পিউরিফিকেশন অব দ্যা হার্ট pdf লেখক : শায়খ হামজা ইউসুফ (পিডিএফ) Purification of the heart By Shaykh Hamza Yusuf

বইঃ পিউরিফিকেশন অব দ্যা হার্ট pdf  download লেখক : শায়খ হামজা ইউসুফ (পিডিএফ) Purification of the heart By Shaykh Hamza Yusuf books pdf download free
Cover Image : Purification of the heart

পিউরিফিকেশন অব দ্যা হার্ট
by শায়খ হামজা ইউসুফ pdf download english version

প্রকাশনী : মিরর পাবলিকেশনস
বিষয় : আত্ম উন্নয়ন ও মোটিভেশন
পৃষ্ঠা : 240, কভার : হার্ড কভার, 
সংস্করণ : 1st Published, 2021
আইএসবিএন : 9789849537106, 
ভাষা : বাংলা
অনুবাদক: ফুয়াদ আল আজাদ

‘পিউরিফিকেশন অব দ্যা হার্ট’ মনকে নতুন করে পিউরিফাইড করার মতো একটি বই। বস্তুবাদের শেখানো মন্ত্রের পেছনে ছুটতে ছুটতে আমরা নিতান্তই ক্লান্ত। চারিদিকে শুধু চাই, চাই, আরো চাই ধ্বনি! সবাই ছুটছে অলিক সুখের পেছনে; এ যেন উদ্দেশ্যহীন ছুটে চলা। পুঁজিবাদি মানসিকতার যাঁতাকলে পড়ে আমরা ভুলেই গেছি সুখের সম্পর্ক মনের সাথে; প্রাচুর্যের সাথে নয়। ভোগের মরীচায় অচল হয়ে গেছে আমাদের মন, যার পিউরিফেকেশন অপরিহার্য। কারণ সুখের কোমল স্পর্শ অনুভব করতে হলে মনকে অনেক সতেজ ও নির্মল হতে হয়; ঝেড়ে ফেলতে হয় সকল মরিচা। মনের এই মরিচা দূর করণের জন্য ‘পিউরিফিকেশন অব দ্যা হার্ট’ বইটি হতে পারে অনন্য এক সহায়ক। মিরর পাবলিকেশন্স যাত্রার শুরুতে এমন অসাধারণ একটি বই পেয়েছে, যা সত্যিই তার জন্য অনন্য এক পাওয়া। যারা হতাশা, ক্লান্তি, বিশৃঙ্খল জীবন ও ভবঘুরে মন নিয়ে চিন্তিত, তাদের জন্য এই বইটি হতে পারে সুসম খাদ্য!
___ হাবিবুর রহমান হাসিব।

পিউরিফিকেশন অব দ্যা হার্ট বইটি কেন পড়বেন?

প্রতিটি ধর্মে ‘হৃদয়’ নামক অঙ্গটির প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কুরআনে উল্লেখ আছে- ‘সেদিন তো ধন-সম্পদ বা সন্তান-সন্তদি কারও কোনো কাজে লাগবে না; তবে তার কথা আলাদা যে একটি সুস্থ হৃদয় নিয়ে আল্লাহর সামনে হাজির হবে।’ সূরা আশ শুআরা-৮৮-৮৯। 

এখানে সেই হৃদয়ের কথা বোঝানো হয়েছে- যা সকল প্রকার কলুষতা ও ধর্মীয় ত্রুটি থেকে মুক্ত। হৃদয়কে এখানে কেবল শারীরিক অঙ্গ হিসেবে বোঝানো হয়নি। সুফি বিজ্ঞানে এর রয়েছে ভিন্নমাত্রিক সংজ্ঞা- যা শারীরিক সংজ্ঞার মতো নয়। ইসলামি শাস্ত্রে হৃদয় (আত্মা) হলো শরীরের কেন্দ্র। 

বিশ্বের প্রায় সকল সভ্যতা ও সংস্কৃতিতে হৃদয়কে নানা রূপক অর্থে সংজ্ঞায়িত করা হয়েছে। আর হৃদয়ের তথা আত্মারও যে রোগ হতে পারে, এ সম্পর্কে প্রাচীন সভ্যতাগুলো যথেষ্ট জ্ঞান রাখতো। তারাও এসব রোগ হতে মুক্তিলাভের চর্চা করত। ইসলামের ঐতিহ্য এই দিক থেকে ব্যতিক্রম নয়। 

পবিত্র কুরআনে তিন রকম মানুষের কথা বলা হয়েছে- আল মুমিনুন (বিশ্বাসী), আল কাফিরুন (অস্বীকারকারী) এবং আল মুনাফিকুন (ভণ্ড)। বিশ্বাসীদের সম্পর্কে বলা হয়েছে, তাদের হৃদয় (আত্মা) প্রাণবন্ত এবং নুরের আলোয় উদ্ভাসিত- যেখানে ঠাট্টা-বিদ্রুপকারীরা নিমজ্জিত রয়েছে অন্ধকারে। 

কুরআনে বলা হয়েছে, ‘যে ব্যক্তি (একসময়) ছিল মৃত, অতঃপর আমি তাকে (ঈমানের সাথে) পুনর্জীবিত করলাম, তদুপরি (তার জন্য এমন এক আলোকবর্তিকাও আমি বানিয়ে দিলাম, যার আলো দিয়ে সে মানবসমাজে চলার (দিশা) পাচ্ছে। সে কি কখনো ওই ব্যক্তির মতো হতে পারে, যে এমন অন্ধকারে (পড়ে) আছে, যেখান থেকে সে (কোনোক্রমেই) বেরিয়ে আসতে পারছে না? সূরা আনআম- ১২২। 

কুরআন বিশারদগণের মতে- ‘যে ব্যক্তি (একসময়) ছিল মৃত’ দ্বারা বোঝানো হয়েছে- যার আত্মা সুস্থ ছিল না, কিন্তু আল্লাহ তাঁর হিদায়াতের আলো দিয়ে এসব হৃদয়কে পুনরুজ্জীবিত করেছেন। 

আর এই আত্মার অসুস্থতা দূর করার পথ ও পন্থা নিয়ে হামজা ইউসুফ রচনা করেছেন ‘পিউরিফিকেশন অব দ্যা হার্ট’ বইটি। তাই যারা আত্মাকে সুস্থ করতে চান, তাদের অবশ্যই এই বইটি পড়া উচিত।

পিউরিফিকেশন অব দ্যা হার্ট বই pdf download link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ