[PDF] তরজমায়ে কুরআন মজীদ - Torjomaye Qur'an Mojid (পিডিএফ)


[PDF] তরজমায়ে কুরআন মজীদ - Torjomaye Qur'an Mojid (পিডিএফ)

Title তরজমায়ে কুরআন - Torjomaye Qur'an Mojid
Author সাইয়েদ আবুল আ'লা মওদূদী

ভূমিকা....
ইসলামী জ্ঞানক্ষেত্রে মাওলানা মওদূদী রহমাতুল্লাহ আলাইহির অসাধারণ পাণ্ডিত্য আজ বিশ্ব মুসলিমের কাছে এক বাস্তব ও স্বীকৃত ব্যাপার । তাই আমাদের ক্ষুদ্র কলমে নতুন করে আবার সেই স্বীকৃতি দানের কোনো গুরুত্ব নেই । তাঁর আলোড়ন সৃষ্টিকারী অনন্য বৈশিষ্ট্যের অধিকারী তাফসীর ' তাফহীমুল কুরআন ' আধুনিক বিশ্বের ইসলামী জাগরণের পুরোধা হিসেবে কাজ করছে । কুরআনের জ্ঞান পিপাসু লোকেরা কুরআন বুঝার ক্ষেত্রে তাঁর এ তাফসীরকেই দৈনন্দিনকার পাঠ্য হিসেবে গ্রহণ করেছে । কিন্তু অনেক পাঠকের পক্ষে কর্মব্যস্ততার দরুন এ বৃহদাকার তাফসীর পাঠ করার সময় - সুযোগ হয়ে উঠে না । এ কারণে স্বল্প অবসর পাঠকগণ অমূল্য জ্ঞান ভাণ্ডার তাফহীমুল কুরআনের একটা সংক্ষিপ্ত সংস্করণ দাবী করেন । 

এ যুক্তিসংগত দাবী বিবেচনা করে মাওলানা নিজেই ' তরজমায়ে কুরআন মজীদ ' নামে তাফহীমুল কুরআনের একটা সংক্ষিপ্ত সংস্করণ তৈরি করেন । এটি সে গ্রন্থেরই বাংলা অনুবাদ । আমাদের দৃঢ় বিশ্বাস কুরআন মজীদের এ তরজমা ইনশাআল্লাহ সর্বত্র সমাদৃত হবে । আয়াত অনুবাদের ক্ষেত্রে সাইয়েদ আবুল আ'লা মওদূদী রিসার্চ একাডেমী ঢাকার তত্ত্বাবধানে মাওলানা আবদুল মান্নান তালিব ও মাওলানা মোজাম্মেল হক কৃত তাফহীমুল কুরআনের অনুবাদকেই মূল অবলম্বন হিসেবে ধরা হয়েছে । তবে ভাষাগত এবং অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রে কিছু পরিবর্তন ও পরিবর্ধন করা হয়েছে । সংক্ষিপ্ত টীকাগুলো অনূদিত হয়েছে মূল ' তরজমায়ে কুরআন ' মজীদ থেকেই । অনুবাদ করেছেন জনাব মুহাম্মাদ নূরুল ইসলাম খাঁ এবং জনাব নিযামুদ্দীন মোল্লা ( পশ্চিম বংগ ) । 

কুরআনের মূল আয়াতের ভাষা থেকে পৃথকীকরণ এবং কলেবর হ্রাসের উদ্দেশ্যে টীকার ক্ষেত্রে কথ্য ভাষা ব্যবহার করা হয়েছে । সম্মানিত পাঠকগণের কুরআন বুঝার সুবিধার্থে ' কুরআনের পরিচয় ' নামে মাওলানার মূল তাফসীর তাফহীমুল কুরআনের ভূমিকা গ্রন্থের প্রারম্ভে সন্নিবেশিত করা হলো । একই উদ্দেশ্যে তাফহীমুল কুরআনে মাওলানা প্রত্যেক সূরার প্রথমে সেই সূরার যে ভূমিকা প্রদান করেছেন , তাও এ গ্রন্থে সংযোজন করে দেয়া হলো । আমরা আশা করি এতে পাঠকগণ খুবই উপকৃত হবেন । অনুবাদ এবং প্রকাশনা ক্ষেত্রে কোনো ত্রুটি পরিলক্ষিত হলে , তা আমাদের জানানোর জন্যে আমরা বিশেষভাবে নিবেদন করছি । আল্লাহ তাআলা এ গ্রন্থটির মাধ্যমে তাঁর কালামকে অনুধাবন করা আমাদের জন্যে সহজ করে দিন । আমীন । 
আবদুস শহীদ নাসিম 
পরিচালক সাইয়েদ আবুল আ'লা মওদূদী রিসার্চ একাডেমী , 
ঢাকা ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ