একজন ক্যাকাসু লেখক যোবায়েদ আহসান | বই রিভিউ

বইয়ের নামঃ একজন ক্যাকাসু - Akjone Kekasu 
লেখকঃ যোবায়েদ আহসান
প্রকাশনীঃ আহমদ পাবলিশিং হাউজ
পৃষ্ঠা সংখ্যাঃ ১১৪
মুদ্রিত মূল্যঃ ৩০০ টাকা

একজন ক্যাকাসু একটি দারুন উপন্যাস, চমৎকার সব প্লট, টপ ক্লাস রাইটিং স্কিল, ফ্লুয়েন্ট বর্ণনা আর খুব গভীরে ছুঁয়ে যাওয়া সব মিলিয়ে এক কথায় অনবদ্য এবং বইটি লিখেছেন তরুণ প্রজন্মের
লেখক যোবায়েদ আহসান। যে কোনো বই পড়ার পর তার কথা অন্যদের সাথে ভাগ করে নিতে হয়। একটা কথা একটু ক্লিয়ার করে নিই উপন্যাসটি উত্তম পুরুষের পয়েন্ট অব ভিউ থেকে হওয়ায় আমি সব জায়গায় লেখক শব্দটি ব্যবহার করছি। আর বরাবরের মতন বইটি পড়ার চারদিন পর রিভিউ লিখতেছি তাই কতটা কী মনে আছে সেটাই একমাত্র লেখকের সার্থকতা। যা পড়ার পর ভুলে যাওয়া হয় তা অনবদ্য সৃস্টি হিসেবে কাউন্ট করিনা আমি।

একজন ক্যাকাসু লেখক যোবায়েদ আহসান | বই রিভিউ akjon kakasu by jobayed Ahsan book review with pdf short link. book review website bd
কভার ফটো : একজন ক্যাকাসু লেখক যোবায়েদ আহসান

একজন ক্যাকাসু লেখক যোবায়েদ আহসান রিভিউ

রিভিউতে বইয়ের ঘটনা বা বিশেষ অংশ তুলে দিতে আমি খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করি না। তবে এখানে কিছু কথা বলা দরকার। ক্যাকাসু মানে ক্যাম্পাস কাপানো সুন্দরী। মেমসাহেব এর পর পুরো উপন্যাসে নামহীন এই ক্যাকাসুকে আমি নিজেও বেশ করে খুঁজেছি। তক্কে তক্কে ছিলাম লেখক কোথাও ভুল করেও যদি ক্যাকাসুর নামটা বলে দেন।


সদ্য প্রেমে ব্যর্থ হওয়া লেখক টঙের আড্ডার নজরকাড়া এক সুন্দরীর সাথে মেতে ওঠেন দুরন্ত প্রেমের খেলায়। যে প্রেম নিয়ে যেতে পারে কেবলই গন্তব্যহীন অনিশ্চয়তায়। উপন্যাসে সবচেয়ে বেশি উপভোগ করেছি প্রখর বুদ্ধিমত্তাসম্পন্ন দুইজন মানুষকে। লেখকের আত্মপ্রত্যয়, ক্যাকাসুর ঠান্ডা স্বভাব সবকিছু একসাথে মিলে জম্পেশ একটা ব্যাপার।

ক্যাকাসু আর লেখকের ফ্লো টা এত সুন্দর ছিলো যে মাঝখানে অনেক কিছু চোখের আড়ালে চলে যায়। যেভাবে আড়ালে চলে গেছে একটা ইমপরট্যান্ট ক্যারেক্টার "বোবা সিনেমা"।

জনপ্রিয় কিছু বইয়ের রিভিউ

দূরবীনে ব্যাকবেঞ্চার : অসীম হিমেল | Durbine Backbencher : Oshim Himel (review & short pdf link)

পারিবারিক সুখের আয়না : হাবিব রহমান | Paribarik Shukher Ayna by Habib Rahman. Books

সত্য নবি, শেষ নবি (সাঃ) লেখক : ইমাম ইবনু তাইমিয়া রহ, ইমাম মুহাম্মাদ ইবনু আবদুল ওয়াহহাব | Sotto Nobi Sesh Nobi by Imam Ibn Taymiyyah rahimahullah

হালাল মার্কেটিং - Halal Marketing লেখক : প্রলয় হাসান (বইটি সম্পর্কে জানুন)

হেলদি ডায়েট রেসিপি লেখক : আফসানা আফরিন | healthy diet recipe by afsana afrin

একজন ক্যাকাসু বইটির PDF Short Link ⤵️

বন্যার ত্রান টীমের সেই রুটি বেলা থেকে শুরু করে ফাইভ স্টারে ট্রিট নিয়ে হাত ধরে টিএসসি পর্যন্ত হেটে আসার পর্যন্ত পুরোটাই একদম ক্রিস্প।

সময়ে সময়ে যে টুইস্টগুলো এসেছে তা এক কথায় দারুন। যখনই মনে হচ্ছিলো লেখক সবকিছু গুছিয়ে এনেছে তখনই ক্যাকাসু এক চালে সব ওলট পালট করে দিতো। লেখকের প্রতি অনুরোধ রইলো ট্রেনের দরজায় হাপাতে হাপাতে হাসতে থাকা সুন্দরীর মুখশ্রী কোনো একটা গল্পে আরও বিস্তারিত দেখাবেন। আপনার এই বর্ণনাটুকু বড্ড তৃষ্ণা জাগানিয়া।


কিছু জনপ্রিয় উপন্যাস যতক্ষন পড়া হয় ততক্ষন সুন্দর। পড়ার পর রেশটা সেরকম থাকেনা। ক্যাকসুর হ্যাংওভার আমার এখনও আছে। ঘটনার প্রবাহ আর বর্ণনার মুন্সিয়ানা এত দারুন ছিলো যে মাঝের কিছুতে প্রশ্নই ওঠেনা। এই যেমন তখন শাহবাগ থানা ছিলোই না। মাসুদ জাস্ট হারিয়ে গেলো। শারমিন নামের চুপচাপ মেয়েটা একটা গভীর প্রেমে মজে ছিলো। তারও কোনো পরিনতি উপন্যাসে দেয়া হয়নি। চরম অস্তিত্ব আর পরম তত্ত্ব উপন্যাসের ফিনিশিং এ তেমন কোনো ইমপ্যাক্টফুল ছিলো বলে মনে হয়নি। লালনের ডেরায় ঐ ঘটনাগুলো এমনকি পুরো ঐ অধ্যায়টা উপন্যাসে না থাকলেও দারুন চলে যেতো।

ঐ অধ্যায়টা বাদ দিলে বইতে সবগুলো লাইন জমা করার জন্য মার্জিনে যে কার্পন্য করা হয়েছে যা ভালো পরিমান দৃষ্টিকটু তা হয়ত এভয়েড করা যেতো। সেম কাজ ছিলো বইয়ের পেজ সংখ্যা উপরে দিয়ে উপর থেকে এত বেশি স্পেস রাখা হয়েছে যে নিচে কিছু লাইন পাড়লে কাটা পড়ে যায়। এই জিনিসগুলো পড়ার সময় মজায় ফাটল ধরায়।


অপু ভাই আর ডগ ক্যাডারকে নিয়ে সেরকম কিছু বলার না থাকলেও অপু ভাইও "বোবা সিনেমা" এর মতন স্রেফ হারিয়ে গোলো। হয়ত এই অপ্রাপ্তিগুলোই বইটির জন্য বেশি বেশি পোড়াবে।

MHD Forid Ahmed  একজন ক্যাকাসু বইটি সম্পর্কে বলেন

অতঃপর একজন ক্যাম্পাস কাপানো সুন্দরী অর্থাত "একজন ক্যাকাসু" আমার ঘরে এলেন!  

রিভিউ তৈরি করা আমার মতো অতি সাধারণ পাঠকের পক্ষে সত্যিই কঠিন কাজ। কিন্ত Jobaed Ahsan ভাইয়ের "একজন ক্যাকাসু'র" একটা রিভিউ না লিখেও কেন জানি থাকতে পারছি না। 

প্রথমে আমার সম্পর্কে দুটি কথা বলি; আমি কখনোই কারো অন্ধ ভক্ত হওয়ার পক্ষে নই। কাউকে ভালবাসি বা পছন্দ করি বলে তাঁর যেনতেন কর্মে কখনোই হাততালি দেওয়ার অভ্যাস আমার নেই। 

Jobaed Ahsan ভাইয়ের "একজন ক্যাকাসু" আমার মতে লেখকের যাদুর সৃষ্টি একটি উপন্যাস, যেটা অর্ধেক পড়ে ফেলে রাখা কোন ভাল পাঠকের পক্ষে সম্ভব নয়। পরে কি হবে, কি হতে যাচ্ছে, কি হলো, এরকম একটা তেষ্টা থেকেই যায় যতক্ষণ না পড়া শেষ হয়। 

আজকাল শুনছি কাজের বুয়া'ও বই বের করেন(খাটের নিচ থেকে)। 

কিন্তু যোবায়েদ আহসান ভাইয়ের একজন ক্যাকাসু পড়লে খুব সহজেই বুঝতে পারবেন একজন লেখককে কতদিকের কত কিছু জানতে হয়। 

উপন্যাসে কাহিনীর সাথে সম্পর্ক রেখে কাহিনীর ফাঁকে ফাঁকে এমন কিছু বিষয় রয়েছে যা পাঠককে লেখকের চিন্তাশক্তি সম্পর্কে ভাবিয়ে তুলবে। 

একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া অপরূপা সুন্দরীর বুদ্ধিমত্তা, একজন স্মার্ট ওসি সাহেবের উপস্থিত বুদ্ধি, লালন শাই'র চিন্তা নিয়েও চিন্তা, সহ আরো বেশ কিছু সাধারণ বিষয়কে অসাধারণ করে এঁকেছেন লেখক। 

অতঃপর "শেষ হয়েও হইল না শেষ" কথাটা এই উপন্যাসের ক্ষেত্রে যেন যথার্থ! লেখকের কাছে অনুরোধ থাকবে, প্রতি বছর বইমেলায় যেন আপনার সৃষ্টি আমাদের জন্য থাকে। 

পুনশ্চ:- আমি বিশ্বাস করি, "একজন ক্যাকাসু" পড়ার পর, যারা যোবায়েদ আহসান ভাইয়ের "ওসি হতনামা" এবং "হাকুল্লা" পড়েননি অথচ নাম শুনেছেন, তাঁরা ঐ দুইটা বই যেকোনো মূল্যে জোগাড় করবেন।

একজন ক্যাকাসু বই রিভিউ ৩

১৭ তারিখ বইটি কিনে বড় ভাই যোবায়েদ আহসান ভাইয়ের নিষেধ স্বত্তেও ক্যাকাসুর অবিরাম আকর্ষণের কাছে হার মেনে রাত ১১ টায় পড়তে বসে একটানা পড়ে রাত দেড়টায় শেষ করি। আমার এখনো মনে আছে এমন চুম্বকীয় আকর্ষণের সাথে আমাকে আটঁকে রাখতো প্রয়াত হুমায়ুন আহমেদ স্যার এবং কাজী আনোয়ার হোসেন স্যার দের বইগুলো। তাদের বই গুলোর বহুকাল পর সেদিন এমন হলো যে এক মুহুর্তের জন্যও কোনো উপন্যাস থেকে চোখ সরাতে পারি নি। সত্যিই বলতে এখনো এর প্রভাব,আচ্ছন্নতায় ডুবে আছি।
"আপনি কি কখনো নিজ ক্যাম্পাসে কোনো আড্ডাখানা বানিয়েছেন? কখনো কি ক্যাম্পাসের সবথেকে সুন্দরীর একতরফা প্রেমে পড়েছেন? তাহলে এই উপন্যাসটি আপনাকে তার কথা আবার মনে করিয়ে দিবে।

বইটিকে অসম প্রেম কাহিনী বা লেখকের বাস্তবিক জীবনালেখ্য হিসেবে অনেকে মনে করতেই পারেন কিছু কিছু উপাদানের কারনে।
আসলে আমরা পাঠকরা একজন লেখকের মনোজগতে কখনোই পরিপূর্ণ ভাবে বিচরণ করতে পারি না। লেখার সময়ে লেখকের মনোজগতে অনেক ভাব কাহিনিই আসে,গল্পের প্রয়োজনে কিছু বাস্তবিক নাম দিয়ে হয়তো লেখক পুরো কল্পনাটাকেই বাস্তবে রূপ দিয়েছেন! এমন অনেক কিছুই হতে পারে।

তবে উপন্যাসে সাবলীল গতি,নির্দিষ্ট চরিত্র নিয়ে প্রবাহমান আবর্তন,দুষ্টু মিষ্টি কথা,প্রয়োজন মতন হাস্যরস,বাক্যের এবং কাহিনীর প্রয়োজন অনুযায়ী পারিভাষিক শব্দের যথাযথ (বাংলিশ শব্দ নয়) ব্যবহার সত্যিই প্রশংসনীয়। এর কাহিনী বলার ধরণ এতটা বাস্তবিক ছিলো মনে হচ্ছিল আখতারের চায়ের দোকানে আমিও বসে আছি,কিংবা বোবা শারমিনের রিকশায় ছাদের উপর আমিও বসে বসে বিরক্ত হচ্ছি, আবার জন্মদিনের উৎসবে আমিও ছিলাম কিংবা গানের আসরে।

একটি অসমাপ্ত প্রেম কাহিনির সমাপ্তি খুব সুন্দর করে এভাবেও যে টানা যায় তা যোবায়েদ ভাইয়ের লেখা না পড়লে বুঝা যেত না।

বইয়ের প্রচ্ছদ নিয়ে যদি বলি যিনি এই প্রচ্ছদ করেছেন তাকে শত সহস্র ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই উপন্যাসের মূল কাহিনির সাথে মিল রেখে এত সুন্দর নান্দনিক একটি উপন্যাস প্রচ্ছদ উপহার দেয়ার জন্য।।

সর্বশেষ

প্রিয় যোবায়েদ ভাই আপনার কাছে একটি প্রশ্ন।
ক্যাকাসু-রা তাদের অপূরূপ সৌন্দর্য এর জন্য তারা কখনো কোনো বন্ধু পায় না এমন একটি কথা আপনি উপন্যাসে লিখেছিলেন। আমার প্রশ্ন ক্যাকাসু-রা এমন কেন? যেখানে তাদের সৌন্দর্যে অভিভূত কেউ অজান্তেই তাদের ভালোবেসে ফেলে সেখানে ভালোবাসার মানুষ না বানিয়ে কেন বন্ধু বানাতে তারা এত আগ্রহী? ভালোবেসে যে সারাজীবন কাছে থাকবে,পাশে থাকবে তার থেকে উত্তম বন্ধু কি আর হয়?? যদি উত্তরটা আপনার জানা থাকে অনুগ্রহ জানাবেন ভাই 

আবারও আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভালো একটি উপন্যাস আমাদের দেয়ার জন্য।

আপনার উত্তরোত্তর সাফল্য কামনা করছি!

বিঃদ্রঃ উপন্যাসটি তাড়াতাড়ি শেষ করলেও রিভিউ দিতে দেরী হওয়ায় দুঃখিত।

Review Credit 💕 Tariqul Islam Shajib

রকমারি থেকে একজন ক্যাকাসু বইটির PDF Short দেখতে অথবা বইটি ক্রয় করতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ