দ্য হাউজ অব সিল্ক PDF : অ্যান্টনি হরোউইৎজ - বই রিভিউ (পিডিএফ) | The House of Silk Bangla Anubad PDF

বইঃ দ্য হাউজ অব সিল্ক pdf : অ্যান্টনি হরোউইৎজ 
জনরাঃ মিস্ট্রি, ক্রাইম, ডিটেক্টিভ ফিকশন 
প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২০১৯
অনুবাদঃ শোভন নবী
প্রকাশনীঃ ভূমি প্রকাশ | মূল্যঃ ৩৪০ টাকা মাত্র
Review Credit 💕 Peal Roy Partha
══ ২৯ আগস্ট, ২০২০ ══
বইঃ দ্য হাউজ অব সিল্ক : অ্যান্টনি হরোউইৎজ জনরাঃ মিস্ট্রি, ক্রাইম, ডিটেক্টিভ ফিকশন  প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২০১৯ অনুবাদঃ শোভন নবী প্রকাশনীঃ ভূমি প্রকাশ | মূল্যঃ ৩৪০ টাকা মাত্র


'শার্লক হোমস' নামটা যখন মাথায় আসে তখন জলজ্যান্ত এক মানুষের অবয়ব—মস্তিষ্কের কল্পনা ব্যাতিত যে বাস্তবে রয়েছে বলে বেশি মনে হতো। অথচ তখনও জানতাম না কে এই শার্লক হোমসের স্রষ্টা!

“স্যার আর্থার কোনান ডয়েল!”
“এই তো নিজ স্রষ্টাকে ছাড়িয়ে গিয়েছে অনেক পূর্বে! তাহলে শার্লক হোমসকে মেরে ফেলতে হয়! কে মারবে?”
“স্বয়ং স্রষ্টা আর্থার কোনান ডয়েল!”
“তাহলে এই তদন্ত করবে কে?”
“হুম! অ্যান্টনি হরোউইৎজ! ঠিকাছে ডা. জন ওয়াটসন তাহলে এই দায়িত্ব অ্যান্টনিকে দিয়ে দাও। সে কীভাবে তার প্রিয় শার্লক হোমসকে কোনান সাহেব থেকে বাঁচিয়ে নিতে পারে আমিও দেখতে চাই!”

কিন্তু কোনান সাহেব হোমসকে সঁপে দিয়েছিলেন অ্যান্টনি হরোউইৎজ-কে! এখন তিনি কীভাবে আমাদের শার্লকে বাঁচিয়ে কত দূর নিয়ে যেতে পারেন সেটা দেখার বিষয়! কিন্তু টুইস্ট হচ্ছে শার্লক আক্ষরিক অর্থে বেঁচে আছে কি নেই? 

‘দ্য হাউজ অব সিল্ক’ উপন্যাসে ডা. জন ওয়াটসন নিজের ডায়ারি থেকে হাউজ অব সিল্কের ভেদ করা রহস্য কীভাবে উন্মোচিত হয়েছে সেটা পাঠকদের পড়ে শুনিয়েছেন বেশ গুছানো ভাবে। অ্যান্টনি সাহেব শার্লকে নাকানিচুবানি খাইয়েছেন বেশ ভালো করে তবে বিস্তর ডিটেইলস থাকা সত্ত্বেও কোথাও গিয়ে পরিপূর্ণ তৃপ্তি থেকে বঞ্চিত হয়ে গেলাম মনে হলো! কারণ শেষে বলছি।

যারা আর্থার কোনানের 'শার্লক হোমস' পড়তে অভ্যস্ত তাদের কাছে এই শার্লক অপরিচিত মনে হবে না। প্রাইভেট গোয়েন্দা শার্লকের সকল প্রকারের জ্ঞানের উৎস এই উপন্যাসে না থাকলেও রাজনীতির মতো মারপ্যাঁচে ফেঁসে গিয়ে তাকে ভুগতে হয়েছে অনেক বেশি। যে কাল্পনিক মানুষটার সাহিত্য, দর্শনও মহাকাশ নিয়ে অগাধ জ্ঞান না থাকা সত্ত্বেও একের পর এক তদন্তের কিনারা করে যাচ্ছে সেটা বেশ অভিভূত করে আমাকে। শার্লক হোমস তার গোয়েন্দা পেশাকে 'ইনড্যাক্টিভ রিজনিং' ও 'ডিটেক্টিভ রিজনিং' দুটোই মিলেমিশে নিজেকে গড়ে তুলেছে একজন সফল গোয়েন্দা হিসেবে। 

──
একশ পঁচিশ বছরের ইতিহাসে এই প্রথম “দি আর্থার কোনান ডয়েল এস্টেট” শার্লক হোমস’র এক নতুন উপন্যাসের অনুমোদন দিলো।

আবারো, খেলা শুরু...

লন্ডন, ১৮৯০। ২২১বি বেকার স্ট্রিট। এডমন্ড কারস্টেয়ারস নামের এক চিত্রকর্মের ব্যবসায়ী এলেন শার্লক হোমস আর ড. জন ওয়াটসনের কাছে সাহায্য চাইতে। চ্যাপ্টা টুপি পরা এক অজ্ঞাত লোক তাকে ভয় দেখাচ্ছে—সম্ভবত আমেরিকা আসার পুরোটা পথজুড়ে অনুসরণ করেছে একজন দাগী আসামীও। সেদিনের পর তার বাসায় ডাকাতি হয়েছে, তার পরিবারকে হুমকিও দেওয়া হয়েছে। এবং তারপর হয়েছে প্রথম খুনটি।

অপ্রত্যাশিতভাবেই হোমস আর ওয়াটসন নিজেদের আবিষ্কার করে এক আন্তর্জাতিক চক্রান্তের গভীরে ডুবে যাওয়া অবস্থায়, যেটা অপরাধীতে পরিপূর্ণ বোস্টনের অপরাধজগত, লন্ডনের দ্য গ্যাসলাইট স্ট্রিট, আফিমের আড্ডা এবং আরো অনেক কিছুর সাথে সম্পর্কযুক্ত। কেঁচো খুঁড়তে গিয়ে তারা শুনতে পায় এক ফিসফিস ধ্বনি—দ্য হাউস অব সিল্ক—এক রহস্যময় সত্ত্বা যা সরকারের সর্বোচ্চ স্তর থেকে অপরাধের গভীরতম স্তর পর্যন্ত বিস্তৃত। হোমস ভয় পেতে থাকে যে সে হয়তো এমন এক চক্রান্তকে উন্মোচন করেছে যেটা সমাজের প্রতিটি সুতোকে হুমকির মধ্যে ফেলবে।
──

● প্রতিক্রিয়া—

আমি শুধু বলব উপন্যাসের শেষটা ছিল অসাধারণ! অ্যান্টনি সাহেব পাঠকদের অনেকগুলো গোলচক্করের রাস্তার মোড়ে ঘুরিয়ে সঠিক গন্তব্য পৌঁছ দিয়েছেন! গোয়েন্দা গল্পে এই জিনিসটা চমকপ্রদ লাগে। আপনি শুরু করবেন একটা দিক মাথায় রেখে কিন্তু লেখক আপনাকে নিয়ে খেলা করবে চারদিকে জর্জরিত থাকা লুকানো সন্দেহ নিয়ে। পথভ্রষ্ট হবেন প্রধান তদন্ত বা আসামি কে (কে?) সেটা নিয়ে। সেরা কিছু টুইস্ট আপনার সামনে অপেক্ষা করবে যা পড়ে একটা মিশ্র প্রতিক্রিয়া বিরাজ করবে নিজের মধ্য। বেশ জঘন্য ও বাস্তবিক প্রেক্ষাপটের সাথে মিল রেখে উপন্যাস সমাপ্তি দেওয়ার দায়িত্ব বেশ হিরোয়িক বটে। তবে গল্প হলেও প্রেক্ষাপট সত্যতা রয়েছে।

উপন্যাসে লন্ডন শহর বাহির থেকে যেমন মনে হবে কিন্তু ভেতরটা তার চাইতে বিভৎস। লেখক পরিষ্কার ভাবে সেটা নির্দেশনা দিয়েছেন প্রতি পাতায় পাতায়। আমরা শুধু নিজের দেশ নিয়ে সমালোচনায় লিপ্ত থাকি আক্ষরিক অর্থে প্রত্যকটা দেশের এক বৃহত্ত কালিমালিপ্ত অধ্যায় রয়েছে যেটা বেশ গভীর। শার্লক হোমস ও ডা. জন ওয়াটসন আপনাদের নিয়ে যাবে এক অদেখা কালো অধ্যায়ের অন্তরালে। 

আসল প্রোটাগনিস্ট শার্লক হলেও গল্পের মধ্যকার এমন একজনের সাথে পরিচিত হবেন যে অপরাধ জগতে ত্রাস সৃষ্টি করেও চরিত্রের দিক থেকে স্বচ্ছ! ব্যাপারটা হজম হচ্ছে না তাই তো? আমারো পড়ার সময় হজম হয়নি; কিন্তু ডা. জন ওয়াটসন যখন শার্লক থেকে লুকিয়ে সেই চরিত্রের সাথে আপনাকে মোলাকাত তখন দিগুণ আশ্চর্য হবেন। তাই তো পরবর্তী বই ‘মরিয়ার্টি’ পড়ার তর সইছে না!

● অনুবাদ, প্রচ্ছদ, মলাট ও বাইন্ডিং

এইবার বলতে হচ্ছে কেন তৃপ্ততা বেশি অনুভব করতে পারিনি! সেটার প্রধান কারণ অনুবাদ! উপন্যাস পড়ে গিয়েছি প্লট বেশ শক্তপোক্ত এবং উত্তেজনায় ভর্তি বলে। কিন্তু যে ব্যাপারটা পড়ায় ব্যাঘাত ঘটিয়েছে তা হলো অনুবাদকের অনুবাদ। আরেকটু সাবলীল করলে ভালো হতো। হয়তো অরিজিনাল লেখকের লেখনশৈলী অনুসরণ করে লিখেছেন তাই দ্রুত পাঠ চালিয়ে নেওয়া সম্ভব হয়নি। গল্প যেখানে থামিয়েছি, পুনরায় আমাকে পেছনের এক পৃষ্ঠা আলাদা করে পড়ে পুনরায় গল্পে মনোনিবেশ করতে হয়েছে। যা-ই হোক, ভালো কাজ করেছেন প্রথম অনুবাদ হিসবে। আশা রাখছি সামনে আরও ভালো কাজ উনি উপহার দিবেন। 

সজল ভাইয়ের প্রচ্ছদ ছিল সাদামাটা। মলাট ও বাইন্ডিং ঠিকঠাক। 

ডাউনলোড দ্য হাউজ অব সিল্ক pdf – অ্যান্টনি হরোউইটয্
The House of Silk bangla pdf | শার্লক হোমস সিরিজ এর বই সমূহ
শার্লক হোমস সিরিজ: দ্য হাউজ অব সিল্ক pdf

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ