বই ব্লাডহাউন্ড লেখক : সায়ন দাশ | বই রিভিউ (আদারওয়ার্ল্ড সিরিজ ১)

বইয়ের নাম: ব্লাডহাউন্ড
লেখক: সায়ন দাশ
মুদ্রিত মূল্য: ২০০/-
প্রকাশনী: প্ল্যাটফর্ম প্রকাশন 

রিভিউ লিখতে বসলে আমার কেমন গায়ে জ্বর আসে, মানে সবাই এতো ভালো লিখছেন আর কোথাকার কোন হরিদাস পাল, আমি নাকি দেবো রিভিউ.. কিন্তু সায়ন আমার মাথা খেয়ে নিয়েছে রিভিউ দে রিভিউ দে করে তাই মনে জোর এনে বসলুম লিখতে, যতোই হোক আমরা সারাক্ষণ ঝগড়া করি বলে কতা..!!
প্রথমেই একটা জিনিস বলে দিচ্ছি Sayan Das এখন আমি তোর বন্ধু নই একজন একনিষ্ট পাঠক হিসেবে লিখবো যা লেখার..

বই ব্লাডহাউন্ড লেখক : সায়ন দাশ | বই রিভিউ (আদারওয়ার্ল্ড সিরিজ ১) | bloodhound book by sayan das book review
বই ব্লাডহাউন্ড লেখক : সায়ন দাশ

এই বইটা বইমেলায় কেনা আমার প্রথম বই তাই এটা দিয়েই শুরু করেছি পড়া.. আমার একটা সমস্যা হলো কাজের চাপের ফলে একটা ছোটো বই একদিনে কেনো, ২ দিনেও শেষ করার মতো সময় পাইনা.. ফলে রোজ একটু একটু করে পড়ি.. এখানেও তার অন্যথা হয়নি, কিন্তু সত্যি বলছি মোটেও ছাড়তে ইচ্ছা করেনি.. একদিন তো এমন হয়েছে রাতে ৩:৩০ নাগাদ কাজ শেষ করে, ভাবলাম একটু পড়ি, ৫ টার আজানে মাথা তুললাম.. আর তখনকার অনুভূতি টাও সাংঘাতিক ছিলো, কিরম যেনো দম বন্ধ করে পড়ছিলাম, দিয়ে শ্বাস ছাড়লাম.. তখনই ভেবেছিলাম "বাপরে কি লিখেছে রে বাওয়া", এমনকি এটাও মনে আছে সেটা ৬৭ নম্বর পাতা ছিলো.. এটাও ভেবেছিলাম "ভাগ্যিস আজকে রবিবার, নইলে আমার অফিসের কি হতো আমি জানিনা..!!" একদিকে ঘুম ডাকছে আর একদিকে বই.. কি জ্বালা বাওয়া.. শেষে ঘুমোবো এটাই মনস্থির করে এটাই ভাবলাম "ব্যাটা ভালো সাসপেন্স করেছে, দেখি এবার wrap up কি করে..!!" যদিও তখনও আরো জ্বাল বোনা বাকি ছিলো...!!! যাইহোক শেষ পর্যন্ত কাল রাতে বইটা শেষ হলো... আর শেষে wrap up টা কিন্তু বেশ একটা রেশ রেখে গেলো, আর পরে সৌম্য বোস যে আবারও ফিরবেন তার একটা নয় অনেকগুলি জায়গা রেখে গেলো..!!!

এবার আসি বইয়ের লেখা, আঁকার কোয়ালিটি নিয়ে.. প্রথমত আমি একটাও বানান ভুল পাইনি.. আর প্রচ্ছদ, ভেতরের আঁকা যথেষ্ট ভালো, শিল্পী কৃষ্ণেদু মন্ডল এর কাজ নিয়ে আমার কিছুই বলার নেই..!! 
কিন্তু একটা জিনিস আমি বলবো, লেখা অনেক গুলো পর্বে ভাগ, সেটা তো ঠিকই আছে.. কিন্তু পর্বের মধ্যেও কয়েকটা জায়গায় সিন চেঞ্জ আছে, সেটাও সাভাবিক.. কিন্তু অন্যান্য বইতে যেটা হয় সিন চেঞ্জ করল স্টার বা কিছু দিয়ে বুঝিয়ে দেওয়া হয় যে সিন চেঞ্জ হচ্ছে, কিন্তু এখানে সেটা করা হয়নি.. ফল স্বরূপ খেঁই হারিয়ে ফেলেছি মাঝে মাঝেই.. যদিও এরকম সিন চেঞ্জ খুব কমই আছে, কিন্তু তাও প্রকাশক কে আমি এটার ওপর নজর দিতে বলবো.. এছাড়া আর একটা সামান্য ভুল ছিলো, যেটা আশা করি পরের মুদ্রনে প্রকাশক ঠিক করে নেবেন..!!! 
ব্যাস আমার এটুকুই বলার, বইটি কিন্তু টান টান উত্তেজনাময়...!!! আমার যদি অফিস না থাকতো এক রাতে শেষ করতাম for sure..!!

পুনশ্চ: তোর পছন্দ করা ছবিটাই ছিলাম সায়ন..!!

ব্লাডহাউন্ড বই রিভিউ ২

লেখক সায়ন দাস মহাশয় এর প্রথম লেখা "হিডেন আই" পড়ে ইস্তক আমি ওনার তথা ইভা সেনের ফ্যান। খুব আশা নিয়ে বসে ছিলাম ইভাসেন সিরিজের দ্বিতীয় বই এর জন্য , কিন্তু খবর পেলাম এবার হাতে আসতে চলেছে ওনার আদারওয়ার্ল্ড সিরিজের এই বইটি। তক্কে তক্কে ছিলাম এবং বইমেলা থেকেই সংগ্রহ করে ফেলে ছিলাম বইটি। কেনার পর সঙ্গে সঙ্গে পড়তে পারি নি ঠিকই, কিন্তু কদিন আগেই পড়ে শেষ করে ফেলেছি।

প্রথমে বলি এটা প্ল্যাটফর্ম প্রকাশনীর একটি পেপার ব্যাক। পেজ quality এবং মুদ্রন দারুণ। গোটা বই তে একটিই মাত্র মুদ্রণ গত ত্রুটি আছে। কিন্তু আভিযোগ অন্য জায়গায় - পেপার ব্যাক হলেও book cover এর quality টা আরও একটু ভালো করলে ভালো হতো , নইলে খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে কভার তথা বই দুটিই।

এবার আসা যাক কেমন লেগেছে সে ব্যাপারে। এই প্রসঙ্গেই লেখক বন্ধুকে বলছি --
"জীবনে অনেক গোয়েন্দা গল্প পড়েছি , কিন্তু এমন প্যালপ্যালে - জীবন যুদ্ধে হেরে যাওয়া - মালখোর এবং সিগারেটখোর - হ্যাঙ্গ ওভার সর্বস্য - ল্যাথার্জিক - দেনার দায়ে জর্জরিত - আর লাস্ট বাট নট দ্য লিস্ট মার খেয়ে ভুত হওয়া গোয়েন্দা আমি এর আগে দেখিনি ; এমন একজন গোয়েন্দা কে পেলাম যে কিনা একদম বাস্তবের মাটি থেকে উঠে আসা এবং কোনো রকম কোনো স্পেশাল পাওয়ার ছাড়াই নিজের কাজ করেছেন। সব থেকে বড় কথা এই চরিত্র কে নিয়ে একটা আদারওয়ার্ল্ড সিরিজের ভিত্তি প্রস্তর স্থাপন করতে কিন্তু বুকের পাটা লাগে। আর সাহসটুকুই অনায়াসে দেখিয়ে ফেলেছেন লেখক। এর জন্যই কুর্নিশ করি ওনাকে। আর এই সাহসে ভর করে ওনার কলম আরও দৃঢ় ভাবে প্রতিষ্ঠিত হোক। আর একটা ব্যাপার পাঠক কে টানবে, তা হলো বইটির নামের অভিনবত্ব আর মানে .. আমি ভীষণ অবাক হয়েছি নামের রহস্য ভেদ হবার পর।"

এছাড়া লেখকের স্মার্ট ও সাহসী লেখনীর তারিফ না করে থাকাই যায় না। এক্ষেত্রে বিশেষ ভাবে উল্লেখযোগ্য হলো , লেখক কখনই গল্পের চরিত্রদের মস্তিস্ক-চোখ-কান-হাত-পা-মন কোনোটিকেই অকারণ সৌজন্য বোধে বেঁধে ফেলেন নি। গল্পের প্রয়োজনে যেখানে যেমন দৃশ্য ও ভাষার প্রয়োগ এসেছে তা আমার যথেষ্ট যুক্তি সঙ্গত বলেই মনে হয়েছে।

গল্পের গোয়েন্দার শক্তি স্বরূপিনী সঙ্গিনী চরিত্রটি কে আমার অত্যন্ত ভালো লেগেছে। তবে হ্যাঁ, একটা কথা বলতেই হচ্ছে যে, বইটি পড়ে যতটা ভয় পাব বলে ভেবে আমি ভয়ে মরে যাচ্ছিলাম , ততটা ভয় আমি পাই নি। এই জায়গাটায় আর একটু ভীতিপ্রদ হলে ভালো হতো।

আপাত দৃষ্টিতে কিচ্ছু না পারা, হেরে যাওয়া একটা মানুষের গল্প এটি। কিন্তু খুব অবাক লেগেছে একটা বিষয়ে যে সেনাবাহিনীতে থাকার পরেও এনার জীবন এমন লাগামহীন কেনো, এই রহস্যের উত্তর অবশ্য গল্পের শেষে রেশ হিসাবে রেখে গেছেন লেখক যা সিরিজের পরের বইটার হদিস দেয়। এই সিরিজের পরের বই এর জন্য আমি কিন্তু বেশ আশাবাদী।
Review Credit 💕 Saheli Das

বই ব্লাডহাউন্ড লেখক : সায়ন দাশ বইটি PDF Download চাহিয়া লেখককে নিরুৎসাহিত করবেন না। কারণ এটি একটি নতুন বই।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ