বই : মুসলিম ম্যানারস [বই রিভিউ] লেখক : আবদুর রহমান আল-আনসারী | The Muslim Manners

বই : মুসলিম ম্যানারস PDF Download [বই রিভিউ] লেখক : আবদুর রহমান আল-আনসারী এর বই | The Muslim Manners PDF Download Free

Product Specification

Titleমুসলিম ম্যানারস
Authorআব্দুর রহমান আল আনসারী
Publisherমুভমেন্ট পাবলিকেশন্স
Qualityহার্ডকভার
EditionFirst Edition
Number of Pages240
Countryবাংলাদেশ
Languageবাংলা

মুসলিম ম্যানারস! বই রিভিউ - ✍️Muhammadullah Anik

দাম্ভিক হওয়া যতটা সহজ, বিনয়ী হওয়া ততটাই কঠিন। বিনয়ী বৈশিষ্ট্যের অধিকারী হওয়া মহান রবের ঐশ্বরিক করুণা। বিনয়ী মূর্খ অহংকারী বিদ্বান অপেক্ষা উত্তম। চাকণ্য বলেছেন, 'দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।' আসলে বিনয়ী হতে হলে প্রয়োজন অসাধারণ আত্মসম্মান এবং মানসিক শক্তিমত্তা। ইসলামের জ্ঞান একদম সূর্যের আলোর মতো, এই জ্ঞান থেকে উৎসারিত আলো সুন্দর বিনয়ী চরিত্র গঠন করতে প্রধান ভূমিকা পালন করে।
.

ইসলাম আধ্যাত্মিকতার সাথে জাগতিকতার অপরূপ সমন্বয় ঘটিয়ে ধর্মের সংজ্ঞা-ই পাল্টে দিয়েছে। এখানে 'ধর্ম' মানে স্রেফ কিছু আচার-অনুষ্ঠানের নাম নয়; কেবলমাত্র নৈতিকতা শিক্ষার নামও নয়; ইসলামে মুসলিমদের চরিত্র স্বরূপ সূর্যালোকের মতো। তাঁর উপস্থিতি সব জায়গায় না থাকলেও, তাঁর রুপালি বিভা ছড়িয়ে পড়বে পৃথিবীর সর্বত্র। ইসলাম কারো কল্পিত দর্শন নয়; কেউ যদি নিজের কল্পিত দর্শনের গোলকধাঁধাঁয় বুঁদ হয়ে ইসলামের সহজ-সরল ও সুস্পষ্ট রাজপথটি ভুলে যায়, সেটা একান্তই তাঁর কনজারভেটিভ মাইন্ডসেট। যা অন্যান্য ধর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ হলেও ইসলামের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক। ইসলাম অন্য আর আট-দশটা ধর্মের মতো নিছক কিছু থিওরি আর ধর্মবিশ্বাসের কথা বলেই ক্ষান্ত হয়নি; বরং ইসলাম তাঁর প্রতিটি বিধানেরই প্রাক্টিক্যাল রূপ দান করেছে। যা মানবসভ্যতার জন্য সর্বাবস্থায় চিরকল্যাণ হিসেবে নির্ণীত হয়ে এসেছে। 

যার মধ্যে সকল যুগের সমস্ত মানুষের জীবনের সকল দিক ও বিভাগের সুস্পষ্ট ও স্থায়ী কল্যাণের পথনির্দেশিকা রয়েছে। যা সকলের জন্য সমানভাবে অনুসরণীয়-অনুকরণীয় এবং পালনীয়। পৃথিবীতে কত-শত মতবাদ এবং কত-শত দর্শনের আবির্ভাব ঘটেছে এবং বিলুপ্ত হয়েছে, এর কোনো ইয়ত্তা নেই; কিন্তু, ইসলাম-ই একমাত্র জীবনদর্শন যা পৃথিবীর বুকে সুঠামদেহে অবিচল তনুর মতো সীসাঢালা প্রাচীর হয়ে দাঁড়িয়ে আছে। কারণ, ইসলাম বিশ্বজাহানের প্রতিপালক মহান স্রষ্টার পক্ষ থেকে একমাত্র জীবনদর্শন। ইসলামকে কালের গর্ভে হারানোর ক্ষমতা পৃথিবীর কোনো পরাশক্তির নেই। ইসলাম তার আপন মহিমায় সমুজ্জ্বল হয়েই থাকবে চিরন্তন।
.

অশান্ত এই পৃথিবীতে, শান্তি, সাম্য, সহিষ্ণুতা, সৌহার্দ্য, মৈত্রী, সম্প্রীতির সুমহান মহিমায় ভাস্বর নিয়ে এসেছে ইসলাম। ধর্ম-বর্ণ র্নিবিশেষে সকল শ্রেণীর মানুষের সাথে  আচার আচরণের সুস্পষ্ট বিধি-বিধান ও নীতিমালা দিয়েছে ইসলাম। মানুষ সামাজিক জীব। তাই একাকী জীবনযাপন করা মানুষের পক্ষে অসম্ভব। জীবন-জীবিকার প্রয়োজনে তাকে নিজ ধর্মের পাশাপাশি অনেক সময় ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে হতদরিদ্রেরও মুখাপেক্ষী হতে হয়। তাই মানবসমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে সমাজে বসবাসরত প্রত্যেকের উচিত ধর্ম-বর্ণ গোত্রের তথাকথিত অহংবোধের উর্ধ্বে উঠে ঐক্য, সংহত ও সৌহার্দ্যপূর্ণ জীবনযাপন করা ইসলামের চিরন্তন আদর্শ।

বিনয়ী বৈশিষ্ট্যের জন্যেই মহান রব মানুষকে সৃষ্টির সেরা বলে ঘোষণা করেছেন। বিবেক বুদ্ধি ভদ্রতা-নম্রতা-সভ্যতা ও শিষ্টাচারের গুণাবলিতে করেছেন বৈশিষ্ট্যপূর্ণ। ঘৃণা বিদ্বেষ হিংসা অহংকারের মতো মন্দ দিকগুলোর পাশাপাশি দিয়েছেন ভালোবাসা করুণা সহনশীলতা ও অমায়িকতার মতো সুন্দর বৈশিষ্ট্যাবলি। তাই প্রকৃত মানুষ মন্দ কাজ করার পরপরই ভেতরে ভেতরে অনুতপ্ত হয়।
.

মহান রব পবিত্র ঐশীবাণীকে বানিয়েছেন মানবজাতির মনুষ্যত্ব পরিমাপের মাপকাঠি আর পৃথিবীর সর্বশ্রেষ্ঠ শিক্ষক ও সর্বোৎকৃষ্ট চরিত্রের অধিকারী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বানিয়েছেন কুরআনভিত্তিক জীবনযাপনের প্রকৃষ্ট নমুনা। আল্লাহর বিধান ও নেজাম প্রিয়নবী সা.-এর দেখানো আদর্শ অনুযায়ী মেনে চলতে পারলেই একজন মানুষ নগন্য জীব থেকে শেষ্ঠতর জীবে পরিণত হতে পারে। 

বক্ষ্যমাণ 'মুসলিম ম্যানারস' গ্রন্থটি কুরআনুল কারিম ও সুন্নাহে নববী অনুযায়ী জীবন গড়ার জন্য সহজ-সরল ও সুন্দরতম পথ দেখাবে বলে আমরা আশাবাদী।

বই : মুসলিম ম্যানারস [হার্ড কাভার]
লেখক : আবদুর রহমান আল-আনসারী 
সম্পাদক: শায়খ মুফতি মুহাম্মদ আলী 
প্রকাশনায়: মুভমেন্ট পাবলিকেশন্স 
পৃষ্ঠা : ২৪০
মূদ্রিতমূল্য ৩২০ ৳

প্রি-অর্ডার মূল্য- ২০৮ টাকা [৩৫% ছাড়] প্রি অর্ডারে সাথে থাকছে প্রিমিয়াম বুকমার্ক। প্রি অর্ডার চলবে ২৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ