উদ্যোগে সফল না হলে কী করবেন ? - ইউ মাস্ট ডু বিজনেস

উদ্যোগে সফল না হলে কী করবেন ? - ইউ মাস্ট ডু বিজনেস
photo from facebook

উদ্যোগে সফল না হলে কী হবে?লেখক : শাইখ ড. তাওফিক চৌধুরি

সফলতা না পেলে কী হবে? ব্যর্থতার ভয় থেকে বেরিয়ে আসব কীভাবে?’–এরকম অনেক প্রশ্ন আছে। আচ্ছা ! কেউ গাড়ি চালাতে গেলেও তো মারা যেতে পারে। এমনও তো হতে পারে, আপনি সুন্দরমতো রাস্তা দিয়ে হাঁটছেন, আচমকা পাশের বিল্ডিংটা আপনার গায়ে ভেঙে পড়ল কিংবা সাধারণ কোনো খাবার খেয়েই জীবাণু সংক্রমিত হয়ে আপনি মারা গেলেন! বাসে, ট্রেনে বা বিমানে চড়েছেন; হঠাৎ এক্সিডেন্টেও তো মারা যেতে পারেন ইত্যাদি ইত্যাদি এমন প্রতিদিনের সমস্ত কাজ, সমস্ত জায়গা, যেকোনো কিছুতে, যেকোনো জায়গায় ও যেকোনো সময়ে আপনার সঙ্গে ভয়ংকর কিছু ঘটে যেতে পারে। তাই বলে কি আপনি ঘরে বসে থাকবেন? বাইরেই বের হবেন না? কিন্তু এতেও তো স্বস্তি নেই; ঘরের ভেতরেও তো কতকিছু ঘটতে পারে! প্রশ্ন হলো, এর শেষটা কোথায়? আপনি কি শুধু ভয়ই পেয়ে যাবেন? যারা ভয় পাওয়ার, তারা সব সময় সব জায়গাতেই ভয় পাবে। 

নিজেকে ঘরের কোনায় বন্দি করে রাখার মতো চিন্তা-ভাবনার সমস্ত দরজা-জানালা বন্ধ করে মস্তিষ্ককে উপার্জনের বেলায় গড়পড়তা স্রোতে ভাসিয়ে দিয়ে গা এলিয়ে বসে থাকবে। মূলত আশংকার বিষয় হওয়া উচিত, আল্লাহ যেন আপনার ঝুঁকিগ্রহণের দুর্লভ ক্ষমতাটা কেড়ে না নেন। ঝুঁকি নেওয়া মোটেও দূষণীয় কিছু নয়। না হলে আপনি সাহসী হবেন কীভাবে বলুন তো? ভয়কে জয় করাই তো সাহস। আগে তো ভয়ের উপস্থিতি থাকতে হবে, যাতে তা জয় করে সাহসী হওয়া যায়। সুতরাং, নির্দ্বিধায় বলা চলে, উদ্যোক্তা হলো ‘সাহসী’র একটা অন্য নামমাত্র। কারণ, তার মধ্যে ভয় ছিল, ভয়কে সে জয় করেছে। আমাদেরকে তাই সাহসী হতে হবে। প্রচণ্ড সাহসী।

ইসলাম সবসময় আমাদের সাহসী হতে বলে ও শেখায়। ভয় পাওয়া চলবে না। এক সুদীর্ঘ কাল ধরে আমরা ভয়ে ভয়ে জীবন কাটিয়েছি; ছাড়তে না চাওয়া চাকরিটা আপনাকে ভীতু বানিয়ে রেখেছে। অনেকেই বলে, ‘(চাকরি না থাকলে) ভাড়া পরিশোধ করব কোত্থেকে?’ দেখো কাণ্ড! তাহলে আমি বা আমার মতো উদ্যোক্তারা কি ভাড়া দেয় না? তাদের কি ভাড়া পরিশোধ করা লাগে না? একটু চিন্তা করলেই আসলে সমাধান বের হয়ে আসে, হাজার হোক আপনি তো একজন বুদ্ধিমান মানুষ।

খুবই, খুবই করুণ অবস্থা আমাদের; মোটামুটি বা কোনোরকম একটা ভালো অবস্থায় থাকলেই অধিকাংশ মানুষ খুশি। মাসশেষে ভাড়া ঠিকঠাক মতো শোধ করতে পারলেই সালাম দিয়ে বসে থাকছে, কিন্তু জান্নাতের বড় বড় অংশগুলোর মূল্য তো এই এখানে, দুনিয়াতেই পরিশোধ করতে হবে, সেখানকার সম্পদ আপনাকে এখান থেকেই কিনতে হবে, স্ত্রী-হুরদের মাহর তো এখনই, এই পৃথিবীতেই দিতে হবে; পরকালের এই হিসেব যাদের আছে, তারা কিন্তু একটুও বসে নেই। এই মানুষগুলোই সাহসী আর সাহসীরাই এগিয়ে যায়। তাই এখনই সময় বুকে সাহস সঞ্চার করার। সাহস জোগাতে যদি না-ই পারেন কিংবা কাজটা খুব কঠিন বলে মনে হয়, তবে অন্তত সাহসীদের সান্নিধ্যে যান। ঝুঁকিগ্রহণের কোনো বিকল্প নেই; এগিয়ে যাওয়া ও সফলতার নাগাল পাওয়ার রাস্তা এই একটাই। আবার এর মানে কিন্তু মোটেও অপরিণামদর্শিতা নয়; বরং বলা চলে শুধু অপরিণামদর্শী ঝুঁকিই অপরিণামদর্শিতা। ঝুঁকি নেওয়ার আগে বিষয়টা জেনে-বুঝে তো অবশ্যই নিতে হবে, কিন্তু আর যাই হোক মোটেও ভয় পাওয়া চলবে না। ঝুঁকি নেওয়াকে নিজের অভ্যাসে পরিণত করতে হবে।

একটু পেছনে তাকিয়ে জীবনের প্রতি নেওয়া সবচেয়ে বড় ঝুঁকিটার কথা মনে করুন। আপনি অন্যের ব্যবসায় বেগার খেটে চাকরি করছেন, সামান্য কয়েক টাকা পেয়েই খুব খুশি! এই কি আপনার জীবন? এই সামান্য ও তুচ্ছ জীবনের জন্য তো আমরা আসিনি। আমরা এর চেয়েও অনেক অনেক ভালো কিছু করতে সক্ষম।

চাকরি হারালে মানুষ হা-হুতাশ শুরু করে, রীতিমতো ভেঙেই পড়ে অনেকে; যেন সব হারিয়ে ফকির-মিসকিন হয়ে গেছে। আল্লাহর কসম! আমি তখন আল্লাহর প্রশংসাই করি। টিভি এবং রেডিওতেও বলেছি, ‘আলহামদুলিল্লাহ, মুসলিমরা চাকরি হারাচ্ছে। আলহামদুলিল্লাহ ইয়া রব, আলহামদুলিল্লাহ।' আলহামদুলিল্লাহ তারা চাকরি হারাচ্ছে। কারণ, অবশেষে অন্যের পুঁজি জোগানো থেকে বেরিয়ে এসে এবার তারা নিজেরা কিছু করতে পারবে। 

এটা সত্য যে, পৃথিবীতে সবাই ব্যবসার মাধ্যমে আয় করবে না, কিন্তু দিনশেষে এমন কিছু ব্যবসা আছে, যা সবাই করতে পারে। দুঃখজনক হলো, বেশিরভাগ মানুষ ব্যবসাটাকেও চাকরির মতো গ্রহণ করেছে; যেন চাকরি দরকার বলেই তারা ব্যবসা শুরু করেছে। ব্যবসাটা তাদের জন্য আসলে একটা চাকরি হয়ে দাঁড়িয়েছে। ব্যবসাতে তার চিন্তা-ভাবনা একদম চাকরির মতোই। এখন বলেন, যে এভাবে ব্যবসা করে, তার ব্যবসা কীভাবে দাঁড়াবে? কোনোভাবেই এটা উচিত ও কাম্য নয়, কারো কাছ থেকেই নয়। নিজের জন্য কাজ করার মতো একটা কঠিন পদক্ষেপ তো ইতোমধ্যেই তারা নিয়ে ফেলেছে; এটাই সবচেয়ে কঠিন ছিল, এখন আমাদের উচিৎ তাদের সঙ্গে থাকা, তাদের উৎসাহ দেওয়া, প্রয়োজনে পাশে দাঁড়ানো। আমার ব্যক্তিগত লক্ষ্য— অন্তত ১০,০০০ মুসলিম মিলিয়নিয়ার তৈরি করা। আল্লাহর তাওফিক থাকলে আমি এটা করবই করব, ইনশা আল্লাহ। Read More... After Buy Hardcover (you must do business)

ইউ মাস্ট ডু বিজনেস
#৪ বেস্টসেলার ব্যবসা, বিনিয়োগ ও অর্থনীতি
লেখক : শাইখ ড. তাওফিক চৌধুরি
প্রকাশনী : সমকালীন প্রকাশন
বিষয় : ব্যবসা, বিনিয়োগ ও অর্থনীতি
পৃষ্ঠা : 32
ভাষা : বাংলা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ