বই আল কুরআনে নবুয়্যাত ও রিসালাত pdf লেখক মওলানা মুহাম্মদ আবদুর রহীম (রহ) | al qurane nobuat o risalat

বই : আল-কুরআনে নবুয়্যাত ও রিসালাত (পিডিএফ ডাউনলোড)
লেখক : মওলানা মুহাম্মদ আবদুর রহীম (রহ)
প্রকাশকাল : প্রথম মার্চ ১৯৮৪
তৃতীয় প্রকাশ - ফেব্রুয়ারী ২০০৪
প্রকাশক - রােকসানা বেগম
প্রদ শিল্পী - আবদুল্লাহ জুবাইর
শব্দ বিন্যাস - মােস্তাফা কম্পিউটার্স। ১০/ই-এ/১ মধুবাগ, মগবাজার, ঢাকা-১২১৭
দ্রণ আফতাব আর্ট প্রেস, ২১ তনুগঞ্জ লেন, ঢাকা
ISBN 984-8455-05-1
মূল্য ঃ ১০০.০০ টাকা
পিডিএফ ডাউনলোড এভেলেবেল 
PDF File Size : 8.3 MB

বই আল কুরআনে নবুয়্যাত ও রিসালাত pdf লেখক মওলানা মুহাম্মদ আবদুর রহীম (রহ) | al qurane nobuat o risalat
বই : আল-কুরআনে নবুয়্যাত ও রিসালাত

তাওহীদ ও রিসালাত ইসলামের দুটি মৌল ভিত্তি। প্রধানতঃ এ দু’টি ভিত্তির উপরই ইসলামী জীবন দর্শনের গােটা প্রাসাদ নির্ভরশীল। তাওহীদ ছাড়া যেমন ইসলামী জীবন দর্শনের কল্পনা করা যায় না, তেমনি রিসালাত ছাড়া সে দর্শন কোন অবয়বও লাভ করে না। মূলতঃ তাওহীদ ও রিসালাত পরস্পর সম্পৃক্ত দু'টি স্বন্ত্র বিষয়। এর একটিকে বাদ দিয়ে অপরটির স্বরূপ উপলব্ধি করা সম্ভবপর নয়। তবে আপেক্ষিকতা বিচার করলে রিসালাতকেই ইসলামী জীবন প্রাসাদের প্রধান তােরণ রূপে গণ্য করতে হয়। কারণ জীবন দর্শন হিসেবে ইসলামের যা কিছু বক্তব্য, তা সবই এসেছে রিসালাতের মাধ্যমে। রিসালাতই মানুষকে জানিয়েছে আল্লাহ, ফেরেশতা, কিয়ামত, বেহেশত, দোজখ ইত্যাদি বিষয়ক জ্ঞান। রিসালাতই মানুষকে দিয়েছে খােদায়ী সার্বভৌমত্ব-ভিত্তিক এক নির্ভুল ও সঠিক জীবন প্রণালী। 

যদি রিসালাতের অস্তিত্ব না থাকত, তাহলে মানুষের পক্ষে এর কোন কিছুই অর্জন করা সম্ভব হত না; মানুষ জানতে পারত না ভাল-মন্দ, ন্যায়-অন্যায় ও পাপ-পুণ্যের কোন মাপকাঠি, দুনিয়ার বুকে প্রতিষ্ঠিত হতনা কল্যাণময় জীবনের কোন অনুপম দৃষ্টান্ত। এদিক থেকে বিবেচনা করলে রিসালাতকে মানুষের প্রতি আল্লাহর এক পরম আশীর্বাদ রূপে গণ্য করাই বিধেয়। পরিতাপের বিষয়, যে রিসালাত ইসলামী জীবন দর্শনে এতখানি কেন্দ্রীয় গুরুত্বের অধিকারী, সে সম্পর্কে আজকের মুসলিম সমাজের ধারণা খুবই অস্পষ্ট ও অসম্পূর্ণ। 

সমাজের আধুনিক শিক্ষিত একটি অংশ যেমন রিসালাতের উপর তেমন কোন গুরুত্ব দিতে প্রকৃত নন, তেমনি ধার্মিক শ্রেণীর একটি অংশ রিসালাতকে সীমিত রাখতে চান বিশ্বাস ও ভক্তির একটি সঙ্কীর্ণ পরিসরে। জীবনের আদর্শ বা মডেল রূপে এরা কেউই গ্রহণ করতে চান না রিসালাতের ন্যায় আল্লাহ্র পরম আশীর্বাদকে। এরই ফলে আজকের মুসলিম সমাজ যেমন ইসলামের অনুপম কল্যাণ কারিতা থেকে বঞ্চিত, তেমনি নানা মত ও পথের দ্বন্দ্বে ক্ষতবিক্ষত, দ্বিধা-বিভক্ত। মুসলিম সমাজের এই দৈন্যদশা সামনে রেখেই মহান ইসলামী চিন্তাবিদ ও দার্শনিক হযরত মওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ) আল-কুরআনে নবুয়্যাত ও রিসালাত' শীর্ষক এই মূল্যবান গ্রন্থটি প্রণয়ন করেন ১৯৮৪ সালের প্রথমার্ধে। 

এই গ্রন্থে প্রধানত আল-কুরআনের বক্তব্য অবলম্বন করেই তিনি বিশ্লেষণ করেছেন নবুয়্যাত ও রিসালত সংক্রান্ত যাবতীয় বিষয়াদি; পুংখানুপুংখভাবে জবাব দিয়েছেন সম্ভাব্য তাবৎ সন্দেহ ও প্রশ্নাবলীর। বিশেষতঃ খতমে নবুয়্যাতের ন্যায় জটিল বিষয়টি তিনি যেরূপ মুনশীয়ানার সাথে বিশ্লেষণ করেছেন এবং নবুয়্যাতের সমাপ্তি বিষয়ে উম্মাতের সর্বসম্মত ধারণা ও বিশ্বাসকে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত করেছেন, এক কথায় তা অনবদ্য। এদিক থেকে গ্রন্থটি নিঃসন্দেহে যুগের এক বিরাট চাহিদা পূরণে সক্ষম হয়েছে। গ্রন্থটি আজ থেকে প্রায় আট বছর পূর্বে রচিত হলেও ইতিপূর্বে নানা কারণে এর প্রকাশনা সম্ভবপর হয়নি আমাদের পক্ষে। 

বর্তমানে 'খায়রুন প্রকাশনী গ্রন্থটির প্রকাশনার দায়িত্ব গ্রহণ করে আমাদের কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছে। সাম্প্রতিককালে মুদ্রণ ও প্রকাশনা শিল্পের নানা সমস্যা সত্ত্বেও গ্রন্থটির প্রকাশনার ব্যাপারে যতদূর সম্ভব যত্ন নেয়া হয়েছে। প্রকাশনা সংস্থা এর মূল্যও যথাসম্ভব আয়ত্তাধীন রাখার চেষ্টা করেছে। আমাদের দৃঢ় বিশ্বাস, গ্রন্থটি আমাদের বিদগ্ধ পাঠক সমাজের চিন্তা-চেতনাকে বিপুলভাবে সমৃদ্ধ ও শাণিত করবে এবং তাদের ঈমানী সম্রমকে উদ্দীপিত করে তুলবে। আল্লাহ রবুল আলামীন গ্রন্থকারের এই অনন্য খেদমতকে কবুল করুন এবং তাঁকে জান্নাতুল ফিরদৌসে স্থান দিন, এই আমাদের সানুনয় প্রার্থনা
মুহাম্মদ হাবীবুর রহমান
সেক্রেটারী মওলানা আবদুর রহীম ফাউণ্ডেশন।

বই : আল-কুরআনে নবুয়্যাত ও রিসালাত (পিডিএফ ডাউনলোড

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ