অ্যাকিলিসের টেন্ডন লেখিকা: মালিহা তাবাসসুম - বই রিভিউ | Achilles Tendon By Maliha Tabassum

বই: অ্যাকিলিসের টেন্ডন
লেখিকা: মালিহা তাবাসসুম
জনরা: গ্রিক মিথোলজি অবলম্বনে মেডিকেল থ্রিলার
প্রকাশক: তাসনোভা আদিবি সেঁজুতি অধ্যয়ন প্রকাশনী ৩৮/৪ বাংলা বাজার, ঢাকা- ১১০০।
প্রচ্ছদ: সাদাত উজ জামান
বর্ণবিন্যাস: অধ্যয়ন কম্পিউটার
মূল্য: ৪০০.০০

উৎসর্গ

দীর্ঘ দিবস দীর্ঘ রজনীর কর্মভারে পরিশ্রান্ত যে মানুষটার নিঃস্বার্থ ভালোবাসার কারণে পুঁজিবাদী- পূতিগন্ধময় পরাকাষ্ঠার পৃথিবীতে আমরা নিয়ত বর্তে যাই,সেই মানুষটাকে-আমার বাবাসহ পৃথিবীর সবার বাবাকে, চিরায়ত বটবৃক্ষদের।

বই: অ্যাকিলিসের টেন্ডন লেখিকা: মালিহা তাবাসসুম জনরা: গ্রিক মিথোলজি অবলম্বনে মেডিকেল থ্রিলার প্রকাশক: তাসনোভা আদিবি সেঁজুতি অধ্যয়ন প্রকাশনী ৩৮/৪ বাংলা বাজার, ঢাকা- ১১০০। প্রচ্ছদ: সাদাত উজ জামান বর্ণবিন্যাস: অধ্যয়ন কম্পিউটার

উপন্যাসের সারসংক্ষেপ বা শানেনুযুল

উপন্যাসটির মূলউপজীব্য হলো _
পুঁজিবাদ এবং গ্রিক মিথোলজি। পুঁজিবাদ বলতে বিভিন্ন ধনী এবং গরিব শ্রেণির মধ্যে ডিফেরেন্স বা ক্লাস ডিফেরেন্স। একটা শ্রেণি যে শুধু ধনীই হচ্ছে এবং আরেকটা শ্রেণি যে শুধু নিষ্পেষিত হয়েই যাচ্ছে।
যেমন কবি বলেছেন__
এ জগতে হায়! সেই বেশি চাই।
আছে যার ভূরি ভূরি
রাজার হস্ত,করে সমস্ত কাঙয়ালের ধন চুরি।
এই ভাব ধারা, চিন্তা ধারা থেকেই লেখিকা মূলত এই উপন্যাসটি লিখেছেন। এই উপন্যাস লেখার স্ফুলিংগো বা আকুন জুগিয়েছে। কিছু দিন যে হত্যাকান্ড বা আত্তহত্যার প্ররোচনা বলা হয়েছে, যদিও একটা মেয়ে বাংলাদেশের শীর্ষ পর্যায়ের গ্রুপ অব ইন্ডাসট্রিজের মালিক এমডি তার প্ররোচনায় যে আত্তহত্যাটি ঘটেছে এটা হত্যা নাকি আত্তহত্যা। টাকার ক্ষমতার বলে ধামা চাপা দিয়ে দেওয়া হয়েছে।
এই জিনিসটা লেখিকারে প্রবল ভাবে নাড়া দেয়। এর পরে লেখিকা চিন্তা ভাবনা করেই তার অ্যাকিলিসের টেন্ডন, মেডিকেল থ্রিলার লেখা শুরু করেন। অ্যাকিলিস নামের কারন, অ্যাকিলিস হলো, গ্রিক চরিত্র। তাকে যার মা ফ্যাদিস উনি স্টিক নদীতে ছেলের গোড়ালি ধরে নিমজ্জিত করেছেন। তখন তার সমস্ত শরীর ছিলো অমর অজয়, কিন্তু একটা নির্দিষ্ট যেখানে মেডিকেলিয়ো ভাষায় টেন্ডনের উপস্থিতি থাকে, সেটা হলো অজয় ছিলো না, সেটা ছিলো মরনশীল। পুঁজিবাদ যারা তারা মনে করেন যে অর্থ এবং ক্ষমতা বলে, অ্যাকিলিসের সমস্ত শরীরটাকে তারা নিজেদের কে তারা প্রতিভুম করে। মনে করে তারা অমর অজয় অক্ষয়, টাকার জোরে তারা সব কিছু করতে পারে, মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত, নিম্নবিত্ত শ্রেণিররা সব সময় একটা দুষ্টু চক্রে ঘুরপাক খেতে থাকে তাদের দুর্বলতা পুঁজিবাদরা মনে করে। জীবন ধারনের এ পদ্ধতি এটা কি তাদের প্রধান দুর্বলতায় কি অ্যাকিলিসের টেন্ডন নাকি অ্যাকিলিসের টেন্ডন পুঁজিবাদীতার মানসিকতা। এই ঢিলেমি নিয়েই অ্যাকিলিসের টেন্ডন।এখানে গেইমিং ১০ টা লেভেল দেখানো হয়েছে। এই উপন্যাসটির প্রধান চরিত্র আবরার ফাহাদ, মানুষের ধনী দরিদ্রের মধ্যে নিমজ্জিত হওয়া কিছু অসহায় মানুষদের জীবন রক্ষা করা, এটা একটা গেইমিং। শেষে কার জয় হয় এটা নিয়েই মুলত লেখিকা অ্যাকিলিসের টেন্ডন উপন্যাসটি লিখেছেন।

বইটি যে বিষয়ে লিখা
গ্রিক মিথোলজি অবলম্বনে লেখা।
পুঁজিবাদের ধনী ও গরিব শ্রেণির মধ্যে যে বৈষম্য।১০ টি গেইমিং লেভেলে লেখা।

উপন্যাসের প্রধান চরিত্র

আবরার ফাহাদ। 
উপন্যাসেন প্রতিটি গেইম লেভেলে পুর্জিবাদের পরাকাষ্ঠায় বলি হওয়া অসহায় কিছু মানুষ অসম্ভব ক্ষমতাশীল অপর কিছু মানুষের নিষ্টুরতার শিকার হয়। চিকিৎসাবিজ্ঞানের সাহায্য নিয়ে দশটি লেভেলে জিউস, হেরা, আফ্রোদিতি, পসাইড রুপী পুঁজিবাদীর প্রবল পরাক্রম তার মৃত্যুফাঁদ থেকে অসহায় মানুষ গুলোর বাঁচানোর চেষ্টা করা প্রধান চরিত্রের আবরার ফাহাদ

বিশেষ দৃশ্য, ক্লাইমেক্স,টুইস্টকে

জিউস ইচ্ছামতো মর্ত্যের নারীদের ধর্ষণ করতে পারতো। কিন্তু মানুষ যখন তার বউকে ধর্ষণ করার চেষ্টা করে। তখন তাদের কঠিন সাজা হতো। তাহলে এই সমাজ ব্যবস্থায় আইনের চোখে বড় লোক প্রভাবশালীদের কদর। ক্ষমতার দাপটে তারা অন্যায় করলেও পার পেয়ে যাবে। এই সমাজে অবস্থানের বিচারে যারা অগ্রগন্য তাদের জন্য আইন ছিলো না, এখনও নাই আর ভবিষ্যতে থাকবে না। তাহলে এটা কি পুঁজিবাদীদের মূলনীতি বলে বিবেচনা করা যায়?
মার্কিন মুলুক থেকে শুরু করে পুরো পৃথিবীতে পুঁজির অপর। নাম অর্থ বা টাকা, ডলার।

বিশেষ কিছু ভালো লাগার দিক বা কিছু প্রিয় লাইন
প্রথমত আমি আগে কখনো থ্রিলার পড়িনি। তাই থ্রিলার সম্পর্কে আমার তেমন কোনো ধারনা ছিলো না। উপন্যাসে যে পুঁজিবাদ ও গ্রিক মিথোলজি নিয়ে লেখা। পুঁজিবাদ বলতে ধনী ও গরিব শ্রেণির মধ্যে যে পার্থক্য। ধনীক শ্রেণি যে সব সময় ছাড় পেয়ে যাবে এমন না। ধনী গবিরের মাঝে পার্থক্য থাকবে না।
এ সুন্দর উপজীব্য ফুটিয়ে তুলছে।
পুরা টা উপন্যাসের সব দিক টাই আমার ভালো লেগেছে।।তাই চাইবো পর্বতীতে লেখিকার এমন নতুন নতুন থ্রিলার উপহার দিয়ে আমাদের কে জানার সুযোগ করে করে দিবেন। অ্যাকিলিসের টেন্ডন মানে। মানুষের প্রতি মানুষের অকারণ অযৌক্তিক ভালোবাসা আর মায়া।

প্রিয় লাইন

অ্যাকিলিসের টেন্ডন মানুষের দুর্বলতা নয়, 
অ্যাকিলিসের টেন্ডনই মানুষের সবচেয়ে বড় শক্তি!সবচেয়ে বড়! '

বইটির অপছন্দনীয় দিক
আমার কাছে উপন্যাসের কোনো দিকই অপছন্দ বা খারাপ লাগেনি।
থ্রিলার সম্পর্কে পূর্বে কোনো ধারনা ছিলো না। এটা পড়ে অনেক কিছু জানতে শিখতে পেরেছি। পরিশেষে বলতো আমার কাছে উপন্যাসেন পুরো কাহিনীটাই ভালো লেখেছে।
প্রতিটা পাঠকেরই অ্যাকিলিসের টেন্ডন একবার করে হলেও পড়া উচিত বলে আমার মনে হয়।

আগে কখনো থ্রিলার পড়িনি বা রিভিউও লিখেনি। এই প্রথম কোনো মেডিকেল থ্রিলারের রিভিউ লিখলাম। জানি না কত টুকু লিখতে পেরেছি। ব্যক্তিগত রেটিং ১০/১০
রিভিউ_লেখিকা: রুমা ইসলাম সেতু

মালিহা আপুর জন্য অনেক অনেক শুভকামনা
অ্যাকিলিসের টেন্ডন PDF Download Free No Available লেখিকা: মালিহা তাবাসসুম এর - বই রিভিউ | Achilles Tendon By Maliha Tabassum Books

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ