ভ্রান্ত আক্বীদা বনাম সঠিক আক্বীদা pdf/পিডিএফ - মুযাফফর বিন মুহসিন | Vranto Akida Bonam Shothik Akida

ভ্রান্ত আক্বীদা বনাম সঠিক আক্বীদা pdf/পিডিএফ - মুযাফফর বিন মুহসিন | Vranto Akida Bonam Shothik Akida

Product Specification

Titleভ্রান্ত আক্বীদা বনাম সঠিক আক্বীদা
Authorমুযাফফর বিন মুহসিন
Publisherআছ-ছিরাত প্রকাশনী
QualityPDF Download Free
Edition1st Published, 2015
Number of Pages173
Countryবাংলাদেশ
Languageবাংলা

Product Summary

"ভ্রান্ত আক্বীদা বনাম সঠিক আক্বীদা" মুযাফফর বিন মুহসিন রচিত জনপ্রিয় ইসলামী বই  "ভ্রান্ত আক্বীদা বনাম সঠিক আক্বীদা" মুসলিম জীবন আক্বীদার উপর প্রতিষ্ঠিত। যার আকীদা সঠিক নয়, সে একেবারেই ব্যর্থ মানুষ। কারণ বিশুদ্ধ আক্বীদা মুমিন জীবনের মূল চাবিকাঠি ও মুসলিম উম্মাহর সুদৃঢ় ভিত্তি। সেই বিশ্বাসের আলােকেই মানুষ তার সকল কর্ম সম্পাদন করে থাকে। কিন্তু মুসলিমদের অধিকাংশই ভ্রান্ত আক্বীদা পােষণ করে থাকে। কেউ কুফরী আক্বীদা লালন করছে, কেউ শিরকী, কেউ বিদআতী। এভাবে মনের অজান্তেই তারা ঈমান ও আমল ধ্বংস করে দিচ্ছে। আক্বীদার ব্যাপারে তারা খুবই উদাসীন। তাদের কাছে আক্বীদার কোন গুরুত্বই নেই। কেউ রাজনীতির নামে শিরকী সংস্কৃতির পূজা করছে। যেমন শহীদ বেদী, স্মৃতি সৌধ, খাম্বা, প্রতিকৃতি, শহীদ মিনার, শিখা চিরন্তন, শিখা অনির্বাণ, পতাকা ও দিবসকে শ্রদ্ধা জানাচ্ছে, ফুল দিয়ে ভক্তি প্রদর্শন করছে, দাঁড়িয়ে নীরবতা পালন করছে, কুর্নিশ করে শ্রদ্ধা নিবেদন করছে। গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতাবাদ, জাতীয়তাবাদ ইত্যাদি শিরকী মতবাদের পূজা করে ইসলামকে অপমান করছে এবং আল্লাহ প্রদত্ত অভ্রান্ত দ্বীনের মর্যাদাকে পদদলিত করছে। উক্ত শিরকী স্তম্ভগুলােকে রাজনীতির মােড়কে মাথা নত করে নগ্নপদে সম্মান জানানাে হচ্ছে। 

এই জড়বস্তুগুলাে আজ বড়ই ভাগ্যবান। বিধর্মীদের মূর্তিপূজার চেয়েও এগুলাে অত্যধিক জঘন্য কর্ম। কারণ এগুলাের কোন অঙ্গ-প্রত্যঙ্গ নেই। কিন্তু তাদের দেবতার হাত, পা, চোখ, কান, মাথা আছে। অন্যদিকে কেউ ধর্মের নামে শিরকী আস্তানার ইবাদত করছে। কবর, খানকা, মাযার, দরগাহ, গাছ, পাথর, পুকুর, মাছ, কুমির, কচ্ছপ, কবুতর, পীর, ফকীর, বুযুর্গ প্রভৃতি মিথ্যা মাবুদের পূজা করছে। তারা মুখে লা ইলাহা ইল্লাল্লাহু’ উচ্চারণ করলেও প্রাণহীন দেহের মত ঈমানশূন্য ধড়ে পরিণত হয়েছে। তারা উক্ত পবিত্র বাক্যের সাথে চরম মুনাফেক্বী করছে। এরা মুসলিম নামের কলঙ্ক, বিশ্বাসঘাতক। এরা মক্কায় যায় আল্লাহর ইবাদত করতে, আর মন্দিরে যায় মা কালী-দুর্গার প্রশংসাগাথা বর্ণনা করতে।
_______________________________

আক্বীদার পরিচয় :

 ‘ আল - আক্বীদাহ ’ শব্দটি ‘ উক্বদাতুন ’ শব্দ থেকে উদ্‌গত । অর্থ- গিরা বা বাঁধন । যেমন পবিত্র কুরআনে ‘ উক্বদাতুন নিকাহ ' বা বিবাহের বাঁধন বলা হয়েছে ( বাক্বারাহ ২৩৫ ও ২৩৭ ) । বাঁধনের মাঝে কী আছে তা না দেখেই শুধু শুনে চূড়ান্ত বিশ্বাস করার নামই আক্বীদা । মূলতঃ কর্ম ছাড়া কোন বিষয়ে সন্দেহাতীত চূড়ান্ত বিশ্বাসই আক্বীদাহ । তাই আল্লাহকে না দেখে , ফেরেশতা , জান্নাত , জাহান্নাম , হাশর , ক্বিয়ামত , কবরের আযাব ইত্যাদি অদৃশ্য বিষয় না দেখেই শুধু পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের বর্ণনায় সুদৃঢ় বিশ্বাস করার নাম আক্বীদা।` এ জন্য পবিত্র কুরআনের শুরুতেই মুত্তাক্বীদের প্রথম গুণ হিসাবে ‘ অদৃশ্যে বিশ্বাস করার ’ বিষয়টি উল্লেখ করা হয়েছে ( বাক্বারাহ ৩ ) । ইসলামের মূল রূহ হল ‘ তাওহীদ ’ । এর মৌলিক দু'টি ধারা হল , আক্বীদা ও আমল । তবে এর ফাউন্ডেশন হল তাওহীদী আক্বীদা বা ঈমান । আভিধানিক অর্থে ঈমান বলা হয় এমন বিশ্বাসকে , যা নিরাপত্তাপূর্ণ ও প্রশান্তিময় । অর্থাৎ ভীতিশূন্য দৃঢ় বিশ্বাসই হল ‘ ঈমান ’ । শারঈ অর্থে- ‘ অন্তরে বিশ্বাস , মুখে স্বীকৃতি ও কাজে বাস্তবায়নের নাম ঈমান , যা সৎ কাজে বৃদ্ধিপ্রাপ্ত হয় এবং অসৎ কাজে হ্রাসপ্রাপ্ত হয় । এর রুকন বা স্তম্ভ হল ছয়টি । ( ক ) আল্লাহ্র প্রতি বিশ্বাস , ( খ ) ফেরেশতামণ্ডলী , ( গ ) কিতাব সমূহ , ( ঘ ) রাসূলগণ , ( ঙ ) বিচার দিবস এবং ( চ ) তাক্বদীরের ভাল - মন্দের প্রতি বিশ্বাস করা ( বাক্বারাহ ১৭৭ ও ২৮৫ ) । এই ঈমানী চেতনা যদি শিরকমুক্ত হয় , তবে আমলগুলো আল্লাহ্র নিকট গ্রহণযোগ্য হবে । কারণ এই আক্বীদার উপরই যাবতীয় আমল নির্ভরশীল । রাসূল ( ছাঃ ) বলেন , তা jaafi Lail ‘ সমস্ত আমল নিয়তের উপর নির্ভরশীল ' । ১. আক্বীদাতুত তাওহীদ , পৃঃ ১ । ২. মির'আতুল মাফাতীহ ১/১১৯ পৃঃ । ৩. মুহাম্মাদ ইবনু ইসহাক্ব ইবনু ইয়াহইয়া ইবনু মান্দাহ , আল - ঈমান ( বৈরুত : মুওয়াসসাসাতুর রিসালাহ , ১৪০৬ ) , ১/৩৩১ পৃঃ ; ক্বাফুছ ছামার , পৃঃ ৬১ । ৪. ছহীহ মুসলিম হা / ১০২ , ১ ম খণ্ড , পৃঃ ২৯ ও ২৭ , ' ঈমান ' অধ্যায় , অনুচ্ছেদ -১ , মিশকাত হা / ২ । ৫. ছহীহ বুখারী হা / ১ , ১/২ পৃঃ ; ছহীহ মুসলিম হা / ৫০৩৬ , ২ / ১৪০-১৪১ পৃঃ ; মিশকাত হা / ১ ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ