রূপনগরের বন্দী - শফীউদ্দীন সরদার | Rupnogorer Bondi By Shofiuddin Shordar Book

Image
Rupnogorer Bondi PDF Book Specification

Title রূপনগরের বন্দী

Author শফীউদ্দীন সরদার

Publisher বাংলা সাহিত্য পরিষদ

Quality eBook, PDF Download Free

ISBN 9847027400246

Edition 1st Published, 2012

Number of Pages 112

Country বাংলাদেশ

Language বাংলা
দু'টি কথা....
বেশ কিছু দিন আগে শ্রী গজেন্দ্র কুমার মিত্রের উপন্যাস ' নারী ও নিয়তি ’ পড়েছিলাম । সম্রাট শাহজাহানের পুত্র আওরঙ্গজেব ও মুরাদের প্রসঙ্গ নিয়ে ' নারী ও নিয়তি ' উপন্যাসটি লেখা । এই উপন্যাসে একজন আদর্শ মুসলমান আওরঙ্গজেবের চরিত্র অংকনে শ্রী মিত্র মহাশয় ইতিহাসের প্রতি আদৌ বিশ্বস্ত থাকেননি । অতীতের আর পাঁচজন পক্ষপাতদুষ্ট ঐতিহাসিকগণ আওরঙ্গজেবের চরিত্র যেভাবে বিকৃত করেছেন , শ্রী মিত্র মহাশয় এই উপন্যাসে সেভাবে সুকৌশলে আওরঙ্গজেবকে খল , ক্রূর ও হিংস্র ব্যক্তিরূপে উপস্থাপন করেছেন । 

উপন্যাসটি পড়ে আমি মর্মাহত হই । ঠিক প্রতিবাদ না হলেও আওরঙ্গজেবের প্রকৃত চরিত্র জনসমাজে তুলে ধরার প্রয়াসে এই ঐতিহাসিক উপন্যাস ' রূপনগরের বন্দী ’ আমি লিখেছি । নিরপেক্ষ ঐতিহাসিকগণ আওরঙ্গজেবকে যে দৃষ্টিতে দেখেছেন , আমি যথাসাধ্য সেই দৃষ্টিভঙ্গির প্রতিই বিশ্বস্ত থাকার চেষ্টা করেছি । অতিরঞ্জিত করতে যাইনি । 

আমার সাফল্য ও বিশ্বস্ততা নিরপেক্ষ পাঠক মহলই বিচার করবেন । একই বিষয়বস্তু নিয়ে লেখা বলে ‘ নারী ও নিয়তি ’ উপন্যাসের কিছু কিছু ছায়া ও তথ্য আমার এই উপন্যাসে বিদ্যমান । এর জন্যে শ্রী গজেন্দ্র কুমার মিত্র মহাশয়ের কাছে আমি ঋণী । 
_____শফীউদ্দীন সরদার।

Click Here To Download - Rupnogorer Bondi PDF

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ