পাহাড়ি এক লড়াকু pdf download মালিক আহমাদ সারওয়ার বই pdf

বই: পাহাড়ি এক লড়াকু 
রচনা: মালিক আহমাদ সারওয়ার 
অনুবাদ: মতিউর রহমান মল্লিক 
প্রকাশ: কিশোরকন্ঠ ফাউন্ডেশন 
পাহাড়ি এক লড়াকু PDF Download Link ⤵️

পাহাড়ি এক লড়াকু pdf download মালিক আহমাদ সারওয়ার । পাহাড়ি এক লড়াকু বইটি পিডিএফ ডাউনলোড করুন এখান থেকে।
কভার ফটো : পাহাড়ি এক লড়াকু

পাহাড়ি এক লড়াকু - মালিক আহমাদ সারওয়ার । পঞ্চম শ্রেণীতে পড়ুয়া আফগান শিশু আলী । আফগানিস্তানের পাহাড়ময় প্রকৃতির কোলে বাবা, মা এবং ছোট বোন সায়মাকে নিয়ে আলী যখন সুখ সৌরভে পার করছিল তার জীবন, তখন রাশিয়ার শ্বেত ভল্লুকেরা আগ্রাসন চালায় আফগানিস্তানে । রুশরা নিজেদের পাশবিকতার চরম পর্যায়ে পৌঁছে একের পর এক আফগান গ্রাম ধ্বংস করতে থাকে । এরই ধারাবাহিকতায় আলীর ফুফুদের গ্রাম এবং আলীদের গ্রাম ও ধ্বংস করে ওরা । আলী আপন- সজন- সর্বস্ব হারিয়ে একমাত্র অবলম্বন ফুফাতো ভাই খলিল কে নিয়ে মুজাহিদ ক্যাম্পে পাড়ি জমায় । শুরু হয় আলীর লড়াকু জীবন ।

পাহাড়ি এক লড়াকু বই পিডিএফ ডাউনলোড করুন ⤵️

আলী এখন 'পাহাড়ি এক লড়াকু' । দিন যত যায়, আলীর লড়াই দক্ষতায় মুগ্ধ হতে থাকে ঊর্ধ্বতন মুজাহিদ কর্তৃপক্ষ । আলী কৈশোর পেরিয়ে যৌবনের দিকে এগিয়ে যায় এবং একের পর এক সফল অপারেশন বাস্তবায়নের মাধ্যমে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে যায় । ফলে মুজাহিদ বাহিনীর হাইকমান্ড আলীকে নিয়োগ দেয় এরিয়া কমান্ডার হিসেবে ।

আলীর জীবন সংগ্রাম-সংঘর্ষে ভরপুর । এই জীবনের ঘটনা চক্রে আলীর পরিচয় ঘটে আফগান সিংহী কন্যা তাহেরার সাথে । এক পর্যায়ে তাদের বিয়ে হয় । আলীর জীবনে আসে আর একটি জুটি: আব্দুর রহমান এবং জুবায়দা । তবে সর্বাবস্থায় আলীসহ এদের সবার জীবনে একটি মুসলিম ভূখণ্ডকে মুক্ত করার পবিত্র জিহাদ ই হয়ে থাকে মুখ্য বিষয় । 

আলীদের জিহাদ রুশদেরকে নাস্তানাবুদ করে দেয়‌ । নিয়ে যায় ক্রমাগতভাবে পরাজয়ের দরোজায় । কিন্তু এই পরাজয় দেখে যাওয়ার আগেই আলী নামক পাহাড়ি এই লড়াকু শাহাদাতের অমীয় সুধা পান করে চলে যায় প্রভুর প্রতিবেশিত্বে । শাহাদাত শয্যায় সে খলিল মারফত জানতে পারে, দূরে- পাকিস্তানে আফগান শরণার্থী শিবিরে আলীর প্রিয়তমার কোলজুড়ে তার সন্তান তাশরিফ এনেছে দুনিয়ায়; যে দুনিয়া ছেড়ে চলে যাচ্ছে আলী... 

এমনতর বাস্তবিক উপাখ্যানে কল্পনার মিশেলে 'পাহাড়ি এক লড়াকু' নামক বইটির অবতারণা করেন মালিক আহমাদ সারওয়ার । মতিউর রহমান মল্লিক বই‌টি বাংলায় অনুবাদ করেন ।

শুধু ঘটনার ঘনঘটা নয়- এই বইটি আপনাকে রুশ হায়নাদের ভয়াবহ অত্যাচারের ইতিহাস, আফগানদের অদম্য প্রতিরোধ সংগ্রাম, দুরন্ত জেহাদী আবেগ, শাহাদাতের অনিরুদ্ধ বাসনা, আফগান মা-বোনদের অপশক্তির কাছে হার না মানার আভিজাত্য- ইত্যাদির সাথে পরিচয় করিয়ে দেবে এবং রাশিয়ার মুসলিম ও তাদের ইতিহাস এবং সেখানকার মুজাহিদদের তৎপরতা সম্পর্কেও আপনি জানতে পারবেন ।

পরিশেষে, সুখপাঠ্য এবং জ্ঞান উপযোগী এই উপন্যাসটি পড়তে আপনার প্রতি আমার আহবান থাকলো !

পাহাড়ি এক লড়াকু বই pdf - রিভিউ নং ২

এটা একটা ছোট্ট পাহাড়। গাছ-গাছালিতে ঢাকা।পাহাড়ের পেছনের দিকটায় আকাশছোঁয়া পর্বতমালা।পর্বতের উঁচু উঁচু পিঠগুলোয় খেলা করছে আদিগন্ত সবুজ।সবুজের পাদদেশে পরিত্যক্ত একটা গ্রাম, পরিত্যক্ত গ্রামের বাড়িঘর। গাঁয়ের উত্তর দিক থেকে বয়ে গেছে ঝর্ণাধারা।ঝর্ণাধারার উপারে রয়েছে দীর্ঘদেহী বৃক্ষরাজির গভীর জঙ্গল।দূর থেকে বহুদূর পর্যন্ত বিস্তৃত।তারপর আবার বিশাল প্রান্তর।তারপর আবার পর্বতমালা।মনে হয় গায়ে গা লাগিয়ে দাঁড়িয়ে আছে।
সেই পাহাড়ের ফাঁকে ফাঁকে খন্ডিত জমিজমা। বসবাসকারীদের এক ধরনের শস্য-জোয়ারের খামার,পরিত্যক্ত খামারের জায়গায় এখন শূন্যতা। শূন্যতার উপারে আবার পাহাড়ের পাদদেশ। পাদদেশের ধার ধরে সুদূর পর্যন্ত সারি সারি মুজাহিদদের তাঁবু।তাঁবু থেকে আরো খানিক দূরের পাহাড়ের এক নির্জন ঝোপঝাড়ের মধ্যে বিমানবিধ্বংসী কামান।কামান চালানোর দায়িত্বে রয়েছে অল্প বয়সের এক মুজাহিদ। নাম আলী খান।১৩ বছরের বালক।মাত্র একমাস আগে তার কামান দিয়ে ভূপাতিত করেছে দুশমনদের একটি যুদ্ধবিমান। আলী কামান ছাড়া রকেট লান্সার চালানোর বেপারেও খুব দক্ষ।
আজ থেকে কয়েকবছর আগে যখন তার দেশ আফগানিস্তান ছিলো মুক্ত- আলী খান তার আব্বা আম্মা এবং তার ছোট বোন সায়েমার সাথেই থাকত।তাদের বাড়িটি ছিলো দারুণ সুন্দর। বাড়ির সামনে ছিলো বিশাল চত্বর।চত্বরে লাগানো ছিলো আঙুর আর আনারের গাছ।দেয়ালঘেরা চত্বরের চতুর্দিকে ছিলো বিশাল এবং লম্বা লম্বা সবুজের বৃক্ষ। হঠাৎ রুশবাহিনির আগমন ঘটে তারপর কি হয়েছিলো জানতে হলে পড়তে হবে "পাহাড়ি এক লড়াকু" বইটি।

Pahari Ek Loraku PDF Download


People Also Search On Our Website 🔍

  • Pahari Ek Loraku PDF Download, 
  • Malik Ahmed Sarwar Books PDF Download
  • Pahari Ak Loraku by Malik Ahmed Sarwar Books
  • মালিক আহমাদ সারওয়ার এর বই পিডিএফ ডাউনলোড
  • পাহাড়ি এক লড়াকু বই pdf 
  • পিডিএফ ডাউনলোড করুন পাহাড়ি এক লড়াকু।
  • পাহাড়ি এক লড়াকু pdf লেখক মালিক আহমাদ সারওয়ার

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ