বই ১৯২২ লেখক: স্টিফেন কিং এর বই | 1922 By Stephen King Bangla Anubad Books | বুক রিভিউ

বই: ১৯২২
লেখক: স্টিফেন কিং 
অনুবাদ: ইশরাক অর্ণব
প্রকাশ
বই ১৯২২ লেখক: স্টিফেন কিং এর বই | 1922 By Stephen King Bangla Anubad Books | বুক রিভিউ

ক: আফসার ব্রাদার্স 
মুদ্রিত মূল্য: ২৪০৳
পৃষ্ঠা: ১৫৬
১৯২২ সাল। উত্তরাধিকার সূত্রে গ্রামে কিছু জমি পায় আরলেট জেমস। নিজেদের বসত বাড়িরসমেত ঐ জমি বিক্রি করে শহরে গিয়ে নতুন জীবন শুরু করতে চায় সে। কিন্তু তার এই স্বপ্নে বাধ সাধে তার স্বামী। ঝামেলা শুরু হয় তাদের মধ্যে। এক পর্যায়ে স্বামীর হাতে খুন হতে হয় আরলেট জেমসকে। এরপর.... লোভ, অভিশাপ, প্রতিশোধ, বীভৎসতা, আতঙ্ক ও ভয়ে এক করুণ স্বীকারোক্তি, ১৯২২।

সাদামাটা একটা গল্প, সহজ স্বীকারোক্তি। একটা সুন্দর পরিবারের কিংবা দুটো পরিবার কীভাবে যে ধ্বংস হয়ে গেলো তারই গল্প এই ১৯২২। বইটি থ্রিলার হলেও গল্পে কোনো টুইস্ট নেই বললেই চলে , কিন্তু গল্প বর্ণনা ভঙ্গি আকর্ষণীয়, একদমই প্রথম থেকে শেষ পর্যন্ত সমানতালে গল্প বর্ণিত হয়েছে । তবে বইটি কম পৃষ্ঠার হলেও গল্প স্লো এবং কিছুটা বিরক্তিকর হওয়ার কারণে এক বসায় বইটি শেষ করতে পারিনি, রয়েসয়ে পড়তে হয়েছে।

বইটির কভারে ভৌতিক থ্রিলার কেন লেখা হয়েছে বুঝলাম না, আমার পড়ে বইটা সাইকোলজিক্যালই মনে হয়েছে। ইশরাক অর্ণবের অনুবাদ আগেও পড়া হয়েছে, এই বইটি সম্ভবত প্রথমদিকের অনুবাদ, কেননা এতে অনেক অসংগতি রয়ে গেছে, যা বর্তমান অনুবাদে অনেক কম। বিশেষ করে অনুবাদ অনেকটাই আক্ষরিক হয়ে গেছে, তাছাড়া ছোটো ছোটো লাইনগুলো এডজাস্টও করা হয়নি পরের বা আগের লাইনগুলোর সাথে। আফসার ব্রাদার্সের এই বইয়ের প্রোডাকশন মনমতো হয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ