ইলাল কুরআনিল কারীম – ১ম খন্ড (ইসম পর্ব) লেখক : তাওসীফ মুসান্না | Ilal Qur'anil Kareem By Tawsif Musanna

বই : ইলাল কুরআনিল কারীম – ১ম খন্ড (ইসম পর্ব)
লেখক : তাওসীফ মুসান্না
প্রকাশনী : চেতনা প্রকাশন
বিষয় : কুরআন বিষয়ক আলোচনা
পৃষ্ঠা : 152, কভার : হার্ড কভার
ভাষা : বাংলা

Tawsif Musanna,Read Before Buy,Quran And Hadith Related Book - কোরআন এবং হাদিস সম্পর্কিত বই,

ভূমিকা

সকল প্রশংসা মহান আল্লাহ তা'আলার। তাঁর অনুগ্রহে সকল নেক কাজ সম্পন্ন হয়, তাঁর কাছেই আমাদের প্রত্যাবর্তন। আল্লাহ তা'আলা আনে কারীমে ঘোষণা করেছেন, নিশ্চয় আমি কুরআনে কারীমকে সহজ করেছি, সুতরাং আছে কি কোনো উপদেশ গ্রহণকারী? সূরা আল কামার, আয়াত : ১৭।

কুরআনে কারীমের অর্থ বোঝা এবং তাতে ব্যুৎপত্তি অর্জনের মৌলিক স্বীকৃত যে পন্থা রয়েছে তা হলো আরবী ভাষার পরিপূর্ণ জ্ঞান অর্জন করে কুরআনে কারীমের অর্থ অনুধাবনের পথে অগ্রসর হওয়া। এই পন্থাটি দীর্ঘমেয়াদী হওয়ায় অনেক ভাই এই পথে অগ্রসর হন না। তবে একজন মুসলমান হিসেবে কুরআন বোঝার ব্যাকুলতা তাদের হৃদয়ে স্বাভাবিকভাবেই কাজ করে। আমাদের এই কিতাব সে ভাইদের জন্যে একটি অনন্য তুহফা।

ভাষা শেখার সে দীর্ঘ পথে না গিয়ে যদি কেউ কুরআনে কারীমের বহুল ব্যবহৃত অনেক শব্দের অর্থ ও ব্যবহার শিখে নেয়, তাহলে আশা করা যায়, সে কুরআনে কারীমের একটি অংশ অনুধাবন করতে পারবে। আমাদের এই কিতাব সে আলোকেই প্রস্তুত করা হয়েছে।

এই কিতাব থেকে উপকৃত হতে চাইলে যেটি বেশ গুরুত্বপূর্ণ তা হচ্ছে প্রতিটি দরস বারবার পড়া এবং মুখস্থ করা। বারবার পড়তে হবে এবং অর্থ মুখস্থ করতে হবে। কুরআনে কারীম তেলাওয়াতের সময় পরিচিত শব্দ ও ব্যবহারের প্রতি লক্ষ্য রাখতে হবে। এভাবে মেহনত করতে থাকলে ইনশাআল্লাহ কুরআনে কারীমের বিভিন্ন আয়াতের অংশবিশেষ বুঝে আসবে।

নিজে নিজে অর্থ বুঝে কুরআন পড়তে চাইলে এই বইটি আপনার জন্য।কুরআন নিজে নিজে অর্থ বুঝে পড়ার প্রথম শর্ত হচ্ছে আরবি ভাষা জানা থাকা। কিন্তু এই ব্যস্ত জীবনে অনেকেরই আরবি ভাষা শেখার সুযোগ হয় না। কুরআনের অর্থ ও মর্ম বুঝতে অনুবাদের আশ্রয় নিতে হয়। পাঠক অল্প কিছু নিয়ম আর শব্দার্থ মুখস্ত করে নিজেই কুরআনের অর্থ বুঝতে পারবেন ইন শা আল্লাহ।

এরপর তাফসীরের মজলিসে বসলে এবং বয়ানে মনোযোগ দিয়ে কুরআনের আয়াতের তরজমা শুনলে ইনশাআল্লাহ অনেকটাই বুঝে আসবে। কুরআনের অর্থ শুনে শুনে মুখস্থ করার চেয়ে এইভাবে নিজে নিজে অনুধাবন করার যে স্বর্গীয় স্বাদ রয়েছে তা যার নসীব হয়েছে তিনিই শুধু উপলব্ধি করতে পারেন।

আমাদের এই সংকলন ইলাল কুরআনিল কারীম প্রস্তুতকরণে যে গ্রন্থের আলো ও নির্দেশনা গ্রহণ করেছি সেটি হলো উস্তাযে মুহতারাম মুহাম্মাদ আতীক উল্লাহ হাফিযাহুল্লাহ কৃত আমার কুরআন কারীম। আমরা এই কিতাব ও সাহিবে কিতাবের কাছে কৃতজ্ঞ।

এটি কিতাবের প্রথম খন্ডের প্রস্তুতিমূলক প্রকাশনা। এখানে কুরআনে কারীমে বহুল ব্যবহৃত ইসমগুলো সন্নিবেশ করা হয়েছে। প্রস্তুতিমূলক প্রকাশনা হওয়ায় এতে ভুল ও অসঙ্গতি থেকে যাওয়া স্বাভাবিক। তেমন কোনো ভুল ধরা পড়লে পরবর্তী সংস্করণে আমরা সেগুলো শুধরে নেব ইনশাআল্লাহ।

মাত্র হিফজ সমাপনকারী প্রাথমিক পর্যায়ের তালিবুল ইলম এবং সাবলীলভাবে কুরআন তেলাওয়াত করতে সক্ষম স্কুল কলেজের ছাত্র- এ উভয় শ্রেণি সহজে এই কিতাব থেকে উপকৃত হতে পারবেন। এক্ষেত্রে কিতাবের পাঠকদের জন্যে লক্ষণীয় হলো:

১. এখানে আরবী ভাষা শেখানো উদ্দেশ্য নয়। সুতরাং এ কিতাব পড়ে পাঠকের সাথে আরবীর সম্পর্ক যতটা হবে, তারচে বেশি হবে কুরআনের সাথে সম্পর্ক। এটাই এই কিতাবের উদ্দেশ্য।

২. আরবী ভাষার ব্যাকরণগত দিক এখানে আলোচনা করা হয়নি। শুধু শব্দ এবং তার কুরআনিক ব্যবহার এ কিতাবের আলোচ্যবিষয়।

৩. এ কিতাবে আসা প্রতিটি শব্দের সকল ব্যবহার কুরআনুল কারীম থেকে গৃহীত। কুরআনুল কারীমে যে শব্দ যেমন আছে অনুশীলন অংশে তেমনই উল্লেখ করা হয়েছে।

৪. এখানে শব্দগত অনুবাদের প্রতি জোর দেয়া হয়েছে। ফলে এ কিতাব পড়ে পাঠক সরল অনুবাদের পথে অগ্রসর হতে পারবে। তবে মনে রাখতে হবে, শব্দগত অনুবাদ যে কোনো ভাষায় প্রাথমিক পর্যায়ে গুরুত্বপূর্ণ হলেও তা ভাব প্রকাশে যথেষ্ট নয়। তাই কেবল এই শাব্দিক অর্থের মাধ্যমে কুরআনুল কারীমের পূর্ণ ভাব অনুধাবন করা সম্ভব নয়। তবে শব্দগত অর্থের ভিতের উপরই যেহেতু মর্মের প্রতিষ্ঠা, তাই আমি আশাবাদী, ইনশাআল্লাহ এই শব্দগত অনুবাদ আপনাকে সে মর্মোদ্ধারের পথে নিয়ে যাবে।

আল্লাহ আমাদের সবাইকে কুরআনের প্রেমিক হিসেবে কবুল করুন। আমীন 

💕বই : ইলাল কুরআনিল কারীম – ১ম খন্ড (ইসম পর্ব) Hardcopy অথবা PDF (short) দেখতে অনুগ্রহ Wafilife ভিজিট করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ