মুখোশ বই - লেখিকা ফারজানা মিতু - Mukhosh By Farzana Mitu Books Review

বইয়ের নাম :- মুখোশ উপন্যাস
লেখক :- Farzana Mitu 
প্রচ্ছদ :- ধ্রুব এষ
জনরা :- থ্রিলার
প্রকাশনী :- নালন্দা
প্রথম প্রকাশ :- ফেব্রুয়ারি ২০২০
মুদ্রিত মূল্য :- ৩০০ টাকা
রেটিং :- ৯/১০
রিভিউ লিখেছেন 💕 আরিদী হাসান সাকিব

মুখোশ বই - লেখিকা ফারজানা মিতু - Mukhosh By Farzana Mitu Books Review

অনুভূতিকথন

বইয়ের প্লট টা বেশ ভালো লেগেছে। বইটার চরিত্রগুলো খুব ধীরগতিতে সামনে এগিয়েছে। বইটা মাইন্ড থ্রিলার বলা যেতে পারে। লেখিকা সহজ ভাষায় জীবনের কিছু কঠিন অধ্যায় তুলে ধরেছেন। প্রত্যক মানুষের নিজস্ব মুখোশ আছে ভিতরে এক বাহিরে এক। বাহিরে থেকে মানুষকে চেনা যায় না। প্রতিটা মানুষ একেকটা মুখোশে বন্দি। কেউ তার নিজের চেহারাই জানেনা। একনিমিষেই এই বইটি পড়ে শেষ করা যায়। প্রতিটা চরিত্র আপনাকে বইটি দ্রুত গতিতে পড়ার তাড়া দিবে, এতটাই ভালো লাগবে চরিত্রগুলো যে মনের মধ্যে একটা বিষয় ই কাজ করবে বইটা কখন শেষ করবো। 
মুখোশ বইয়ের পরর্বতী বই স্কেচ সংগ্রহে আছে, যা খুব শিঘ্রই পড়া শুরু করবো। 

নালন্দা প্রকাশনীর বই হিসেবে প্রোডাকশন বেশ চমৎকার। বইয়ের কাহিনীর সাথে প্রচ্ছদটার মিল আছে। বানান নিয়ে ঝামেলায় পড়তে হয় নি, নির্বিঘ্নে বইটি পড়েছি।

নামকরণ বইয়ের কাহিনির সঙ্গে নামটার অনেক মিল রয়েছে।সাথে নামটা দেখেই একটা রহস্য রহস্য ভাব আসে। 

কাহিনী সংক্ষেপ 

মুখোশ গল্পটি শুরু হয় বিশিষ্ট ব্যবসায়ী আফজাল চৌধুরীকে নিয়ে। তার ছেলে বুবুনের শিক্ষক হওয়ার সুবিধার্থে পরিচয় হয় রায়ানের সাথে। রায়ান গল্প লিখতে ভালোবাসে।কিন্তু তার তখন প্রয়োজন ছিলো একটা চাকরির, যা অনেক চেষ্টার পরেও হচ্ছিল না । বুবুনের কাছ থেকে তার শিক্ষক রায়ান সম্পর্কে টুকটাক জেনে রায়ানকে আফজাল চৌধুরী তার অফিসে একটি বিশেষ ধরনের চাকুরির অফার দেয়। আর তা হলো আফজাল চৌধুরীর সকল স্টাফদের ভিতরের মুখোশ বের করে আনা।আর রায়ান অফিসে জয়েন করার কিছুদিন পরেই ঘটে এক বিভৎসকর ঘটনা। ঘটনার সূত্র ধরেই বের হয়ে আসে একে একে প্রতিটার মানুষের ভেতরকার আসল রুপ। কারো মুখোশের আড়ালে লুকায়িত জীবন, কারো অতিত, কারো সরলতা। বইটির শেষের দিকে রয়েছে এক বিশাল চমক

ব্যাক্তিগত মতামত

বইটি পড়ার সময় একমুহূর্তের জন্যও বইটি ছেড়ে উঠতে মন চাচ্ছিল না, এরপর কর হবে এই ভেবে। বইটি পড়া শেষ করার নিজেকে একটা প্রশ্ন করতে বাধ্য হয়েছি, আমাদের নিজেদের আশেপাশের মানুষদের বাইরে আর ভিতরে কী এক? কিংবা আমি নিজেও? আমার মনে হয় পাঠকের মনে এই প্রশ্নটি জাগাতে পেরে লেখক সার্থক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ