বই: ক্রমিক খুনি লেখক: মনোয়ারুল ইসলাম | Chromic Khuni By Monoarul Islam | বই রিভিউ

বই: ক্রমিক খুনি
লেখক: মনোয়ারুল ইসলাম
প্রচ্ছদ: সজল চৌধুরী
প্রকাশনী: প্রজন্ম পাবলিকেশন
প্রকাশকাল: সেপ্টেম্বর, ২০২১
পৃষ্ঠা: ১২০ [রেগুলার সাইজ, হার্ড বাইন্ডিং]
মলাট মূল্য: ২০০ টাকা
Review Credit 💕 Rehnuma Prapty

বই: ক্রমিক খুনি লেখক: মনোয়ারুল ইসলাম | Chromic Khuni By Monoarul Islam | বই রিভিউ
ছবি : ক্রমিক খুনি

❝𝕿𝖍𝖎𝖘 𝖎𝖘 𝖙𝖗𝖚𝖊: 𝖙𝖍𝖊 𝖜𝖔𝖗𝖑𝖉 𝖎𝖘 𝖇𝖊𝖙𝖙𝖊𝖗 𝖔𝖋𝖋 𝖜𝖎𝖙𝖍 𝖘𝖔𝖒𝖊 𝖕𝖊𝖔𝖕𝖑𝖊 𝖌𝖔𝖓𝖊. 𝕺𝖚𝖗 𝖑𝖎𝖛𝖊𝖘 𝖆𝖗𝖊 𝖓𝖔𝖙 𝖆𝖑𝖑 𝖎𝖓𝖙𝖊𝖗𝖈𝖔𝖓𝖓𝖊𝖈𝖙𝖊𝖉. 𝕿𝖍𝖆𝖙 𝖙𝖍𝖊𝖔𝖗𝖞 𝖎𝖘 𝖈𝖗𝖔𝖈𝖐. 𝕾𝖔𝖒𝖊 𝖕𝖊𝖔𝖕𝖑𝖊 𝖙𝖗𝖚𝖑𝖞 𝖉𝖔 𝖓𝖔𝖙 𝖓𝖊𝖊𝖉 𝖙𝖔 𝖇𝖊 𝖍𝖊𝖗𝖊.❞
- Pᴀᴛʀɪᴄᴋ Bᴀᴛᴇᴍᴀɴ, Aᴍᴇʀɪᴄᴀɴ Psʏᴄʜᴏ

"আর্ট" শব্দটি ল্যাটিন শব্দ "আরস" অর্থাৎ শিল্প, নৈপুণ্য বা দক্ষতার সাথে সম্পর্কিত। শিল্পের মধ্যে অনেক কিছুই পড়ে। চিত্র, কারুকাজ, সংস্কৃতি ইত্যাদি। কিন্তু খুন শিল্প বলতে কি কিছু শুনেছেন? নিখুঁত ভাবে হত্যা কিংবা একটা নির্দিষ্ট প্যাটার্নে হ*ত্যা করাকে মাঝে মাঝে আমরা বলি অমুক খুনি খুনকে একেবারে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে। যাই হোক শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া খু*নি যখন একটা নির্দিষ্ট ঢংয়ে একের পর এক হত্যা করে যায় তখন সেই খুনিকে আমরা 〞সিরিয়াল কিলার বা ক্রমিক খুনি〝 বলে থাকি। সিরিয়াল কিলার হবার পেছনে সাধারণত শৈশবের কোন বাজে ঘটনা, রাগ, উত্তেজনা যা একজন ব্যক্তির সাধারণ জীবনে, মনস্তাতাত্বিক দিক থেকে তাকে হিংস্র করে থাকে এসব কারণকে চিহ্নিত করা হয়। আবার অনেক সিরিয়াল কি*লারই আছেন, মানসিক তৃপ্তি পেতে পর্যায়ক্রমে খুন করে যায়। বেশিরভাগ ক্ষেত্রেই এইসব খুনিদের সাধারণ টার্গেট হয় নারী, শিশু অথবা পতিতা।

পৃথিবীর ইতিহাসে এমন বহু ভয়ংকর সিরিয়াল কিলার ছিলেন যাদের হত্যাযজ্ঞে শিউরে উঠেছিল মানুষ। তাদের কাউকে ধরা গেছে আবার কেউ রয়ে গেছেন লোকচক্ষুর আড়ালে। এমন অনেক সিরিয়াল কিলার এর জবানবন্দিতে জানা গেছে তাদের এমন ভয়ানক হয়ে ওঠার পেছনের গল্প। আবার কেউ কেউ ধরা পরেও সম্মুখ চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন মুক্তি পেলে আরও হত্যা করবেন। নারী কিংবা পুরুষ যে কেউই হতে পারেন এমন নিষ্ঠুর খু*নি। এমনই ৫১জন পুরুষ এবং ১৪জন দুর্ধর্ষ খুনিদের নিয়ে সাজানো হয়েছে মনোয়ারুল ইসলামের নন ফিকশন বই "ক্রমিক খুনি"।

ক্রমিক খুনিরা যে শুধু নির্দিষ্ট একটা ঢংয়ে তাদের খুন করে তাই নয়। এ ধরনের খুনিরা মস্তিস্কবিকৃত হয় বলেই তারা শুধু খুন করেই ক্ষান্ত হয় না। ভিক্টিমের মরদেহ নিয়ে মেতে ওঠে অন্য এক পৈশাচিক আনন্দে। জন ওয়েইন গেসি নামক এক আমেরিকান ক্রমিক খুনি পুরুষ যৌনকর্মী এবং কিশোরদের তার শিকারে পরিণত করতেন। তার খুনের ধরনের নাম ছিল "handcuff trick". ক্লাউন সেজে শিকার ধরতেন বলে "The Killer Clown" নামে পরিচিত ছিলেন। শিকারকে হ*ত্যার আগে নি*র্যাতন ও ধর্ষ*ণ করতেন। এমনকি হত্যার পর তাদের হাড় সংগ্রহ করতেন। জেফরি ডাহমার নামক আরেক আমেরিকান ক্রখু হত্যার পর মৃ*তদেহের সাথে সহবাস করতেন। ডাহমারকে গ্রেফতার করার পর তার বাসা থেকে ভয়ানক সব জিনিস উদ্ধার হয়, যেমন: অ্যাসিডে ভেজানো লাশ, অত্যাচারিত ব্যক্তিদের পোলারয়েড ছবি ইত্যাদি। এমনকি হত্যার পরে তাদের মাংস ভক্ষণ করতেন। এছাড়াও মোমবাতির বেদীতে সাতটি খু*লি রাখার কারণ জানতে চাওয়ায় সে বলেছিলেন "Ⲣ𝓵ⲁⲥⲉ 𝓯ⲟꞅ ⲙⲉⲇⲓⲧⲁⲧⲓⲟⲛ."
"দ্য বিস্ট" খ্যাত কলম্বিয়ান খু*নি লুইস গারাভিতো ১৩৮ জন শিশু, কিশোর-কিশোরীকে হত্যার কথা স্বীকার করেছেন। কিশোর বয়সে মদ্যপ পিতার নির্যাতনই তার খু*নি হয়ে ওঠার পিছে মদদ জুগিয়েছে। এজন্য লুইসের শিকার বেশিরভাগই ছিল ৬-১৬ বয়সী অনাথ, গৃহহীন পরিবারের সন্তান।

ক্রখুদের মধ্যে যদি সব থেকে কুখ্যাত কারো নামের কথা বলতে হয় তবে "জ্যাক দ্য রিপার" এর নামই আসে। জ্যাক এমনই এক ক্রখু যার সন্ধান মেলেনি আজও। ১৮৮৮-১৮৯১ এর আশেপাশে সাড়া জাগানো এই ক্রখুয়ের নৃশংসতার সাক্ষী হয়েছেন অনেকেই কিন্তু এই সিরিয়াল কিলারদের লেজেন্ডকে চোখের দেখা কেউ দেখেনি। জ্যাক দ্য রিপারের টার্গেট ছিল পতিতা। শিকারকে হত্যা করার পর তাদের গলা কেটে, পেট ফেড়ে নাড়ীভুঁড়ি কেটে ফেলেছিলেন। অনেকেই নিজেকে "জ্যাক দ্য রিপার" বলে দাবি করলেও তাদের প্রমাণ খুব জোরালো ছিল না। ফলে শত বছর পরেও "জ্যাক দ্য রিপার" এক অমীমাংসত রহস্যের নাম।

ক্রখু কি শুধুই ইউরোপ আমেরিকায় আছে? সাদা চামড়ার লোকেরাই কি এমন অদ্ভুত এবং গা শিউরে ওঠা হত্যাযজ্ঞ ঘটাতে পারে? উত্তর, না। এরকম ভয়ানক ও দুর্ধর্ষ ক্রখু আছে আমাদের উপমহাদেশেও। উপমহাদেশে সিরিয়াল কিলিংকে একেবারে শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া একদল খুনির কথা জানেনা এমন মানুষের সংখ্যা খুব কম। বুঝতেই পারছেন কাদের কথা বলছি। হ্যাঁ, বলছি "ঠগি" দের কথা। ১৩ থেকে ১৯শতক পর্যন্ত এই খুনে ডাকাত দল লাখ লাখ অসহায় মানুষের নাম মুছে দিয়েছে পৃথিবী থেকে। এক টুকরো হলুদ রুমালের মাঝে একটা পয়সা বেঁধে তৈরি মারণফাঁদে কত মানুষ শেষ হয়েছে তার হিসেব নেই। এদেরই একজন "বাহরাম"। বাহরামের খুনের সংখ্যা এতো বেশি ছিল যে তাকে নিয়ে প্রচলন হয়েছিল- যে পথ দিয়ে বাহরাম যেত, সেই পথে মানুষের চিহ্নও অবশিষ্ট থাকত না। ইতিহাসের এই কুখ্যাত খুনে ডাকাতদল নিয়ে রচিত হয়েছে বেশ কিছু বই (ঠগী- শ্রীপান্থ, ঠগির জবানবন্দী- ফিলিপ মিডোয টেলর)।

লাহোরের ক্রখু "জাভেদ ইকবাদ মুঘল" কে ভারতীয় উপমহাদেশের ভয়নাক খু*নি হিসেবে অ্যাখ্যা দেয়া হয়। অমায়িক ও মিষ্টিভাষী জাভেদের পিছে লুকিয়ে ছিল এক বিকারগ্রস্ত ব্যক্তি, তা প্রথম ধরা পরে ১৯৯৮ সালে। শিকারকে ধর্ষণ এবং পরে শ্বাসরোধ বা ছুরির আঘাতে হত্যা করতেন। এরপর অ্যাসিড ভর্তি ড্রামে রেখে দিতেন।
সিরিয়াল কি*লিংয়ে পিছিয়ে নেই বাঙালীও। এমনই একজন বাঙালী ক্রখু ছিলেন "রসু খাঁ"। তার আবার ছিল এক অদ্ভুত ইচ্ছা। ১০১ জন নারীকে হত্যা করে হয়ে যাবেন সন্ন্যাসী। কেন তার এই অদ্ভুত ইচ্ছা হলো তা আপনি বই পড়লেই জানতে পারবেন। ভারতের পুনে শহরের "রমন রাঘব" আরেকজন ক্রখু। পেশায় ইঞ্জিনিয়ার রাঘব কেন হয়ে গেলেন ভারতের সিরিয়াল কি*লিংয়ের ত্রাস?
এছাড়াও ক্রখুর তালিকায় আছে পল জন নোলস, এড গেইন, গ্যারি রিজওয়ে, জন জর্জ হেই, পুলিশ কর্মকর্তা মিখাইল পপকভ, আমেরিকান নরখাকদ অ্যালবার্ট ফিশ সহ প্রমুখ।

এবার আসি কয়েকজন নারী ক্রখুর কথায়।
এলিজাবেথ বাথরি, হাঙ্গেরিয়ান এই ক্রখু যৌবন লাভের আশায় মেয়েদের হত্যা করতেন। নরওয়েবাসী ছয় ফুটধারী "বেল গানেস" হত্যা করেছেন ৪০ জনেরও বেশি মানুষকে। এবং অবাক করা তথ্য এই যে শিকারের বেশিরভাগই ছিলেন তার স্বামী্‌ হবু স্বামী ও তাদের সন্তান। ইতিহাসের অন্যতম ক্রখু হিসেবে পরিচিত অ্যামেলিয়া ডায়ার খুন করেছেন ১০০ এর অধিক শিশু। এছাড়াও আছেন ক্লেমেন্টিন বার্নাবেট, তামারা স্যামসোনোভা, ইলসে কখ, ভেরা রেনসি সহ প্রমুখ।

এইসব মস্তিস্কবিকৃত খুনিরা যেমন খুন করতেন অদ্ভুত সব কারণে, নৃশংস সব পন্থায় তেমনি খুনের পর মৃতদেহ নিয়েও করতেন বিকৃত সব উল্লাস। যেমন, মৃতদেহের চামড়া দিয়ে বানাতেন ময়লার ঝুড়ি, কাভার, লেগিংস কিংবা মুখোশ। মাথার খুলি দিয়ে বাটি, আবার স্তনের বেল্ট, রক্ত দিয়ে তৈরি করতেন কেক।
আটক হওয়া খুনিদের মুখে খুব কমই অনুশোচনার বাণী শোনা যেত। বরং তারা তাদের এই কর্মকে নিয়ে অহংবোধ করতেন। আর্থ নেলসন নামক ক্রখু তার নারী হত্যা প্রসঙ্গে বলেছেন, ❞𝓘 𝓸𝓷𝓵𝔂 𝓭𝓸 𝓶𝔂 𝓵𝓪𝓭𝔂𝓴𝓲𝓵𝓵𝓲𝓷𝓰𝓼 𝓸𝓷 𝓢𝓪𝓽𝓾𝓻𝓭𝓪𝔂 𝓷𝓲𝓰𝓱𝓽𝓼.❞
ইতিহাসের নামকরা ও সমালোচিত ক্রখুদের নিয়ে রচিত হয়েছে নানা রকম বই, তৈরি হয়েছে সিনেমা। যার কিছু কিছু লেখক বইতে উল্লেখ করেছেন। 

পাঠ প্রতিক্রিয়া

সিরিয়াল কিলিং নিয়ে খুব বেশি বই না পড়লেও মুভি দেখেছি বেশ কয়টা। মনোয়ারুল ইসলাম-এর "ক্রমিক খুনি" বইতে লেখক ইতিহাসের কুখ্যাত কিছু ক্রখু সম্পর্কে স্বল্প বিস্তরে লিখেছেন। ১২০পৃষ্ঠার বইতে তিনি এনেছেন ৫১জন পুরুষ ও ১৪জন নারী ক্রখুর সম্পর্কে তথ্য। বইটা পড়ার সময় বারবার আমার মনে হচ্ছিল নৃশংস খু*নিদের কবলে পরা নিরীহ ব্যক্তিদের কথা। কী ভয়ানক বর্বরতার শিকার হয়েছিলেন তারা! নানা সময়ের কুখ্যাত সব খু*নি সম্পর্কে জানতে বইটি আপনি পড়তেই পারেন। তবে যদি নির্দিষ্ট কোন ক্রখু সম্পর্কে আপনি বিস্তারিত জানতে চান এবং সেই আশায় বইটি পড়া শুরু করেন তবে আপনি হতাশ হবেন। কারণ এখানে শুধু তাদের সম্পর্কে স্বল্পদৈর্ঘ্য একটি ধারনা দেয়া হয়েছে। তবে ভালো লেগেছে প্রতিটা খুনির সম্পর্কে একটা ধারনা দেয়ার পরে তাদের জীবন নিয়ে রচিত বই, ডকুমেন্টারি এবং নির্মিত মুভির নাম লেখক উল্লেখ করে দিয়েছেন। সেসব একটু নাড়াচাড়া করলেই আপনি আরও ভালোভাবে জানতে পারবেন।

বইটি ক্রখু সিরিজের প্রথম বই সেটা লেখক ভূমিকাতে উল্লেখ করেছেন। সামনে আরও বই আসবে। আমি আশা করবো সেখানে বিশেষভাবে কুখ্যাত কিছু ক্রখু নিয়ে লেখক বিস্তারিত লিখবেন। যেমন "জ্যাক দ্য রিপার" নিয়ে একটু পূর্ণাঙ্গ বই আশা করি। 
বইটি পড়ে আমার ভালো লেগেছে। তবে আরেকটু বিস্তারিত থাকলে একের ভিতর পাঁচ এরকম অনুভুব হতো। শতাব্দী থেকে শতাব্দী জুড়ে ভয়ানক সব খুনির সম্পর্কে জানতে পড়ে ফেলা যায় বইটি।

প্রচ্ছদ ও প্রোডাকশন:
বইয়ের প্রচ্ছদটা ভালো হয়েছে। আকারে সরু বইটির প্রোডাকশনও ভালো হয়েছে।

নিজের সম্পর্কে কিছু:
অনেকদিন ধরে রিভিউ লেখার চর্চা না থাকায় লেখার ধরন গুলিয়ে গেছে। শব্দচয়নের অবস্থা একদম বেগতিক। বানান ভুল থাকলে মার্জনা করবেন। কয়েকবার প্রুফ চেক করেছি। এরপরও বানান ভুল টাইপো রয়ে গেলে দোষ ছাপাখানার ভূতের।

   ক্রমিক খুনি বই রিভিউ ২ 

ফ্ল্যাপ থেকে

কুড়াল দিয়ে কুপিয়ে দেহটাকে করা হয়েছে নয় টুকরা। শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে তৈরি করা হবে সাবান। গাঢ় জমাটবাধা রক্তের সঙ্গে মেশান হচ্ছে ময়দা, ডিম, চকলেট, চিনি ও দুধ- তৈরি করা হবে সুস্বাদু টি-কেক!...

বইয়ের আরো কিছু তথ্যঃ

মানুষের চামড়া দিয়ে তৈরি করা হয়েছে ময়লার ঝুড়ি, চেয়ারের কাভার, লেগিংস, মুখোশ!

মাথার খুলি দিয়ে তৈরি হয়েছে বাটি! স্তন দিয়ে বেল্ট! 
মনে হয় কোনো সুস্থ স্বাভাবিক মানুষের কাজ? নাহ।সিরিয়াল কিলারের কাজ।

১০, ৭০, ১০০, ১৭৫, ২২০, ৩০০ এগুলো নিছক সংখ্যা নয় সিরিয়াল কিলারদের কাছে, এগুলো এক একটা মৃত মানুষের অস্তিত্ব।যাদেরকে তারা খুন করেছে শুধু মাত্র নিজের মানসিক শান্তির জন্য।

“শয়তানকে সাথে নিয়ে আমি জন্মগ্রহণ করেছি”- কথাটা যে বলেছে তার নাম হারমান ওয়েবস্টার মাজেট। মাজেটকে মনে করা হয় আমেরিকার শুরুর দিকের সিরিয়াল কিলারদের পথ প্রদর্শক। সে ২৭ জনকে হত্যার কথা স্বীকার করলেও তার খুনের সংখ্যা ২০০-এর অধিক বলেই ধারণা করা হয়…
-

পাঠ প্রতিক্রিয়া

লেখক মনোয়ারুল ইসলাম এর নন ফিকশন বই "ক্রমিক খুনি"

ইতিহাসের কুখ্যাত ৫১ জন পুরুষ এবং ১৪ জন নারী সিরিয়াল কিলারদের নিয়ে সাজানো লেখকের এই সংকলন। বিভিন্ন অনলাইন পোর্টাল এবং বই থেকে তথ্য নিয়ে এক মলাটে লেখক নিজের মত করে সাজিয়েছেন বইটিকে।

সিরিয়াল কিলারদের জীবনের সংক্ষিপ্ত কাহিনি, যারা নিজের আত্মতুষ্টির জন্য সাধারণ মানুষ খুন করতো। আছে খুনের ধরণ সম্পর্কিত তথ্য। তাদের শেষ পরিনতি কি হয়েছে, কিভাবে তাদের মৃত্যু হয়েছে, এই ধরনের নানা তথ্য।

এই বইটাকে বলা যায় একটা সিরিজের ইনডেক্স। সামনে আরো বই আসবে। সেখানে হয়তো আরো বড় কলেবরে খুনিদের বিভিন্ন ঘটনা সম্পর্কে জানতে পারবো। সিরিজের দ্বিতীয় বইয়ের অপেক্ষায় রইলাম।

বইয়ের প্রোডাকশন

Sazal Chowdhury ভাইয়ের করা প্রচ্ছদ, বরাবরের মত অসাধারণ হয়েছে। রং এর কম্বিনেশন টা ভালো লেগেছে। বানান ভুল তেমন একটা চোখে পরেনি। জ্যাকেট এবং ভেতরে যথেষ্ট মোটা কাগজ ব্যবহার করা হয়েছে।

লেখক, প্রকাশনী, প্রকাশক সবার জন্য শুভ কামনা রইল। সর্বোপরি সবার সুস্বাস্থ্য ও সুখী জীবন কামনা করছি। সবাই ভালো থাকুন, নিরাপদে থাকুক.. 🎭

Review Credit 💕 Mohammad Sajib

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ