নিত্য মাইডাস, এভাবেও ফিরে আসা যায়, ওডিনের শেষ দিন বই রিভিউ

গত তিনদিনে তিনটি ছোট পরিসরের বই শেষ করলাম।ঢাউস ঢাউস বইয়ের ফাঁকে ফাঁকে এসব বই পড়ায় কখনোই রিডার্স ব্লক নামক জিনিস টা আমার কাছে আসে না। যাই হোক সব গুলোর ছোট্ট করে পাঠ-প্রতিক্রিয়া জানাই। 
___অঞ্জন দাস



★নিত্য মাইডাস : অনুবাদ জগতের জনপ্রিয় অনুবাদক সাঈদ সিহাব এর প্রথম বই হচ্ছে নিত্য মাইডাস।প্রথম বই হিসেবে বইটি আমার কাছে এভারেজ লেগেছে।যদিও প্রথম বইতেই এক্সপেরিমেন্ট করার চেস্টা করেছেন লেখক।ক্রাইম এর সাথে হালকা ফ্যান্টাসির মিশ্রণে লেখক গল্পটি সাজিয়েছে।লেখনীও তেমন ভাল লাগে নি। প্রথম দিকে ঠিকঠাক ভাবে গল্প এগিয়ে নিলেও মাঝে এসে যেন খেই হারিয়ে ফেলেছিল।ক্লাইম্যাক্স সিনেও তড়িঘড়ি করে যেন শেষ করে দেওয়া হয়েছে। আরেকটু বিস্তারিত বর্ণনা আশা করেছিলাম ক্লাইম্যাক্স অংশটুকু তে।তবে গল্পে সেই বহুল জনপ্রিয় "কিং মাইডাস" এর মাইডাস টাচের ব্যাপারটা দারুণ লেগেছে।বেশি বললে স্পয়লার হয়ে যাবে এই কারণে আর বেশি বললাম না।
ক্রাইম এর সাথে হালকা ফ্যান্টাসির মিশ্রণ পেতে চাইলে এই ছোট উপন্যাসিকাটা পড়তে পারেন।
রেটিং -৩/৫

★এভাবেও ফিরে আসা যায় : টাইম ট্র‍্যাভেল সম্পর্কিত গল্প দেখে খুব আশা নিয়েই শুরু করেছিলাম কিন্তু শেষ দিকে এসে যেন সব ভজকট পাকিয়ে গেল।গল্পের শুরু,মাঝখানের অংশটুকু পর্যন্ত দারুণ ছিল কিন্তু গল্পের শেষপ্রান্তে কোথায় যেন তাল কেটে গেল।বেশ তড়িঘড়ি করেই সমাপ্তি টানা হল যেন।কোথেকে কি করে যেন হঠাৎ গল্পের মধ্যে নতুন নতুন চরিত্র আসা শুরু করল।যে "বস্কব মানব" দেখা নিয়ে গল্পের শুরু টা হয়েছিল গল্পের শেষদিকে তাদের কি হল তা একদম স্পষ্ট নয়।শেষ পৃষ্ঠায় ডানহাত বামহাত দিয়ে সিনথিয়ার ক্ষণিকের মুহুর্তে ডুপ্লিকেট স্বামীর পরিচয় বুঝে ফেলাটা একপ্রকার হাস্যকরই লেগেছে আমার কাছে।
তবে লেখকের লেখনী ভাল।গল্পের কাহিনীর সাথে আটকে রাখবে।বিজ্ঞানের বেশ জটিল কিছু থিওরি খুব সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে বইয়ে।তাতেই বুঝা যাচ্ছে লেখক বেশ পড়াশোনা করেছেন এই বিষয়ে।
রেটিং-৩.৫/৫ 

★ওডিনের শেষ দিন : তিনটা গল্পের মধ্যে এই গল্পটিই আমার সবচেয়ে ভাল লেগেছে। মাত্র ১৪৪ পৃষ্ঠার একটা ছোট্ট মার্ডার মিস্ট্রি।লেখনশৈলী ছিল চমৎকার। কোথাও বোর হই নি।খুব সুন্দর করে কাহিনী এগিয়ে নেওয়া হয়েছে অযথা আজেবাজে লিখে বইয়ের ব্যাপ্তি বাড়ানো হয় নি।শেষের দিকে ছোটখাট টুইস্ট ও আছে।ছোট গল্পটির মধ্যেও চরিত্র গুলো ও গল্পের প্রয়োজনে যথাযথ ছিল।অযথাই হুট করে কাউকেই গল্পের মধ্যে আনা হয় নি। 
তবে পুলিশ প্রসিডিওরাল বেশি পড়া হয় বলে এখানে ইনভেস্টিগেশন টার আরো বিস্তারিত বর্ণনা আশা করেছিলাম।সিসিটিভি ফুটেজ সহ অন্যান্য আনুষঙ্গিক জিনিসে পিবিয়াইয়ের তৎপরতা টা গল্পে আমার কাছে মনে হয়েছে ঠিকভাবে দেখানো হয় নি।
এই বইটির প্রচ্ছদ টা ভাল লাগে নি একদম। বানান ভূল তো ছিলই এটা নিয়ে আর নতুন করে বলার নাই কিছু।
রেটিং-৩.৭৫/৫

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ