম
Publisherশতাব্দী প্রকাশনী
QualityPDF Download Free
Rating⭐⭐⭐⭐⭐
Edition1st Printed, 2016
Number of Pages64
Countryবাংলাদেশ
PDF File Size  4.7 MB & Good Quality Pages
আমার মনিবের কালাম আল কুরআন তিলাওয়াত করার সময় হৃদয়ের গভীরে তাঁর প্রতি এমন এক আকর্ষণ আর সম্মোহন সৃষ্টি হয় , যা অনুপম , অতুলনীয় এবং অনাবিল । এ কালাম হৃদয়কে কেবলই উদ্বেলিত করে , কেবলই মুগ্ধ করে , কেবলই পরম সুহৃদ প্রভু পরওয়ারদিগারের দরবারে টেনে নিয়ে যায় । কারণ , এতো সেই মু'জিযা যা বিশ্বজগতের মালিক তাঁর দাস ও রসূল মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর নাযিল করেছেন । তাই এর প্রভাব তো অবশ্যি অলৌকিক হবে । 

এতে থাকবে স্বর্গীয় সুরভি । আল্লাহর কালামের পর সর্বাধিক আকর্ষণ যে জিনিসের মধ্যে রয়েছে , তা হলো তাঁর রসূলের হাদীস । হাদীস মুমিনের হৃদয়কে আকর্ষণ করে , পবিত্র করে , করে অনাবিল , করে সৌন্দর্য দান । মুমিনের জীবনকে গড়ে তোলে প্রভুর প্রকৃত দাসের জীবন হিসেবে । হাদীসের মধ্যে আবার সর্বাধিক আকর্ষণ আর সম্মোহন রয়েছে হাদীসে কুদ্‌সীতে । প্রিয় রসূল যেসব হাদীসের সম্পর্ক জুড়ে দিয়েছেন প্রভু রাহ্মানুর রাহীমের সাথে , সেগুলোই হাদীসে কুসী । এগুলোতে প্রভুর কথা সরাসরি উদ্ধৃত হয়েছে । বলা হয়েছে : ' 


আল্লাহ বলেছেন ' , কিংবা ‘ আমার প্রভু বলেছেন ' । তাই এসব হাদীসেও রয়েছে স্বর্গীয় রাজ্যের একটা সৌরভ । রয়েছে প্রভুর দরবারের একটা আকর্ষণ । রয়েছে একটা মনোমুগ্ধকর আমেজ । তাছাড়া এগুলোতে আছে একটা মর্মস্পর্শী পূত আবেদন । এগুলো পাঠকালে মহান প্রভুর সাথে হৃদয়ের সম্পর্ক সরাসরি অনুভব করা যায় । হাদীসে কুদ্‌সীর প্রতি অনেক আগে থেকেই আমার ছিলো বিশেষ আকর্ষণ । বিশেষ করে কয়েকটি হাদীসে কুদ্‌সী তো হৃদয়ই জয় করে নিয়েছে । যেমন :


হে আমার দাসেরা শুনো ! আমি যুলম করাকে আমার উপর হারাম করে নিয়েছি । তোমাদেরও একে অপরের প্রতি যুগ্ম করাকে হারাম করে দিয়েছি । সুতরাং তোমরা পরস্পরের প্রতি যুলম করোনা । [ মুসলিম ] “ অবশ্যি আমার ক্রোধের উপর আমার রহমত বিজয়ী ” [ বুখারী , মুসলিম ] এই আকর্ষণের কারণে হাদীসে কুদ্সীগুলো একত্র করার একটা আকাঙ্ক্ষা হৃদয়ে সুপ্ত হয়ে থাকে । সাত আট বছর আগে লেবাননের বৈরুত থেকে প্রকাশিত ‘ আল আহাদিসুল কুদ্‌সিয়া ' নামে একটি সুন্দর হাদীসে কুদ্‌সীর সংকলন আমার হাতে আসে । সিহাহ্ সিত্তাহ্ এবং মুয়াত্তায়ে মালিকের কুদ্সী হাদীসগুলো এতে একত্র করা হয়েছে । 

একই হাদীস বিভিন্ন গ্রন্থে থাকার কারণে সংকলক বিভিন্ন গ্রন্থসূত্রে একই হাদীস বার বার উল্লেখ করেছেন । পরে “ আল ইত্তেহাফাতুস সুন্নিয়া ফীল আহাদিসিল কুদসিয়া ” গ্রন্থখানিও হস্তগত হয় । এতে অবশ্য দুর্বল , বিশ্বস্ত সব ধরনের সূত্রে এবং সকল গ্রন্থে উল্লেখিত সমস্ত হাদীসে কুদ্সীই সংকলন করা হয়েছে । অতপর মহান আল্লাহর উপর ভরসা করে সিদ্ধান্ত নিলাম , প্রথমোক্ত গ্রন্থখানির আলোকে এবং সিহাহ্ সিত্তার গ্রন্থাবলী সামনে রেখে পুনরুল্লেখ বাদ দিয়ে হাদীসে কুদ্‌সীর একটি নির্ভরযোগ্য সংকলন তৈরি করবো । আল্লাহ পাকের অশেষ রহমতে সেকাজই এখন সম্পন্ন হলো । এ গ্রন্থে কেবল বিশুদ্ধ ছয়খানা গ্রন্থের কুদ্‌সী হাদীসগুলোই সংকলন করা হয়েছে । অ

র্থাৎ ১ . ২ . V. 8 . ৬ . 9 . সহীহ্ আল বুখারী সহীহ্ মুসলিম জামে তিরমিযী ( সুনানে তিরমিযী নামে পরিচিত ) সুনানে আবু দাউদ সুনানে নাসায়ী সুনানে ইবনে মাজাহ অবশ্য মুয়াত্তায়ে ইমাম মালিক থেকেও দুয়েকটি নেয়া হয়েছে । এটিও সহীহ গ্রন্থাবলীর অন্তর্ভুক্ত ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ