অসূয়া লেখক জাবেদ রাসিন - বুক রিভিউ ওয়েবসাইট | Ashuwa By Jabed Rashid

বই: অসূয়া
লেখক: জাবেদ রাসিন
প্রকাশনী: ঈহা প্রকাশ
প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি, ২০১৭
প্রচ্ছদ: সুজন
মূল্য: ২২০ টাকা মাত্র
লেখা ও ছবি: Mahboba Jahan Eva

অসূয়া লেখক জাবেদ রাসিন - বুক রিভিউ ওয়েবসাইট | Ashuwa By Jabed Rashid
ছবি : অসূয়া লেখক জাবেদ রাসিন

অসূয়া ব্ল্যাক ম্যাজিক বা কালো যাদু? হ্যাঁ ঠিকই শুনছেন, 'ব্ল্যাক ম্যাজিক' বা 'কালো যাদু' এই নামগুলোর সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। কালো জাদু হলো এমন এক ধরনের চর্চা যা অন্যের অনিষ্ট সাধনে কিংবা নিজের স্বার্থ সিদ্ধির জন্যে করা হয়। এটি অতিমানবিক ও অশুভ শক্তির সংশ্লিষ্টতা । কালো জাদু সাধারণত অতিমানবিক শক্তি দ্বারা করা হয়। তবে অনেকে বলেন এতে ভূত, প্রেত, আত্মা, প্রেতাত্মা ব্যবহার করা হয়। অর্থাৎ বলা হয়ে থাকে যে কালো জাদু দিয়ে ভূত, প্রেত, প্রেতাত্মা ইত্যাদি বশ করে তাদের দিয়ে নানা কাজ করা যায়। যারা কালো জাদু করে তাদের কালো জাদুকর বলা হয়। ব্ল্যাক ম্যাজিক বা কালো জাদু যারা করে থাকে তাদের অনেক ক্ষমতা। কালো জাদু যার উপর প্রয়োগ করা হয়ে থাকে সেই মানুষটার মৃত্যু অবধারিত যদি সে সঠিক চিকিৎসা না পায়।

'অসূয়া' গল্পটি এমনই একটি ব্ল্যাক ম্যাজিকের ঘটনাকে কেন্দ্র করে। তৌহিদ, আফসানা এবং তাদের সাত বছরের ছোট্ট মেয়ে আফসারাকে নিয়ে ঢাকায় তাদের ছোট্ট সুখের সংসার। সবকিছু খুব সুন্দর ভাবে ঠিকঠাক ই চলছিলো তাদের। কিন্তু হঠাৎ ই তাদের সংসারে দেখা দিলো বিপত্তি। ছোট্ট মেয়ে আফসারা ঘুমের মধ্যে দেখতে থাকে অদ্ভুত এবং ভয়ংকর সব স্বপ্ন এবং তার আচরণে দেখা যায় অস্বাভাবিকতা। প্রতিদিন রাতে সে ঘুমের মাঝে চিৎকার করে জেগে উঠে। এটা নিয়ে আফসারার বাবা-মা দুজনেই খুব চিন্তিত হয়ে পড়ে। অনেক ডাক্তার দেখানোর পরও তারা আফসারার অসুখের ব্যাপারে কোনো ইতিবাচক সাড়া দিতে পারেনি। এমন দিশেহারা অবস্থায় তৌহিদ সাহেবের বিজনেসের একজন কর্মচারীর মাধ্যমেই খোঁজ পায় একজন রাকি'র (বাংলাদেশের মানুষ যাদের ওঝা বলে চিনে আরবে তাদেরকেই বলা হয় রাকি)।


রাকির নাম ইরফান।
রাকি হতে গেলে যেসকল শিক্ষা লাভ করতে হয় এবং হাতে-কলমে শিক্ষা, পড়াশোনা সেই সাথে নিয়মিত ধর্মীয় বিধি বিধান মেনে চলতে হয়। এর সবকিছুই করেছে ইরফান। তাছাড়া ইরফানের রয়েছে আল্লাহ প্রদত্ত এক ধরনের বিশেষ ক্ষমতা।

ইরফান আফসারার চিকিৎসা শুরু করে, আর তখন সে বুঝতে পারে আফসারার ওপর কালো যাদু করা হয়েছে। কালো জাদু অনেক রকমের হয়ে থাকে, কিন্তু ইরফান ঠিকভাবে বুঝতে পারছেনা আফসারার উপর কোন ধরনের কালো জাদু করা হয়েছে। এর আগে কালো জাদু নিয়ে অনেক কাজ করে থাকলেও, ইরফানের কাছে এবারের কেস টা একদমই নতুন।

অন্যদিকে আফসারার বাবা-মার সাথে কথা বলে ইরফান জানতে পারে তাদের কোনো শত্রু নেই, কিংবা কারো সাথে পারিবারিক কোনো দ্বন্দ্বও নেই। তাহলে এই ছোট মেয়ের উপর কে করলো এই কালো জাদু? এবং তার স্বার্থই বা কি?


অন্যদিকে রোগীর রোগ যদি সঠিক ভাবে নির্ণয় না করা যায় তাহলে চিকিৎসা করা মুশকিল, এদিকে ইরফানের কাছে আফসারার কেস টাও একদমই নতুন। এরকম কোনো কেসের মুখোমুখি সে আগে কখনো হয়নি। তাহলে ইরফান কি পারবে ছোট মেয়ে আফসারাকে এই ভয়াল কালো ছায়ার হাত থেকে মুক্ত করতে? নাকি সে হেরে যাবে এই অপশক্তির কাছে?

এই সব প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকেই পড়তে হবে বইটি। সময়ের সাথে সাথে উন্মোচিত হতে লাগলো অনেক কিছু। 'অসূয়া'র ভয়াল ভুবনে আপনাদেরকে নিমন্ত্রণ।


এই বইটা পড়ার মধ্য দিয়েই জাবেদ রাসিনের লেখার সাথে আমার পরিচয়। 'অসূয়া' বইটা হচ্ছে 'তমিস্রা' সিরিজের দ্বিতীয় বই। তবে এই বইটা পড়ার পরই আমি জানতে পেরেছিলাম এটা একটা সিরিজ। ব্ল্যাক ম্যাজিক সম্পর্কে জানার ভীষণ আগ্রহ ছিলো আমার। কিন্তু ব্ল্যাক ম্যাজিক সম্পর্কিত কোনো বই এর আগে পড়িনি। এই ছোট বইটাতে লেখক অল্প পরিসরে ব্ল্যাক ম্যাজিকের নানা বিষয় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। বাংলাদেশের কোথায় কোথায় করা হয় ব্ল্যাক ম্যাজিক, এমনকি কিভাবে ব্ল্যাক ম্যাজিক করে থাকে, এইসব তথ্য আমার এর আগে জানা ছিলো না। শুধু সাধারণ একটা ধারণা ছিলো… এটা খুব খারাপ কিছু, এর ফলে মানুষের জীবন হতে পারে বিপন্ন। তবে বইটা পড়ার পর মোটামুটি একটা ধারণা পেয়েছি ব্ল্যাক ম্যাজিক সম্পর্কে।


গল্পে ভাষার ব্যবহার ছিলো খুবই নিপুণ এবং প্রাঞ্জলতাগুণ সম্পন্ন। সহজ এবং সাবলীল ভাষায় লেখক গল্পটি উপস্থাপন করেছেন খুবই সুন্দর ভাবে। যা পড়ে পাঠক অনায়াসে সাচ্ছন্দ্যবোধ করবে। বইটাতে বানান ভুল তেমন একটা চোখে পড়েনি বললেই চলে। বানানের ব্যাপারে লেখক খুবই যত্নশীলতার পরিচয় দিয়েছেন। তাছাড়া বইয়ের প্রচ্ছদ, বাইন্ডিং এবং পেইজ কোয়ালিটিও ছিলো চমৎকার। তবে বইটা পড়ার সময় শুরুর দিকের কয়েকটা পেইজে ভাজ পড়ে যাচ্ছিলো। এছাড়া আর কোনো সমস্যা হয়নি। ওভারঅল বইটি আমার ভালো লেগেছে।

এক বসায় শেষ করার মতো সুন্দর একটি বই। থ্রিলারপ্রেমী যারা আছেন বইটা পড়ে দেখতে পারেন, আশা করি ভালো লাগবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ