যাকাত সাওম ইতেকাফ pdf download - মাওলানা আবদুস শহীদ নাসিম | Zakat Ceam O Itekaf

Image


PDF eBook Specification

Titleযাকাত সাওম ইতেকাফ
Authorমাওলানা আবদুস শহীদ নাসিম
Publisherশতাব্দী প্রকাশনী
QualityPDF Download Free
Rating⭐⭐⭐⭐⭐ (400)
Edition1st Printed, May, 1997
Number of Pages65
Categoryযাকাত সাওম ইতেকাফ
PDF File Size1.7   MB & Good Quality Pages
যাকাত কেবল ইসলামী অর্থ ব্যবস্থারই একটি মৌলিক স্তম্ভ নয় , যাকাত ইসলামী জীবন ব্যবস্থারই অন্যতম মৌলিক স্তম্ভ । যাকাত ইসলামের অন্যতম প্রধান বাধ্যতামূলক ইবাদত । ঈমানের পর সালাত আর সালাতের পরই যাকাতের স্থান । সালাতের গুরুত্ব ও বিধিবিধান জানা না থাকলে যেমন সঠিকভাবে সালাত আদায় করা যায় না ; ঠিক তেমনি যাকাতের শরয়ী গুরুত্ব ও বিধিবিধান জানা না থাকলে এ গুরুত্বপূর্ণ ইবদাতটিও সঠিকভাবে পালন করা যায়না ।

ইসলামী শরীয়তে যাকাত প্রদান না করা একদিকে যেমন চরম অপরাধ , ঠিক তেমনি যাকাত অর্থশালীদের সম্পদে অভাবীদের অধিকার হবার কারণে যাকাত পরিশোধ না করলে সমাজের একটি বিরাট অংশ তাদের অধিকার থেকে বঞ্চিত হয় এবং আর্থ - সামাজিক অবস্থা ভারসাম্যহীন হয়ে পড়ে । যাকাত ব্যবস্থা ইসলামের এক অনন্য বৈশিষ্ট্য । সমাজে অর্থনৈতিক ভারসাম্য সৃষ্টির ক্ষেত্রে যাকাত সবচাইতে কার্যকর ব্যবস্থা । যাকাত সামগ্রিকভাবে সমাজের রন্ধ্র রন্ধ্র থেকে অন্যায় আবিলতা দূর করে সমাজকে সুষ্ঠ , সুন্দর , বিকশিত ও সুসংহত করে তোলে । যাকাত এনে দেয় নৈতিক পরিশুদ্ধি আর যোগান দেয় সামাজিক পুষ্টি । 

বর্তমান বিশ্বের , বিশেষ করে আমাদের দেশের আর্থ - সামাজিক প্রেক্ষাপটে যাকাত ব্যবস্থা প্রতিষ্ঠিত হওয়া অত্যন্ত জরুরী হয়ে পড়েছে । আর এ উদ্দেশ্যে যাকাতের উপর ব্যাপক আলোচনা গবেষণা হওয়া একান্ত প্রয়োজন । আজকের এ নিবন্ধে আমরা যাকাত সম্পর্কে একটি হ্রস্ব আলোচনারই সুযোগ পাবো । দীর্ঘকথা বলার সুযোগ এখানে নেই । শুরুতে একটি কথা বলে নেয়া জরুরী । তাহলো , শরীয়তে যাকাতের ফরযিয়ত সম্পর্কে কোনো প্রকার মতভেদ নেই । নেই কোনো প্রকার অস্পষ্টতা । 

কিন্তু আমরা যখনই যাকাতের বিধান আলোচনা করতে যাই , তখন আমাদের সম্মুখীন হতে হয় কতগুলো অনিবার্য সমস্যার । কারণ , যাকাতের উপর যা কিছু লেখা হয়েছে , তা হয়েছে মূলত বহুকাল আগে , ইসলামের প্রাথমিক কয়েক শতাব্দীতে । কিন্তু সর্বক্ষেত্রেই সেকালের তুলনায় একালের ব্যবধান দুস্তর । সোনা - রূপার মূল্যমানে ব্যাপক ব্যবধান সৃষ্টি হয়েছে । পরিমাপ ও ওজনের ধরণ পাল্টে গেছে । ব্যবসা বাণিজ্যের ক্ষেত্র ও ধরণ ধারণে এতোটা পরিবর্তন এসেছে , যা সেকালে কল্পনাই করা যায়নি । ফলে , এ কালের কি কি সম্পদে যাকাত ধার্য হবে , আর কিসে কিসে হবে না , তা নির্ধারণ করা জটিল হয়ে পড়েছে এবং ফকীহদের মধ্যে সৃষ্টি হয়েছে মতভেদ । তাছাড়া একালের ওজন ও মূল্যমান নির্ণয় করার ক্ষেত্রেও কিছু জটিলতা সৃষ্টি হয়েছে । 

তবে এসব সমস্যা সমাধানের অযোগ্য নয় । প্রয়োজন শুধু একদল লোককে এগিয়ে আসার , গবেষণা ইজতিহাদের ক্ষেত্রে অগ্রসর হবার এবং ব্যাপক আলোচনা পর্যালোচান করবার । কিন্তু একালে এ কাজটিই হয়েছে খুব কম । শাইখ মাহমুদ সালতুত , ইউসুফ আলকারদাভী এবং সাইয়েদ আবুল আলা মওদূদী একালের প্রেক্ষিতে যাকাতের উপর অনেক আলোচনা করেছেন । কিন্তু তা যথেষ্ট নয় । 

তাই যাকাতের বিধানের ক্ষেত্রে প্রচুর বুদ্ধিবৃত্তিক আলোচনা ও গবেষণা হওয়া দরকার । মৌলি নির্দেশনা কুরআন , হাদীস এবং ফিক্‌হের প্রস্থাবলীতে তো আছেই । ২. যাকাতের অর্থ ও তাৎপর্য যাকাত চ g মূলত আরবী শব্দ । শব্দটি গঠিত হয়েছে y ) এবং ঐ মূল ধাতু থেকে । প্রখ্যাত প্রাচ্যবিদ Milton cowan তাঁর সুপরিচিত আরবী - ইংরেজী অভিধান ' মু'জামুল লুগাতুল আরাবিয়্যাতুল মুআসিরা তে এর আভিধানিক অর্থ লিখেছেন : To thrive . To grow Increase , To be pure in heart . To be fit , To purify Chasten , Integrity . Guiltless . Blameless . Sinless . Honesty , Justify , Righteousness . শব্দগুলোর অর্থ আমাদের কাছে পরিষ্কার । 

ইবনুল আরবী তাঁর " লিসানুল আরব ' এবং ইমাম রাগিব ইস্পাহানী তাঁর ' আল মুফরাদাত ' - এ যাকাতের যেসব অর্থ লিখেছেন , এ ইংরেজী শব্দগুলোতে সে অর্থগুলো সুস্পষ্টভাবে প্রকাশ পেয়েছে ।

যাকাত সাওম ইতেকাফ বইটি সরাসরি Google Drive থেকে PDF Download করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ