বই : সোনার কাঁটা PDF লেখক : নারায়ণ সান্যাল (কাঁটা সিরিজ # ২) Sonar Kara By Narayan Sanyal Books PDF

বই : সোনার কাঁটা (কাঁটা সিরিজ # ২)
লেখক : নারায়ণ সান্যাল
ফাইল : পিডিএফ ডাউনলোড
প্রকাশক : মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
প্রকাশকাল : অক্টোবর, ১৯৭৪
ঘরানা : মার্ডার মিস্ট্রি
পৃষ্ঠা : ৬২
প্রচ্ছদ : খালেদ চৌধুরী 
বাংলাদেশে মূল্য : এককভাবে ১৪০-১৫০ টাকা (কাঁটায় কাঁটায়-১ বই প্রায় ৩৫০ টাকা। এখানে পাঁচটা রহস্য কাহিনি আছে)

Narayan Sanyal,Social Thriller,Crime Thriller,Horror Book In Bangla,PDF book Zone,Bangla all series,
ছবি : বই : সোনার কাঁটা

নৃপেনবাবু দার্জিলিং থানার দারোগা। সম্প্রতি তাঁকে দার্জিলিং থেকে বদলি করা হয়েছে কলকাতায়। তাঁর সময় হয়েছে দার্জিলিং ছাড়ার। ঠিক বারো ঘন্টা আগে ঘটে গেলো অঘটন। কাঞ্চনজঙ্ঘা হোটেলে হয়ে গেলো রহস্যময় এক খুন। কর্তব্যের ডাকে সাড়া দিয়েই সেখানে হাজির হতে হলো নৃপেনবাবুকে।

কাঞ্চনজঙ্ঘা হোটেলেরই আরেক কামরায় সস্ত্রীক অবস্থান করছিলেন রিটায়ার্ড ক্রিমিনাল ল-ইয়ার পি. কে. বাসু। তুখোড় বুদ্ধিমত্তার অধিকারী এই মানুষটা জড়িয়ে পড়লেন খুনের রহস্যটার সঙ্গে। অতীতেও তাঁর এ ধরণের কেস সমাধানের অভিজ্ঞতা আছে। আর সেই সাথে আছে অপরাধবিজ্ঞানের ওপর অসাধারণ দখল। দারোগা নৃপেনবাবুকে তাই অতল জলে পড়তে হলোনা রহস্যটা সমাধান করতে গিয়ে।

বই : সোনার কাঁটা PDF Download Link ⤵️(কাঁটা সিরিজ # ২)

দার্জিলিংয়ের অদূরে ঘুম এলাকায় দ্য রিপোস নামে নতুন একটা হোটেল উদ্বোধন হতে চলেছে। বাঙ্গালি দম্পতি মি. কৌশিক মিত্র ও মিসেস সুজাতা মিত্র এর মালিক। উদ্বোধনের প্রাক্কালে অন্যতম অতিথি হিসেবে দ্য রিপোসে উপস্থিত থাকার কথা পি. কে. বাসু ও তাঁর স্ত্রীর। সেই সাথে অন্যান্যদের মধ্যে আলি সাহেব, কাবেরী দাশগুপ্তা, আর্টিস্ট অজয়বাবু ও অরূপরতনবাবু তো আছেনই। 

ইতোমধ্যে ঘটে যাওয়া রমেন গুহ'র খুনই যথেষ্ট হলোনা যেন। দ্য রিপোসের বাতাসেও টের পাওয়া গেলো চাপা একটা উত্তেজনা। যেন অন্ধকার কোণে কোন কিছু ঘাপটি মেরে বসে আছে। সময় পেলেই ঝাঁপিয়ে পড়বে যে কারো ওপর। সমস্ত ব্যাপারটায় রহস্যের গন্ধ পেয়ে তা সমাধানে ব্রতী হয়ে উঠলেন পি. কে. বাসু। বেশ কিছুকাল আগে ঘটে যাওয়া কোন নির্দিষ্ট ঘটনার সাথে এসবের কোন যোগসূত্র নেই তো! প্রতিশোধের নেশায় কি সত্যিই কেউ বেপরোয়া হয়ে উঠেছে! সমস্ত খটকা কাটাতে পাঠককে এগিয়ে যেতে হবে পি. কে. বাসুর পদচিহ্ন অনুসরণ করে। তবেই না পৌঁছানো যাবে শেষটায়।

পাঠ প্রতিক্রিয়া : নারায়ণ সান্যালের পাঠকপ্রিয় গোয়েন্দা চরিত্র পি. কে. বাসু বাংলা সাহিত্যের অন্যান্য গোয়েন্দা চরিত্রগুলোর চেয়ে একেবারেই আলাদা। সম্ভবত সবচেয়ে 'সিনিয়র' গোয়েন্দা বলা চলে তাঁকে। স্ট্যানলি গার্ডনারের সৃষ্টি করা প্যেরি মেসন চরিত্রটার আদলে লেখক নারায়ণ সান্যাল তাঁর পি. কে. বাসুকে এঁকেছেন। আবার একইসাথে লেখকের লেখায় শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত সত্যান্বেষী ব্যোমকেশের প্রভাবও বেশ স্পষ্ট। এটা স্বয়ং লেখকও স্বীকার করেছেন। ব্যোমকেশ পরবর্তী সময়ে বাংলা রহস্য সাহিত্যে পি. কে. বাসুর মতো চরিত্রকে লেখক যেভাবে চিত্রিত করেছেন তা সত্যিই প্রশংসার দাবীদার। পি. কে. বাসু বিষয়ক রহস্য উপাখ্যানগুলো নিঃসন্দেহে ক্লাসিক হিসেবে স্থান পেয়েছে বাংলা রহস্য সাহিত্যে।

'সোনার কাঁটা' আসলে পি. কে. বাসু বিষয়ক দ্বিতীয় রহস্য উপন্যাস। প্রথম কাহিনি ছিলো 'নাগচম্পা', যা থেকে পরবর্তীতে চলচ্চিত্রও নির্মিত হয়েছিলো। 'যদি জানতেম' নামে সেই চলচ্চিত্রটাতে অভিনয় করেছিলেন মহানায়ক উত্তম কুমার ও সৌমিত্র চট্টোপাধ্যায়। তবে লেখক 'নাগচম্পা'-কে ট্রায়াল বল বলে অভিহিত করেছেন। সেই হিসেবে 'সোনার কাঁটা' তাঁর প্রথম আয়োজন করে লেখা পি. কে. বাসু বিষয়ক কাহিনি। রহস্য রানী আগাথা ক্রিস্টির 'মাউস ট্র‍্যাপ' অবলম্বনে রচিত এই হয়েছে উপন্যাসটা। প্রথমবারের মতো নারায়ণ সান্যালের লেখা পড়লাম। তাও কোন রহস্য উপন্যাস। যথেষ্ট ভালো লেগেছে। উপভোগ করেছি পুরোটা সময়। কাঁটা সিরিজের অন্যান্য কাহিনিগুলো পড়ার আগ্রহ রইলো।

ব্যক্তিগত রেটিং : ৪.৫/৫
© শুভাগত দীপ
(৭ এপ্রিল, ২০১৮)

পিডিএফ ডাউনলোড করুন বই : সোনার কাঁটা pdf

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ