[PDF] সবুজ চাঁদে নীল জোছনা বই (পিডিএফ) আব্দুল্লাহ মাহমুদ নজীব | Shobuj Chade Nil Jochona by Abdullah Mahmud Nojib

সবুজ রাতের কোলাজ pdf সবুজ আকাশ নীল পৃথিবীর সবুজ আকাশ মেঘপাখি pdf আব্দুল্লাহ মাহমুদ নজীব এক মুঠো সবুজের স্বপ্ন

সবুজ চাঁদে নীল জোছনা বই পিডিএফ/PDF by আব্দুল্লাহ মাহমুদ নজীব

Title সবুজ চাঁদে নীল জোছনা
ISBN 9789848254325
Edition ২য় সংস্করণ, ২০২১
Number of Pages 71
Country বাংলাদেশ
Language বাংলা

সবুজ চাঁদে নীল জোছনা বই রিভিউ ১

আব্দুল্লাহ মাহমুদ নজিব। যিনি বাংলাদেশের একজন তরুন কবি। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরবী বিভাগে অধ্যয়নরত। এছাড়াও তিনি যুক্ত আছেন লিটলম্যাগ সম্পাদনার সাথে। এ পর্যন্ত তার চারটি কাব্যগ্রন্থ ও বেশ কয়েকটি ইসলামি প্রবন্ধগল্পের বই প্রকাশিত হয়েছে। তার কাব্যগ্রন্থ গুলোতে ফুটে ওঠে ইসলামি চেতনা, সেই সাথে ঐতিহ্য, সংস্কৃতির অপূর্ব সমাগম। “সবুজ চাদে নীল জোছনা” বইটি তার অন্যতম একটি কাব্যগ্রন্থ।

কি আছে বইতে:-
৭১ পৃষ্ঠাব্যপী বিস্তৃত “সবুজ চাদে নীল জোছনা” বইতে বিভিন্ন ক্যাটাগরির ৩০ টি কবিতা রয়েছে। কোন কবিতা লেখা হয়েছে গদ্যছন্দে আবার কোন কবিতায় পাঠক দেখতে পাবেন অন্ত্যমিল ছন্দ।
তার মাঝে ভালো লাগা দুটি কবিতার কথা না বললেই নয়। একটি হলো “যেখানে জীবন”। এটি বইয়ের সবচাইতে ছোট কবিতা। কবিতার ব্যাপ্তি মাত্র দুই লাইন। কবিতাটি হলো-
জীবনের অর্থ খুজে পেতে যাও শুধু তার কাছে
স্মৃতির অত্যাচার সয়ে যে দিব্যি বেচে আছে।

অপর কবিতাটা হলো “সূর্যাস্তে সূর্যোদয়”। এতদিন পর্যন্ত বাংলায় আমার পড়া সবচেয়ে বড় কবিতা ছিলো কাজী নজরুল ইসলামের বিদ্রোহী ও জসীম উদ্দিনের কবর কবিতা। বড় কবিতার তালিকায় এবার সূর্যাস্তে সূর্যোদয় কবিতাটিও যুক্ত হলো। কবিতার ব্যাপ্তি ১২ পৃষ্ঠা। লাইন সংখ্যা ২৪৬ । এই কবিতায় উঠে এসেছে মির্জাবাড়ির ছেলের বৈঠাচালিত নৌকায় চড়ে বিয়ে করতে যাওয়া। সেই সাথে বিয়ের আসরকে কেন্দ্র করে হাসি, আনন্দ ও সুখস্মৃতির কথা। এত বড় কবিতা হলেও পড়তে কখনো গিয়ে ক্লান্ত হবেন না বলে আমার বিশ্বাস।
এছাড়াও বইতে রয়েছে কিছু অনুবাদ কবিতা, যেগুলোতেও লেখকের অনুবাদক সত্ত্বার প্রকাশ ঘটেছে নির্মোহভাবে।

বইটি কারা পড়বেন, কেন পড়বেন?

আপনি যদি কবিতা পড়তে ভালোবাসেন, কবিতার মাধ্যমে নিজের বোধসত্ত্বাকে আরো শাণিত করতে চান তাহলে বইটি অবশ্যই পড়ুন। কেননা কবিতা মানুষের মনকে স্বল্প সময়ে উজ্জিবীত করার জন্য অন্যতম নিয়ামক। সেই সাথে সাহিত্য, ঐতিহ্য ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ।

ব্যক্তিগত অনুভূতিঃ-

বইয়ের কভার, প্রচ্ছদ, বাইন্ডিং, ও ভিতরের পাতা মাশাআল্লাহ অনেক সুন্দর। কবিতাগুলো পড়তে গিয়ে কখনো মনে হয়নি এই কবিতাটা ভালো নয় । বরং প্রতিটা কবিতাই যথেষ্ট সহজ ও সাবলীল, ও বোধগম্য ভাষায় রচিত রচিত বলে মনে হয়েছে। চাইলে ৩০টি কবিতার প্রত্যেকটি কবিতা নিয়েই একটি করে রিভিউ লেখা সম্ভব।
সব মিলিয়ে বইটি খুবই ভালো এবং উপকারী। তাই এ জাতীয় কাব্যগ্রন্থ কবিতাপ্রেমী সকলের জন্য একবার হলেও পড়া উচিৎ।

☝️Review Credit 💕 আব্দুর রহমান – April 24, 2020:

সবুজ চাঁদে নীল জোছনা বই রিভিউ  ২

কবিদের কবিতায় জোছনা, মেঘ,রোদ্দুর, সমুদ্র, সূর্য, বালিকণায় থাকে আজন্ম মুগ্ধতা!প্রকৃতি ভালোবেসে কবিতা লিখতে কে না পছন্দ করে?কবিতার অলংকার হচ্ছে উপমা!প্রকৃতির বর্ণনা দেওয়ার ক্ষেত্রে লেখকের মনোজগৎ-ই ছন্দের অলংকার সৃষ্টি করে।ঘোর মুগ্ধতা লাগানো ছন্দ ব্যবহার করে কবি আব্দুল্লাহ মাহমুদ নজীবের ইসলামি চেতনা নিয়ে রচিত হয়েছে ৭১ পৃষ্ঠাব্যপী বিস্তৃত “সবুজ চাদে নীল জোছনা” বইটি! বিভিন্ন ক্যাটাগরির ৩০ টি কবিতা রয়েছে। কোন কবিতা লেখা হয়েছে গদ্যছন্দে আবার কোন কবিতায় পাঠক দেখতে পাবেন অন্ত্যমিল ছন্দ।

বইটি কাদের জন্য

কবিতা যারা ভালোবাসে,কবিতায় যারা ইসলামি প্রাণ ফিরে পেতে চায় বইটি তাদের জন্যই।কবির ভাষায়-"আমার কবিতা নিয়ে অযথাই সোরগোল শিল্পের ভাগাড়ে নাচে পরিজায়ী কাক অ্যামিবা পাড়ায় উঠে অনুযোগ কত!কেউ যদি পারো তবে জানাও দিনকানা চামচিকে আর রাতকাণা মানুষের জন্য আমি কবিতা লিখি না।"
কবিতার মাধ্যমে নিজের বোধসত্ত্বাকে আরো শাণিত করতে চান তাহলে বইটি অবশ্যই পড়ুন। কেননা কবিতা মানুষের মনকে স্বল্প সময়ে উজ্জিবীত করার জন্য অন্যতম নিয়ামক। সেই সাথে সাহিত্য, ঐতিহ্য ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ।

সবুজ চাঁদে নীল জোছনা বই মুগ্ধতা

বইটির মধ্যে এমন কিন্তু লাইন আছে যা পড়লে কেবল বারবার পড়তেই ইচ্ছে করবে,সেখান থেকে কিছু লাইন শেয়ার করছি:

▪প্রিয়তমা,
আমরা যখন সৈকতে যাব।
সমুদ্রের পানিতে তােমার দুই পা বেশিক্ষণ ভিজিয়ে রেখ না।
পানি সব মিষ্টি হয়ে গেলে
সামুদ্রিক মাছগুলাে বাঁচতে পারবে না।

▪প্রিয়তমা আমাকে বললো,
আমার জন্মতারিখ নিয়ে তুমি বারবার প্রশ্নই করে যাচ্ছো,বারবার যখন জানতেই চাচ্ছো লিখে রাখো তুমি ভুলে যাওয়া ইতিহাস-যেদিন থেকে তুমি আমাকে ভালোবাসো সেটাই আমার জন্মদিন।

▪আষাঢ়ের একাদশী রাতে আকাশ ভেঙে নামবে অশান্ত বৃষ্টি, বৃষ্টি শেষের হাওয়া গায়ে মাখার জন্য পৃথিবীতে আমি আর থাকবো না।

সবুজ চাঁদে নীল জোছনা পাঠ্যানুভূতি

"শেষ রাত্তিরের গল্পগুলো" বইটি পড়ার পর থেকেই লেখকের বইয়ে একধরনের মুগ্ধতা জন্মে গেছে।তারপরে উনার সবগুলো বই ধীরে ধীরে পড়েছি।বইয়ের কবিতাগুলো অসাধারণ। ইসলামি আঙ্গিকের কবিতা পড়ে মুগ্ধ হওয়া প্রথম বই'সবুজ চাঁদে নীল জোছনা'।বইয়ের কভার, প্রচ্ছদ, বাইন্ডিং, ও ভিতরের পাতা মা শা আল্লাহ অসাধারণ।প্রতিটা কবিতাই যথেষ্ট সহজ ও সাবলীল, ও বোধগম্য ভাষায় রচিত। চাইলে ৩০টি কবিতার প্রত্যেকটি কবিতা নিয়েই একটি করে রিভিউ লেখা সম্ভব।
সব মিলিয়ে বইটি অদ্ভুত সুন্দর এক বই এটি।আমার মতো কবিতাপ্রেমীদের কবিতা মুগ্ধতা পূরণ করার জন্য এমন বইয়ের আরো প্রয়োজন।
আল্লাহ নজীব ভাইয়াকে আরো বারাকাহ্ দান করুক। আমীন।

এক নজরে বই
বই এর নাম:সবুজ চাঁদে নীল জোছনা
লেখক : আবদুল্লাহ মাহমুদ নজীব
প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
বিষয় : ইসলামী সাহিত্য, গল্প-উপন্যাস এবং সফরনামা
মূল্য :১৫০ টাকা 
রিভিউ & ছবি: ফাতিমা মৌ আপু

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ