জীবনধারা : শাওন ইসলাম (রিভিউ) short pdf link | Jibondhara - Shawon Islam

Titleজীবনধারা
Authorমোঃ শাওন ইসলাম
Publisherমারিয়া প্রকাশন
Qualityহার্ডকভার এবং (pdf short)
ISBN9789843502832
Edition1st Published, 2021
Number of Pages63
Countryবাংলাদেশ
Languageবাংলা
একজন সাহিত্যিক তার ভাবনাগুলো সহজে বইয়ে তুলেধরে কলম দিয়ে সমাজের চিত্র থেকে । কারণ সাহিত্যিক তার চিন্তা দিয়ে ভাবে সমগ্র জাতিকে নিয়ে , তখনই তার কলমের ভিতর দিয়ে বের হয় জাতি ও সমাজের কথা গল্পের মাধ্যমে । ঠিক এ রকমই একজন গল্পকার ও কথা সাহিত্যিক মো : শাওন ইসলাম । তিনি জীবনধারা গল্পগ্রন্থের ভিতর সমাজের টুকিটাকি এবং বর্তমান ব্যবস্থাপনা নিয়ে নিখুঁত বর্ণনা করেছেন । তুলে ধরেছেন মানুষের জীবন ব্যবস্থা এবং দেখিয়েছেন পথ উপকারের জন্য সাহিত্যের মাধ্যমে । বাস্তব জীবনের অভিজ্ঞতা আলোকে লেখক লিখেছেন তার ব্যক্তিগত আত্মকাহিনী । আমি আশা করি “ জীবনধারা ” গ্রন্থ পাঠক এবং সমাজে ব্যাপক সাড়া পড়বে পাঠক - পাঠিকারা পাবে সাহিত্যের পূর্ণ রস এই গ্রন্থ থেকে । 
লেখক ও প্রকাশক : লোকমান চৌধুরী
বইয়ের সারসংক্ষেপঃ
বইটির শুরুতে রয়েছে "জীবনধারা" নামে একটি কবিতা।জীবনের হাসি-কান্না,মায়া-স্মৃতি সব কিছুর সমাবেশ এ একটা মানুষের জীবন ধারা।

এরপরেই বইয়ের প্রথম গল্পটির নাম হচ্ছে "প্রাথমিক এর দিনগুলো "। এই গল্পটি পড়ার সময় ছোটোবেলার বিদ্যালয়ে ভাঙা ভাঙা স্মৃতি ভেসে উঠবে আপনার চোখের সামনে।

এরপরে গল্পটির নাম"মাধ্যমিকের দিনগুলো "... আমরক প্রত্যেকেই মাধ্যমিক থেকে অনেক নতুন বন্ধু পাই।তাদের সাথে হাসি ঠাট্টায় ভয়ে উঠে আমাদের বিদ্যালয় এর সময়গুলো। তন্মধ্যে একেক জন বন্ধুর স্বভাব থাকে একেক রকম।মাধ্যমিক জীবন টাই ৫ মিশালি মজায় কাটতে থাকে আমাদের।

এরপরই লেখক তার একজন সহপাঠীর একটি স্মৃতিচারণ চিঠি যুক্ত করেছেন।

এরপরের গল্পটির নাম " কালো মেয়ে"...২০২২ সালে এসেও অনেক মানুষ স্কিনটোন এর ট্যাবু থেকে বেরোতে পারেনি।সব মানবিক গুণাবলির আগে তার কাছে একটা মেয়ের গায়ের রং।আর রংটা যদি কালো হয়,তাহলে তার উপর নেমে আসে কটুকথামূলক মানসিক নির্যাতন।

এরপরের গল্পটার নাম "প্রবাসীদের গল্প"... এই গল্পে আমাদের দেশের সম্মানিত রেমিট্যান্স যোদ্ধাদের জীবনের কিছু দুঃখের,বঞ্চনার কথা তুলে ধরেছেন লেখক।

এর পরেই " পূর্ণতা"নামে একটি সুন্দর কবিতা রয়েছে যেটি লেখক তার প্রিয়তমা সহধর্মিণী কে উৎসর্গ করে লিখেছেন।

এরপরই একটি মেয়ের রাজকন্যা থেকে অন্যের প্রয়োজন মেটানোর মেশিন হওয়ার গল্প বর্ণিত হয়েছে "ব্যবধান" নামের গল্পটির মাধ্যমে।

আমাদের অনেকের জীবনেই একটি প্রেম আসে,যেটি নিজেরা না চাওয়া স্বত্তেও পরিস্থিতির কারণ একে অপরের থেকে দূরে সরে যেতে হয়।এই পরিস্থিতির গল্পটা লেখক বর্ণনা করেছেল "অপূর্ণ ভালোবাসার গল্প" নামে গল্পটির মাধ্যমে। 

"মরুভূমির দিনগুলো "গল্পটিতে আমরা দেখি একজন দায়িত্বশীল পুরুষকে।যে পরিবারের খুশির জন্য নিজের শখ-স্বপ্ন সেক্রিফাইজ করে বেছে নিয়েছে একটি দায়িত্বের জীবন।আমরা দেখি তার জীবনের অন্যতম শিক্ষনীয় অধ্যায়। 

কিছু ভালোবাসা প্রমাণ করে ভালোবাসা রং বদলায় না।সেরকম একটি ভালোবাসা " ভালোবাসা অমর" গল্পটি।

এরপরের গল্পটি "বেলা ফুরাবার আগে"...এই গল্পে আমরা পাই এক বন্ধুর জন্য আরেক বন্ধুর সর্বশেষ উপদেশ।এক বন্ধুর তার রবের নিকট ফিরে আসার গল্প।

বেলা ফুরাবার আগে -২ গল্পটা আমাদের সমাজের একদম পাক্কা প্রতিফলন।কিছু মানুষ আছে যারা মানুষ বেচে থাকতে খোজই নেই,কিন্তু মারা গেলে মৃতের থেকে তার সম্পত্তি বেশি মূল্যবান হয়ে উঠে।অথচ মানুষ মারা যাওয়ার পর এত আয়োজন না করে,বরং মারা যাওয়ার আগে করলে মানুষটি প্রশান্তিতে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে পারতো। 

" জীবনের এক অভিশাপের নাম বৃদ্ধকাল"--যে মানুষ টি তার সারাজীবন আমাদের জন্য অতিক্রম করে শেষ বয়সে এসে পৌছায় তখন শেষ বয়সে এসে গুণতে থাকে কি কি ছিলো তার শৈশব থেকে এবং শেষ এ ছলনাময়ী দুনিয়ার মায়া ছেড়ে ওপাড়ে যাওয়ার জন্য দিন গুনে।এই গল্পটিরে অত্যন্ত সুন্দর ভাবে জীবনধারার স্মৃতিচারণ করা হয়েছে।

"প্রাপ্তি " গল্পটি এক মেয়ের জীবনের গল্প যার জীবন শুরু থেমে অপ্রাপ্তি দিয়ে ভরা।

এরপরই আছে "কেনো" নামে একটি সুন্দর কবিতা। যার মূল বিষয় আমাদের এই জীবন ধারা।

আমার মতে বইটির সবচেয়ে শিক্ষামূলক গল্প "ফিরে যেতে হবে ভাই"। এই গল্পে ছোটো একটা কাহিনীর প্রেক্ষাপটে মৃত্যু এবং প্রত্যাবর্তন এর শিক্ষা দেওয়া হয়েছে।

ব্যক্তিগত মতামতঃ
এই বইটি কোনো বানোয়াট নয়।এই কোনো না কোনো গল্প না ঘটনা প্রতিটি মানুষের জীবনের কোনো না কোনো মূহুর্তের সাথে সাদৃশস্যপূর্ণ। বইটি পড়ার সময় অনুভূত হয়েছে এ যেন কোনো প্রাপ্তি -অপ্রাপ্তির, সুখ --দুঃখের সংমিশ্রণ।

পছন্দের কিছু লাইনঃ

যদি ভালোবাসার মানুষটি পৃথিবী ছেড়ে মাটির নিচে চলে যায়। তখন তার প্রিয়তমা তাকে চিৎকার করে ডেকে বলবে যে ভালোবাসো?সে কি বলবে ভালোবাসি?"

সিজদাহে ক্ষমা চাই 
হে প্রভু দয়ামায়,
দেখিয়েছো সত্যের পথ
করে নিলাম আজীবন চলার শপথ 
তুমি সহায়ক সর্বশক্তিমান
তুমি রাব্বুল আলামিন,তুমি মহান

জীবনধারা বইটি কাদের জন্য?
 আপনি যদি গল্প পড়তে পছন্দ করেন,অথবা মানুষের জীবনকে কাছ থেকে দেখতে পছন্দ করেন,অথবার নিজের জীবনের কিছু মূহুর্ত চোখের সামনে রেখে পড়তে চান,তাহলে বইটি আপনার জন্যই

ব্যক্তিগত রেটিং ⭐⭐৯/১০

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ