বই মানবতার দেওয়াল লেখক নাবিল হালদার | Manobotar Deyal By Nabil Haydar

বই : মানবতার দেওয়াল
লেখক : নাবিল হালদার
প্রকাশন : পরিবর্তন
প্রকাশকাল : অমর একুশে বইমেলা মার্চ ২০২২
অনলাইন পরিবেশক : আলাদাবই ডটকম।
মুদ্রিত মূল্য : ২৭৫৳
উৎসর্গ : লেখকের মা -বাবা
রেটিং : ৯.৫/১০ ব্যক্তিগত

বই মানবতার দেওয়াল লেখক নাবিল হালদার বই | Manobotar Deyal By Nabil Haydar book


 মানবতার দেওয়াল লেখক : নাবিল হালদার সমাজে প্রতিনিয়ত আমরা যে সমস্যাগুলোর মুখোমুখি হচ্ছি, মূলত তা-ই নিয়ে লেখা।সাথে ইসলামিক দিকও সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। "এখানে আমার দোষ নেই। তবু আমি হার মানলাম, মাফ চাইলাম। কারণ, আমি জানি, সম্পর্ক টিকিয়ে রাখতে হলে এক পক্ষকে অবশ্যই হার মানতে হয়। ভুল না-হলেও তা স্বীকার করতে হয়। অন্তত এক পক্ষ শ্রদ্ধাশীল ও বিনয়ী হতে হয়।"

চরিত্র সমূহ : ইতি, সানজিদা, ইমতিয়াজ, তানিম,
নাহিদা, স্মিতা ও স্নেহাসহ আরো অনেকে। আমার পছন্দের চরিত্র "স্মিতা", যে ভিন্ন ধর্মের হয়েও ইসলাম সম্পর্কে জেনে ইসলামের পথে ফিরে আসতে চায়।

আমরা এক সময় অস্তিত্বহীন থাকি। তারপর অস্তিত্বে আসি। এরপর আবার সাময়িক অনস্তিত্বে ফিরে যাই। ফিরতে হয় আমাদের। মাঝের সময় -ব্যাপ্তিটাকে আমরা জীবন নামে আখ্যায়িত করি।
নানান মোহ-ঘোরে একজন ব্যক্তির নানাবিধ চাওয়া থাকে। অনেকের জীবনে হয়তো-বা না-পাওয়ার পরিমাণই বেশি থাকে। তবুও জীবন একরকম চলেই যায়। তাকে বেঁধে রাখা যায় না।
তানিমের স্মৃতিশক্তি দুর্বল অতীতের চাওয়াগুলো না-পাওয়ার তাড়নায় একরকম আধমরা হয়ে বেঁচে আছে। তাকে জীবিন্মৃতই বলা চলে।

ইতি চায়, তানিম স্বাভাবিক জীবনে ফিরে আসুক, ইতিকে বুঝুক...
সানজিদা ইমতিয়াজকে নিজের চেয়েও বেশি ভালোবাসে। দুনিয়া উল্টে যাক, ইমতিয়াজকে সানজিদার লাগবেই... স্মিতা চায়, পরিপূর্ণভাবে ইসলাম সম্পর্কে জেনে ইসলাম র্ধম পালন করতে...

তানিমের স্মৃতিশক্তি কি ফিরে আসবে?
ইতির চাওয়া কি সত্যি হবে?
সানজিদা কি ইমতিয়াজকে নিজের করে পাবে?
আর স্মিতার কি হবে? সেকি পারবে নিজের ইচ্ছায় ইসলাম গ্রহণ করত? সব প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে অবশ্যই অবশ্যই "মানবতার দেওয়াল" বইটি পড়তে হবে।

অনুভুতি
প্রথম পৃষ্টা থেকে রহস্য ঘিরে ধরেছে! প্রথম পৃষ্টা পড়ছি, পরের পৃষ্টা পড়তে মন বাধ্য করছে। অদ্ভুতভাবে লেখাগুলো মনে ধরছে! বারবার মনে হচ্ছিল, এই তো ঘটনাগুলো আমাদের আশেপাশে প্রায়ই দেখা যায়। এইটা তো উপন্যাস নয়; যেন বাস্তব চরিত্র দেখছি নিজের চোখে। অনেক ভালো লেগেছে। আশা করি আপনারও ভালো লাগবে।

আলোচনা/ সমালোচনা
নবীন লেখক হিসাবে উনার লেখার প্রশংসা না করে পারা যায় না। এত ভালো লেখা! আমি মুগ্ধ নাকি আমি পাঠিকা হিসাবে দুর্বল— এইটা বলতে পারছি না। দুই একটা বানানে মুদ্রণগত ভুল ছাড়া আর কিছু চোখে পড়েনি। আশা করি, ভবিষ্যতে আরো ভালো কিছু উপহার দিবেন। শুভকামনা!

মন ছুঁয়ে যাওয়ার মতো কিছু লাইন
এই কৃত্রিম ভালোবাসা আমি চাই না। অভিনয় আমার পছন্দ নয়। বাস্তব জীবনের সরলতাই আমার অধিক প্রিয়; মিথ্যার বসতিতে আমার দম বন্ধ হয়ে আসে। আমি মৃত্যুপুরীতেও বসবাস করতে পারি যদি তা সত্য ও সততার সঙ্গে হয়। আমাকে ভালো মানুষ মনে-করা-মানুষগুলো নিতান্তই বোকা। ভালো মানুষের সংজ্ঞা তাদের কাছে অস্পষ্ট। তারা চিনতে ভুল করে, কারা ভালো মনের সাদা মানুষ; আর কারা ভালোর ছদ্মাবরণে সমাজে বাস-করা-কালো মানুষ।

আমাদের ভেতরের খবর অন্যরা জেনে কি করবে? সহমর্মিতা ও সমবেদনা জানাবে ! তা দিয়ে আমি কি করব? তার চেয়ে ভালো সব খবর নিজের ভেতরে চাপা দিয়ে রাখি!

মেয়ে হয়ে যখন জন্মেছি কারোর-না-কারোর অর্ধাঙ্গিনী তো হওয়াই লাগত। হয়েছি। তবে অর্ধাঙ্গিনী; না রাঁধুনি। ভুল ক্ষমা করবেন

রিভিউ + ছবি : Ta Li Ba
বিঃদ্রঃ রিভিউ টা ভালো লেগেছে খুব, ইন শা আল্লাহ খুব তাড়াতাড়ি বইটি সংগ্রহ করব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ