সহজ নামায শিক্ষা লেখক : মাওলানা আব্দুল্লাহ মুআয | Shohoj Namaz Shikkha By Mawlana Abdullah Muaz

বই : সহজ নামায শিক্ষা
লেখক : মাওলানা আব্দুল্লাহ মুআয
প্রকাশনী : মাকতাবাতুল ফুরকান
বিষয় : সালাত/নামায
পৃষ্ঠা : 120, কভার : হার্ড কভার
ভাষা : বাংলা
বই : সহজ নামায শিক্ষা লেখক : মাওলানা আব্দুল্লাহ মুআয প্রকাশনী : মাকতাবাতুল ফুরকান বিষয় : সালাত/নামায

সহজ নামায শিক্ষা বইটি কেন পড়বেন?

নামায - ইসলামী শরীয়তে ঈমানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরয ইবাদত। এটি ইসলামের পঞ্চস্তম্ভের মধ্যে দ্বিতীয়। প্রত্যেক মুসলিমের জন্য দৈনিক পাঁচ ওয়াক্ত নামায আদায় করা বাধ্যতামূলক। হাশরের মাঠে সর্বপ্রথম নামযেরই হিসাব নেওয়া হবে। কিন্তু দ্বীনের এই গুরুত্বপূর্ণ বিধানের ব্যাপারে আধুনিক মুসলিমদের মধ্যে চরম উদাসীনতা পরিলক্ষিত হচ্ছে। তদুপরি অনেকে নামাযের সঠিক নিয়ম-কানুন সম্পর্কেও বেখেয়াল। অথচ এ বিষয়ে অজ্ঞ থাকার কোনো সুযোগ নেই। 

উল্লেখ্য, নামাযের মতো অতীব জরুরী আমলের প্রতি অনীহাই বর্তমান সমাজের নৈতিক অবক্ষয়ের মূল কারণ। এ-কারণে নামাযের শিক্ষাকে ব্যাপক করতে সাধারণ মানুষের জন্য সহজ ভাষায় কুরআন-হাদীসের আলোকে এ গ্রন্থটি সংকলন করা হয়েছে। এতে কেবল নামায সম্পর্কিত বিষয়াদিই আলোচনা করা হয়েছে এবং তা সূত্রসহ উল্লেখ করা হয়েছে। আশা করি, যারা সহজে নামায শিখতে আগ্রহী, তাদের জন্য এ গ্রন্থটি খুবই উপকারী হবে, ইনশাআল্লাহ।

সহজ নামায শিক্ষা : লেখক : মাওলানা আব্দুল্লাহ মুআয বইটি সম্পর্কে প্রকাশকের কথা

الحمد لله والصلاة والسلام على رسول الله وبعد

নিশ্চয়ই সকল প্রশংসা আল্লাহর। আমরা তার প্রশংসা করি, তার কাছে আশ্রয় চাই। আমরা তার কাছেই ক্ষমা এবং সাহায্যপ্রার্থী। আমরা আমাদের নিজেদের ক্ষতি ও মন্দ-কর্ম থেকে তাঁর আশ্রয় চাই। আল্লাহ যাকে হেদায়েত দেন, তাকে কেউ পথভ্রষ্ট করতে পারে না; আর আল্লাহ যাকে পথভ্রষ্ট করেন, তাকে কেউ হেদায়েত দিতে পারে না। আমি স্বাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ছাড়া ইবাদতের উপযুক্ত আর কোনো ইলাহ নেই। তার কোনো শরীক নেই। আমি আরও স্বাক্ষ্য দিচ্ছি, হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর বান্দা এবং রাসূল।

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম হলো নামায। প্রতিটি মুসলিমের জন্যই পাঁচ ওয়াক্ত নামায পড়া ফরয। হাদীসে রয়েছে, 'কিয়মাতের দিন সর্বপ্রথম নামাযেরই হিসেব নেওয়া হবে।' আরও বলা হয়েছে, “যে নামায কায়েম করল, সে দ্বীন কায়েম করল। আর যে এই স্তম্ভটি ভেঙে ফেলল, সে তার দ্বীন বরবাদ করে ফেলল।' সুতরাং প্রতিটি মুসলিমেরই নামায আদায়ের জন্য প্রয়োজনীয় মৌলিক জ্ঞান অর্জন করা একান্ত জরুরী। নামায-সংক্রান্ত মৌলিক বিষয়গুলো নিয়েই বক্ষ্যমাণ গ্রন্থটি—সহজ নামায শিক্ষা–সংকলন করা হয়েছে।

সেক্যুলার শিক্ষা-ব্যবস্থার কারণে এদেশে মুসলিমদের অনেকে ইসলামের মৌলিক জ্ঞান থেকে বঞ্চিত হচ্ছে। জ্ঞান না থাকলে চর্চাও হয় না। এজন্য দেখা যায়, নতুন প্রজন্ম দ্বীন সম্পর্কে প্রায় অজ্ঞ থেকেই বেড়ে উঠছে। তারা নামাযের গুরুত্ব যেমন অনুধাবন করতে সক্ষম হয় না, তেমনি এর ওপর আমলও করে না। আর যদি কখনো বাধ্য হয়ে নামায পড়তে হয়, তখন নামাযের নিয়ম-কানুন না জানা থাকায় বিব্রতবোধ করে। সন্তানদের শৈশব থেকে নামাযে পাবন্দী করে গড়ে তোলার ক্ষেত্রে পারিবারিক শিক্ষা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলেও সেই চর্চাও দিন দিন কমে যাচ্ছে।

উল্লেখ্য, নামাযের মতো অতীব জরুরী আমলের প্রতি অনীহাই বর্তমান সমাজের নৈতিক অবক্ষয়ের মূল কারণ। এ থেকে উত্তরণে নামাযের শিক্ষাকে আরও ব্যাপক করা প্রয়োজন। প্রতিটি ঘরে ঘরে এই গ্রন্থটি থাকা জরুরী। স্কুল-কলেজে না শেখালেও যাতে পিতা-মাতা সন্তানদের সহজে নামায শিক্ষা দিতে পারেন, কিংবা ব্যক্তি নিজেই আগ্রহী হয়ে নামায শিখে নিতে পারেন, এজন্য এ গ্রন্থটি একটি অমূল্য উৎস হয়ে থাকবে।

সংক্ষিপ্ত পরিসরে এ গ্রন্থটিতে নামায সংক্রান্ত মৌলিক প্রায় সব বিষয়ই কুরআন-হাদীস ও হানাফী ফিকহের বিভিন্ন ফতোয়ার কিতাব থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর পাশাপাশি ক্ষেত্রবিশেষে সামসময়িক উলামায়ে কেরামের মতামতও সংযুক্ত করা হয়েছে। আশা করা যায়, বাংলাভাষায় রচিত নামায আদায়ের একটি সাজানো-গোছানো পূর্ণাঙ্গ গাইড হিসেবে এ গ্রন্থটি খুবই সহায়ক হবে।

গ্রন্থটি ত্রুটিমুক্ত করার সার্বিক চেষ্টা করা হয়েছে। সুহৃদ পাঠকের দৃষ্টিতে কোনো অসঙ্গতি ধরা পড়লে তা জানানোর জন্য অনুরোধ করা হলো। পরবর্তী সংস্করণে ইনশাআল্লাহ তা শুধরে দেওয়া হবে। আল্লাহ তাআলা যেন এ সংকলনটি কবুল করে নেন, এর ভুল-ভ্রান্তি ক্ষমা করে দেন। আমীন।

মুহাম্মাদ আদম আলী
প্রকাশক, মাকতাবাতুল ফুরকান ১০ প্যারিদাস রোড, 
বাংলাবাজার, ঢাকা
২০ এপ্রিল ২০২২

আল্লাহ তাআলা আমাদের কেবল তাঁর ইবাদতের জন্যই সৃষ্টি করেছেন। এজন্য তিনি এই ইবাদতসমূহ সর্বোত্তমভাবে সুবিন্যস্ত করেছেন। একজন মুসলিমের জন্য ঈমানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল হলো নামায। নির্ধারিত সময়ে দৈনিক পাঁচ ওয়াক্ত নামায পড়ার প্রতি ইসলামে সর্বোচ্চ তাগিদ দেওয়া হয়েছে। শরীয়তে নামাযের সুনির্দিষ্ট নিয়ম-পদ্ধতি রয়েছে; যা প্রত্যেক মুসলিমের জন্য জানা আবশ্যক। এই বিষয়ে কারও অজ্ঞ থাকার কোনো অবকাশ নেই।

এটি সত্য যে, বর্তমান বিশ্বে ইসলাম-বিরুদ্ধ বিষয়াবলী চর্চার-ই জয়জয়কার চলছে; কিন্তু আল্লাহর দ্বীন তো মিটে যাওয়ার নয়। তাই সাংস্কৃতিক আগ্রাসনের এই চরম দুর্দিনেও অনেক বিপথগামী মানুষ আল্লাহর দিকে ফিরে আসছেন। সেক্যুলার শিক্ষায় শিক্ষিত হয়েও শেকড়ের টানে একসময় দ্বীনের দিকে ধাবিত হচ্ছেন। তাদের অনেকে নামায আদায় করছেন ঠিকই, কিন্তু তা শুদ্ধ বা সুন্নাত অনুযায়ী হচ্ছে না। তাদের জন্য এ গ্রন্থটি যেমন জরুরী, তেমনি পারিবারিকভাবে সন্তানদের নামায শিক্ষা দেওয়ার ক্ষেত্রেও এটি একটি গুরুত্বপূর্ণ অবলম্বন হয়ে উঠবে ইনশাআল্লাহ। এতে নামায-সংশ্লিষ্ট সব গুরুত্বপূর্ণ বিষয়েই আলোচনা করা হয়েছে। আশা করি, তা সকলের জন্য উপকারী হবে, ইনশাআল্লাহ।

মূলত গ্রন্থটি নামায বিষয়ে ফিকহে হানাফীর একটি সংক্ষিপ্ত সংকলন। এতে উল্লেখিত সব মাসআলা বিশ্বস্ত ও প্রসিদ্ধ কিতাবাদি থেকে নেওয়া হয়েছে। প্রায় সবক্ষেত্রেই সূত্র উল্লেখ করা হয়েছে। পাঠ-সুবিধার কথা বিবেচনা করে এসব সূত্রসমূহ কিতাবের শেষে এন্ডনোট (Endnote) হিসেবে সংযুক্ত করা হয়েছে। পাঠকের দৃষ্টিতে কোনো অসংগতি পরিলক্ষিত হলে এবং তা আমাদের অবগত করলে চিরকৃতজ্ঞ থাকব।

পরিশেষে, মহান আল্লাহর কাছে দুআ করি, তিনি যেন এই গ্রন্থের সংকলক, প্রকাশক ও পাঠকসহ সংশ্লিষ্ট সবাইকে উত্তম বিনিময় দান করেন এবং এর মাধ্যমে আমাদের পরিপূর্ণ ফায়দা অর্জন করার তাওফীক দান করেন। আমীন।

আব্দুল্লাহ মুআয
উত্তরা, ঢাকা
২৩ মার্চ ২০২২

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ