দুই হালি মুরাকামি লেখক : ফারুকি মুরাকামি | DUI Hali Murakami By Faruqi Murakami | বই রিভিউ

বই : দুই হালি মুরাকামি 
লেখক : ফারুকি মুরাকামি
অনুবাদক : কৌশিক জামান
প্রকাশনী : বুক স্ট্রিট

দুই হালি মুরাকামি লেখক : ফারুকি মুরাকামি | DUI Hali Murakami By Faruqi Murakami | বই রিভিউ
ছবি : দুই হালি মুরাকামি

মুখবন্ধ 

গত বছর বুকস্ট্রিট হারুকি মুরাকামির চারটি গল্প নিয়ে ছোট একটি সংকলন বের করার পর তা পাঠকপ্রিয়তা পায় ৷ তারই ধারাবাহিকতায় এবার আটটি ছোট - বড় গল্প নিয়ে আরেকটি সংকলন করা হল ৷ এর মধ্যে ' ক্রিম ’ , ‘ উইথ দ্যা বিটলস ' এবং ‘ অ্যাবানডনিং আ ক্যাট ’ একদমই নতুন , শুধুমাত্র নিউইয়র্ক ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে ৷ এখনো কোন বইয়ে সংকলিত হয়নি ৷ প্রচ্ছদ এবং ভেতরের অলংকরনে Asya Mitskevich , Adrian Tomine , Anahi Raveh এবং Miriam Modica এর চিত্রকর্ম ব্যবহৃত হয়েছে ৷ গল্পগুলোর সম্পাদনা করেছেন ফারিয়া প্রেম ৷ প্ৰকাশককে ধন্যবাদ আবারো সমস্ত ঝামেলা কাঁধে নিয়ে বইটি বের করার জন্য । আশা করছি গল্পগুলো মুরাকামি প্রেমীদের ভাল লাগবে ৷ কৌশিক জামান এপ্রিল'২০২০

বইটিতে মোট গল্প রয়েছে দুই হালি অর্থাৎ আটটি। নাম দেখেই বোঝা যাচ্ছে সবগুলো গল্পই হারুকি মুরাকামির লেখা। ইংরেজি থেকে অনুবাদ করেছেন কৌশিক জামান। 

মুরাকামির লেখা দীর্ঘদিন যাবৎ পড়ি পড়ি করেও পড়া হচ্ছিল না। এই প্রথমবারের মতো তার লেখা পড়লাম। যেটা মনে হলো, মুরাকামি গল্পকে ধীরে ধীরে বলতে পছন্দ করেন। গল্পের মাঝে শাখা প্রশাখা ছড়িয়ে যায়। একটা সময় গল্পটা কোথা থেকে শুরু হয়েছিল পাঠক হয়তো সেটাই ভুলে যান। তবে লেখা খুব প্রাণবন্ত। পড়তে বেশ ভালো লাগে। অন্তত এই বইয়ের গল্পগুলো পড়ে আমার সেরকমটাই মনে হয়েছে। বইটিতে মোট আটটি গল্প রয়েছে। আগ্রহীদের জন্য কমেন্টে সূচিপত্র দিয়ে দিচ্ছি। প্রত্যেকটি গল্পই সম্পূর্ণ ভিন্ন ধাঁচের। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে হানিপাই গল্পটি, এরপর ভালো লেগেছে টাউন অফ ক্যাটস। বইয়ের প্রথম এবং শেষ গল্প দুইটি আমার কাছে কোনো গল্পই মনে হয়নি। এরকম দুইটি গল্পকে বইয়ের শুরু এবং শেষে রাখাটা অযৌক্তিক তো বটেই, বইয়ের জন্য নির্বাচন করাটাই যৌক্তিক মনে হয়নি। এছাড়া বাকি গল্পগুলো বেশ উপভোগ্য ছিল। এরমধ্যে অ্যাবানডনিং আ ক্যাট গল্পটা মূলত মুরাকামি নিজের বাবাকে নিয়েই লিখেছেন, স্মৃতিচারণমূলক লেখা বলা যায়। 

অনুবাদ কোয়ালিটি মোটামুটি, আহামরি ভালোও না, আবার খারাপও না। কিছু কিছু জায়গায় মনে হয়েছে আরেকটু ভালোভাবে উপস্থাপন করা যেত৷ তবে পড়তে গিয়ে কোনো সমস্যা হয়নি।

হারুকি মুরাকামি

Author Faruqi Murakami

হারুকি মুরাকামি একজন তুমুল জনপ্রিয় জাপানী লেখক । তার সব কয়টি বই জাপান এবং বিশ্ব জুড়ে বেষ্ট সেলারের মর্যাদা পেয়েছে । পঞ্চাশটিরও বেশি ভাষায় তার লেখা অনূদিত হয়েছে । পেয়েছেন অসংখ্য পুরস্কার , যার মধ্যে ওয়ার্ল্ড ফ্যান্টাসি এ্যাওয়ার্ড , জেরুজালেম এ্যাওয়ার্ড , ফ্রাঙ্ক ও কনর শর্ট স্টোরি এ্যাওয়ার্ড , ফ্রাঙ্ক কাফকা এ্যাওয়ার্ড ইত্যাদি অন্যতম । তার উলেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে নরওয়েজিয়ান উড , কাফকা অন দ্যা শোর , ওয়ান কিউ এইট ফোর , আ ওয়াইল্ড শিপ চেইজ , আফটার ডার্ক ইত্যাদি । ইংরেজি সাহিত্যের বেশ কিছু বই তিনি জাপানী ভাষায় অনুবাদ করেছেন । ক্লাসিক্যাল ও জ্যাজ মিউজিকে তার বিশেষ আগ্রহ রয়েছে । লেখনীতেও সে ছাপ স্পষ্ট । তার সংগ্রহে রয়েছে ৬০০০ এরও বেশি মিউজিক রেকর্ডস । প্রিন্সটন ইউনিভার্সিটি সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় মুরাকামিকে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে । ২০১৫ সালে টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্ব এর একজন হিসেবে তালিকাভুক্ত করে ।

Haruki Murakami is a very popular Japanese writer. All of his books are best sellers in Japan and around the world. His writings have been translated into more than fifty languages. He has received numerous awards, including the World Fantasy Award, the Jerusalem Award, the Frank and Connor Short Story Award, and the Frank Kafka Award. His notable books include Norwegian Wood, Kafka on the Shore, One Que Eight Four, A Wild Ship Chase, After Dark, and more. He has translated several books of English literature into Japanese. He has a special interest in classical and jazz music. That impression is also clear in the writing. His collection contains more than 6000 music records. Murakami has been awarded honorary doctorates by various universities, including Princeton University. In 2015, Time Magazine listed him as one of the 100 most influential people in the world.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ