(pdf) রাসূলুল্লাহর বিচার ব্যবস্থা - মাওলানা আবদুস শহীদ নাসিম | Rasulullahor Bichar Bebostha - Maulana Abdus Shohid Nasim

Image

PDF eBook Specification

Titleরাসূলুল্লাহর বিচার ব্যবস্থা
Authorমাওলানা আবদুস শহীদ নাসিম
Publisherশতাব্দী প্রকাশনী
QualityPDF Download Free
Rating⭐⭐⭐⭐⭐
Edition1st Printed, March - 1998
Number of Pages66
Countryবাংলাদেশ
PDF File Size  3.4  MB & Good Quality Pages
Book Introduction........
গ্রন্থকার ডক্টর জিয়াউর রহমান আযমীর জন্মভূমি ভারত । উত্তর প্রদেশের আযমগড়ে ১৯৪৩ ইসায়ি সনে তিনি জন্ম গ্রহণ করেন । তিনি জন্ম গ্রহণ করেন এক উঁচু ও ধনাঢ্য হিন্দু পরিবারে । তাঁর পিতার বাণিজ্য বহর কোলকাতা পর্যন্ত সম্প্রসারিত । ১৯৫৯ সালে আযমগড় শিবলি কলেজ থেকে কৃতিত্বের সাথে মেট্রিক পাশ করেন । মেট্রিক পরিক্ষার পর একটি ঘটনা তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয় । পরিক্ষার ফল এখনো প্রকাশ হয়নি এ সময় তাঁর কোনো এক বন্ধু তাঁকে মাওলানা সাইয়েদ আবুল আ'লা মওদূদীর ' একমাত্র ধর্ম ' পুস্তিকাটির হিন্দি সংস্করণ পড়তে দেয় । 

বইটি পড়ার সাথে সাথে তাঁর চিন্তার বিপ্লব ঘটে যায় । তিনি অনুভব করলেন এ বই তাঁকে অন্ধকার থেকে আলোর পথ দেখিয়েছে । অতপর অল্প দিনের মধ্যেই তিনি মাওলানা মওদূদীর গ্রন্থাবলীর মধ্যে হিন্দি সংস্করণগুলো গোগ্রাসে পড়ে ফেলেন । কলেজের জনৈক শিক্ষকের একটি কুরআন ক্লাশেও তিনি যোগদান করতে থাকেন । অবশেষে আল্লাহর অপার অনুগ্রহে ১৯৬০ সালে তিনি ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করেন । ইসলাম গ্রহণের পর পরিবার ও সমাজের পক্ষ থেকে তাঁর উপর অমানুষিক নির্যাতন চালানো হয় । এসব পরিক্ষায় তিনি উত্তীর্ণ হন । বহু চড়াই উৎরাই পেরিয়ে তিনি ইসলামের জ্ঞানান্বেষণে দেশ থেকে দেশান্তরে ঘুরে বেড়ান ।  

মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে তিনি কৃতিত্বের সাথে স্নাতক এবং উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স ডিগ্রী লাভ করেন । অতপর মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে ইসলামী আইন শাস্ত্রে ডক্টরেট লাভ করেন । বর্তমানে তিনি মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসেবে দীনের খেদমত করে যাচ্ছেন । তিনি আল আজহারে ইমাম আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনুল ফারজ আততাবারীর ( যিনি ইবনুততিল্লা নামে খ্যাত ) বিখ্যাত গ্রন্থ “ আকদিয়াতু রাসূলিল্লাহ " গ্রন্থের উপর গবেষণা করেন । এটি হচ্ছে রসূলুল্লাহর বিচার বিভাগীয় সিদ্ধান্তাবলীর সংকলণ । খুবই বিখ্যাত গ্রন্থ এটি । তিনি এ গ্রন্থটি সম্পাদনা করেন , এর ব্যাখ্যা বিশ্লেষণ করেন এবং এতে টীকা টিপ্পনী সংযোজন করেন । 

উক্ত গ্রন্থের সূচনাতে তিনি একটি দীর্ঘ ভূমিকা লিপিবদ্ধ করেন এবং তাতে ইসলামের বিচার বিভাগ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংযোজন করেন । আমাদের হাতের এই পুস্তিকাটি তাঁর সেই ভূমিকারই মূল অংশ । সুন্নতে রসূলের আলোকে ইসলামের বিচার বিভাগ সম্পর্কে এতে একটি সংক্ষিপ্ত অথচ মৌলিক ছবি আঁকা হয়েছে । এটি আমাদের গুণীজনদের কাজে আসবে বলে চিন্তা করে বাংলা ভাষায় উপস্থাপন করলাম । 

অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করে এ বইয়ের ৭ ও ৮ অনুচ্ছেদ দু'টি আমরা আল্লামা সাইয়েদ আবুল আ'লা মওদূদীর বিশ্ব বিখ্যাত তাফসীর তাফীমুল কুরআন থেকে এখানে সংকলন করে দিয়েছি । ইসলামী আদলের বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার ক্ষেত্রে পুস্তিকাটি ক্ষুদ্র হলেও একটি ভূমিকা পালন করতে পারবে বলে আশা করি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ