বই নহলীয়ানা ২ লেখক বদরুল মিল্লাত | Nohliana 2 by Badrul Millat

Title নহলীয়ানা-২
Author বদরুল মিল্লাত
Publisher নহলী
Quality হার্ডকভার
ISBN 9789849443247
Edition 1st Published, 2021
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

বই নহলীয়ানা ২ লেখক বদরুল মিল্লাত | Nohliana 2 by Badrul Millat
নহলীয়ানা-২

বিঃ দ্রঃ বইটি পাচ্ছেন,  ঢাকা বইমেলায় ৮৬ নং স্টলে। 
এ ছাড়া আপনি অনলাইনেও পেতে পারেন। 
যোগাযোগঃ কমেন্টবক্স  

নহলীয়ানা-২
সুন্দরের দৃশ্যমান উপমার সংখ্যা বেশি হওয়ায় অনেক সময় আমরা অদৃশ্যমান সুন্দরকে উপলব্ধি করতে ব্যর্থ হই। অদৃশ্যমান সুন্দরের বড়ো হাতিয়ার অনুভূতি, যা হৃদয়ের অভ্যন্তরে তীব্র আনন্দের প্রকাশ ঘটায়। ঘটমান এই বাস্তবতা মনস্তাত্ত্বিক আনন্দের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়ায়। তখন সব কিছুতেই ভাললাগার আভাস খুঁজে পাই আমরা। এই ভাললাগা হতে পারে যে কোন কিছুর প্রতি। তবে সাহিত্যপিপাসুদের এই ভাললাগা প্রাপ্তির কেন্দ্রবিন্দু হয় বই।

প্রিয় বইগুলোর প্রতি মানুষের ভালবাসার রূপ নিতে বেশি সময় লাগে না। ঠিক তেমনি এক ভালবাসা নিয়ে আমার আজকের এই রিভিউ। নহলী মানেই উন্নত মানের সাহিত্যের ঠিকানা, যার প্রমাণ হিসেবে নেয়া যেতে পারে "নহলীয়ানা-২" বইটিকে। আমার ব্যক্তিগত খুশির মাত্রা তখনই আকাশ ছুঁয়েছিলো, যখন দেখতে পেলাম এত অসাধারণ গল্পের ভীড়ে আমার একটি গল্পও এই বইয়ে স্থান পেয়েছে! নিজের গল্পের সূচিপত্র খোঁজার শুরুতেই চোখ আটকে গিয়েছিল "রাইটার্স ব্লক" গল্পটিতে। কৌতুহলের পৃষ্ঠে নতুন কৌতুহল জন্ম নিলো। রাইটার্স ব্লক সমস্যাটিতে কম বেশি সব লেখক পড়েন। উক্ত গল্পে আকর্ষনীয় কিছু চরিত্রের মেলবন্ধনে এই সমস্যা এবং সমস্যা সমাধানের বর্ণনা নিপুণভাবে তুলে ধরা হয়েছে যা অবশ্যই তথ্যবহুল এবং শিক্ষণীয়ও বটে।

গল্পে বেশ কিছু রসিকতার জায়গায় হাসি পেলেও, সম্পূর্ণ গল্পটি শেষ করে মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম বইটির দিকে। প্রচ্ছদটাও খুব মনে ধরেছে। প্রচ্ছদের কভারে যেন সাহিত্যের আভিজাত্য অঙ্কিত হয়েছে, এমন একটা রাজকীয় ছাপ। 

এরপর একে একে পড়তে শুরু করলাম প্রিয় লেখকদের গল্পগুলো, 
সব মেঘে বৃষ্টি হয় না (শাদবিন শাকিল), 
দৈবক্রমে (রাবেয়া শিপু), 
গল্প হলেও সত্যি (শান্তা নাজনীন) 
কিঞ্চিত ভুল (হৃদা হাবিবা) 
ঝুল আঙ্গুলের ভাগ্য (সন্ধি স্বাধীনতা)
পাতা ঝরার দিন (পুলক মন্ডল)
ইত্যাদি….!

একের পর এক চমকপ্রদ হচ্ছিলাম। রোমান্টিক, থ্রিল, রাজনৈতিক কুটিলতা,  পরাবাস্তব, শিক্ষণীয় বিষয়াদি কী নেই এই বইয়ে? এক একটি গল্প চমৎকার এবং অসাধারণ। 

স্যার বদরুল মিল্লাতের পরিচর্যায় অনন্য এই সৃষ্টি বেশ সমাদৃত হয়েছে পাঠক মহলে। গত বইমেলায় প্রকাশিত যৌথ গল্পগ্রন্থের বই নহলীয়ানা এর ২য় পর্ব। বইটি নিয়ে পাঠকের দৃষ্টিকোণ থেকে যদি ব্যক্তিগত মতামত দেই, তবে আমার মতে সকলেরই এই অনন্য সৃষ্টির সাথে পরিচিত হওয়া উচিৎ! সকল সাহিত্যপিপাসুদের ভালবাসায় পরিণত হবে বলে আমি মনে করি। মন্ত্রমুগ্ধের মত আকৃষ্ট ছিলাম প্রতিটি গল্পে। শেষমেষ স্যার বদরুল মিল্লাতের "রাইটার্স ব্লক" গল্পটির প্রতি আরেকবার আলোকপাত করবো। নহলীর মূল উদ্দেশ্যই নবীন লেখকদের উৎসাহিত করে সাহিত্যের প্রতি চর্চার আগ্রহ বাড়ানো। সেই থেকে লেখকদের ভয়ংকর এই সমস্যা রাইটার্স ব্লক থেকে নিমেষে মুক্তির ঔষধি এই গল্পটি। 
(বেশি একটা স্পয়েল করলাম না।)

আশা করি এই বইটি সংগ্রহে রাখবেন, এবং আপনার ভাললাগা ভালবাসায় রুপান্তরিত হবে বইটির প্রতি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ