আফারীত লেখক সামিয়া খান প্রিয়া | Afarit By Samia Khan Priya | বই রিভিউ

বইয়ের নাম :- আফারীত
লেখক :- সামিয়া খান প্রিয়া 
প্রকাশকাল :- মার্চ,২০২১
প্রকাশনী :- আলোর ঠিকানা প্রকাশনী
মুদ্রিত মূল্য :- ৩৯০ টাকা
প্রচ্ছদ :- সজল চৌধুরী 
Review Credit 💕 Taushif Ahmed Adnan

আফারীত লেখক সামিয়া খান প্রিয়া | Afarit By Samia Khan Priya | বই রিভিউ
ছবি : আফারীত (বই)

ফ্লপ হতে

আফারীত : সম্প্রতি আম্মিরার বাবা ওদুদের মৃত্যুর পর থেকে সে কিছু অদ্ভুত ঘটনার মধ্য দিয়ে যাচ্ছে, যা বাস্তব নাকি কল্পনার সমন্বয়ে সৃষ্ট, তা সে বুঝতে পারছে না। ক্রমাগত সেই সব বিদঘুটে ঘটনার মধ্যেও আম্মিরার একটু প্রশান্তির নাম হচ্ছে এসমাদ। নীল চোখের অতীব সুন্দর পুরুষটিকে আম্মিরা নিজের প্রফেসর হিসাবেই জানে। তবে তার আরো একটি পরিচয় রয়েছে। এসমাদ, যিনি কিনা সাধারণ কোনো ইনসান নন। তিনি স্বয়ং ইফ্রীত্বদের যুবরাজ ও ভবিষ্যৎ বাদশাহ, কিন্তু এটি আম্মিরার অজানা। এদিকে আম্মিরার পিতা ওদুদের জন্যই আফারীতরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছিল। এতকিছুর মধ্যে আদৌ কি এসমাদ ও আম্মিরার ভালোবাসা পূর্ণতা পাবে? যেখানে একজন ইনসান এবং আরেকজন জিন। নাকি আরশি জগতের অবয়বের বিভ্রমে হারিয়ে যাবে তাদের ভালোবাসা।

চরিত্রসমূহ

কাহিনির মূল চরিত্রদের মধ্যে আম্মিরা, এসমাদ, আন্দ্রেয়াজ, আনাহিতা প্রধান। ওদুদ, সিরাব, জিবরান, জিবাদ, ওসনে, নুরাইন, জেস্মিয়া, নিয়ানা, ইলহানা, আমির সহ আরো অনেকে উপপ্রধান চরিত্রে মধ্যে বিদ্যমান।

প্রচ্ছদ

প্রচ্ছদ এঁকেছেন সজল চৌধুরী ভাইয়া। প্রচ্ছদটি বইটিকে বেশ প্রিমিয়াম করে তুলেছে, যার কারণে বইটি দেখলেই কিনতে মন চায়। এছাড়াও এর মধ্যে আঁকা ডানা, সাপ, লকেট গল্পের মূল বিষয়টকে নিয়ে কিছুটা ধারনা দেয়। 

লেখিকা

সামিয়া খান প্রিয়া আপুর লেখা প্রথম বই এটি।তিনি বর্তমান সময়ের একজন উঠতি লেখিকা। তিনি তার পিতা মাতার ২য় সন্তান। ২০২২ সালে “আফারীত-২" বইটি প্রকাশিত হয়েছে। তার লেখা আরো একটি যৌথ বই “এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না"। এছাড়াও অনলাইন প্ল্যাটফর্ম “বইটই" এ তার লেখা বিভিন্ন ই-বুক নিয়মিত প্রকাশিত হয়।

নিজস্ব পড়ার অভিজ্ঞতা

বইটি পড়তে প্রায় ৩ দিনের সময় লাগে। রমজান মাস বইটি পড়া শুরু করায় বেশি সময় লেগে যায় বইটি পড়ে শেষ করতে। এটি পড়া শেষ করতে করতে “আফারীত-২" বইটিও চলে আসে এবং ২টি বই টানা পড়ে শেষ করেছি। পড়ার সময় এক অন্য পৃথিবীতে চলে গেছিলাম যেখানে নিজেকে একজন অসহায় মনে হয়েছিল কারণ আমার কাছে কোনো অদ্ভুত শক্তি নেই। পড়তে পড়তে ভয়ও পেয়েছিলাম কখন না জিন এসে আমাকে মেরে ফেলে। 

নিজস্ব মতামত

আমার মতো যারা ফ্যান্টাসি ও ভৌতিক গল্প বা উপন্যাস পড়তে ভালোবাসেন তাদের কাছে বইটি ভালো লাগবে। কি নেই এই কাহিনীতে ভালোবাসা, বিচ্ছেদ, বন্ধুক্ত, শত্রুতা, রহস্য, অলৌকিকতা আরো কতো কিছু। যারা বিদেশী ফ্যান্টাসি বই পড়েন তারা প্রথমে মনে করতে পারেন আরে বইটি কি কোনো বিদেশি বইয়ের আনুবাদ নাকি কারণ বইটিতে ফ্যান্টাসিকে প্রায় অসাধারণভাবে উপস্থাপন করা হয়েছে। এমন ভাবে ফ্যান্টাসিকে তুলে ধরতে আমি ২ জন লেখিকার বই এ দেখেছি একজন জে.কে.রাউলিং এবং আরেকজন লে বারদুগো। সাধারণত এরকম জিন ফ্যান্টাসি জনরার বই বাংলাদেশে নেই বলেই চলে, সেদিক দিয়ে বইটি অনন্য। বইটির ২য় খন্ড ২০২২ এ প্রকাশিত হয়েছে এবং পরের খন্ডটি সম্ভবত ২০২৩ সালে বা এই বছরের শেষে প্রকাশিত হতে পারে।
পারসেনাল রেটিং :- ৯.৬/১০
হেপি রিডিং


"তুমি কি আমার ওসনে হবে?"

'আপনারা কারা?'
আন্দ্রেয়াজের পেছন থেকে আনাহিতা প্রশ্নটা করলো।ইতিমধ্যে বলয় বন্ধ হয়ে গেছে।তবুও শূন্যতার দিকে তাকিয়ে আন্দ্রেয়াজ বললেন,'ইফ্রীত্ব।'
গল্পটি রচয়িত হয়েছে জ্বীন জাতি নিয়ে। ইফ্রীত্ব থেকেই এর নামকরণ। আগুনের তৈরী ডানার অধিকারী এবং শক্তিশালী জ্বীন জাতি ইফ্রীত্ব। এর বহুবচনই হচ্ছে আফারীত। প্রধানত এই গল্পে সকল জ্বীনের ধারনা নেই। কেবলমাত্র ইফ্রীত্ব, গাইলন, মারাদ্বাহ,ঘৌল (নারীদেরকে ঘৌলা বলে) সম্পকে আছে।
এই গল্পে জ্বীন ও মানুষ জাতির প্রেমের সম্পক রয়েছে।যা পুরোপুরি কাল্পনিক। আম্মিরার(মানুষ) পিতার জন্যই আফারীত দের চরম ক্ষতির সম্মুখীন হতে হয়।এদিকে আনাহিতা নিজেকে মানুষ বলে জানলে ও সে ও একজন জ্বীন।স্বয়ং মহামান্যিতা তিনি যাকে খুজে বের করতে হবে মহামান্য আন্দ্রেয়াজের নীল চোখের অধিকারিণী ইলহানাকে।যে ছোট থেকেই আম্মিরার সাথে বিড়ালরুপে ছিলো।
অন্যদিকে,ইফ্রীত্ব এর আরেক রাজ্যে আফারীতদের প্রাত্তন বাদশাহ আমির।যে আম্মিরার মাধ্যমে(এসমাদের প্রণয়িনী)মানুষের কাছে নিজের আধিপত্য বিস্তার করতে চায়।এমন অবস্থায় জিবাদ(একজন রাক্বী)সেইখান থেকে আম্মিরাকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসে।আম্মিরার মাকে জিবাদ কথা দিয়েছিলো আম্মিরাকে রক্ষা করবে তাই নিঃস্বার্থ ভাবে সবসময় আম্মিরার পাশে ছিল জিবাদ।
ইফ্রীত্ব রাজ্যের সব থেকে শক্তিশালী পুরুষের নাম আন্দ্রেয়াজ। তার কথামতই গল্পের ঘটনা সংগঠিত হতে থাকে।কিন্তু তার প্রেমিকা ইলহানা তার রাজ্যের হয়েও সেই রাজ্যের ক্ষতি করতে চায় সেটা তার অজানা।তাই সে আম্মিরা এবং আনাহিতার মাধ্যমে ইলহানা কে খুজে পেতে চায়।কিন্তু শয়তান ইলহানা কি এতোসহজে ধরা দিবে?
সে তার বোন আবুমের মাধ্যমে সময়কাল পরিবর্তন করে সবকিছু শেষ করে দিতে চায়।
ঠান্ডার মধ্যেও কপালে বিন্দু বিন্দু ঘাম জমেছে আম্মিরার।কোথাও অতি ক্ষীনস্বরে পাখি ডেকে চলেছে।সামনে বসে থাকা নীলচোখের বৃদ্বাটি কথা বলা বন্ধ করে দিয়েছে।প্রচন্ড কাপা হাতে ডায়েরীটা বন্ধ করলো।
তারপর কি হলো?সময়কাল পরিবর্তন হয়ে গেলো?শেষ পর্যন্ত কি জ্বীন আর মানুষের ভালবাসা পূর্ণতা পাবে?
সমালোচনা:অতিদ্রুত প্রেক্ষাপট পরিবর্তন হচ্ছিলো এবং বিভিন্ন জায়গায় বিবরন ভালোমত বিশ্লেষণ করা হয়নি।সেইসাথে দাম অনুসারে বইয়ের লেখা খুবই কম।যদি ও এটা লেখিকার প্রথম বই।আশা করা যায় ২য় খন্ডে এসব দিক বিবেচনার আনবে।
প্রিয় চরিত্র:"জিবাদ"
প্রিয় লাইন:"আপনি তো আমার সহিত আগুন ও আমি মোমের অনুরুপ।যার স্পর্শে আমি একদম গলে যাই।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ